নাপোলি ডিফেন্ডারকে ‘বানর’ ডাকার অভিযোগ

সেরি আয় ফিওরেন্তিনার বিপক্ষে ম্যাচের পর দর্শকদের বর্ণবাদী আচরণের শিকার হওয়ার অভিযোগ করেছেন নাপোলির ডিফেন্ডার কালিদু কলিবালি। তার দাবি, তাকে ‘বানর’ ডাকা হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2021, 05:16 PM
Updated : 4 Oct 2021, 05:16 PM

ফিওরেন্তিনার মাঠে রোববারে ম্যাচটিতে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ২-১ গোলে জেতে নাপোলি। ম্যাচের পর তাদের তিন খেলোয়াড় ভিক্টর ওসিমহেন, জাম্বো আঙ্গিসা ও কলিবালি ড্রেসিংরুমে যাওয়ার সময় ঘটে ওই ঘটনা।

পরদিন টুইট করে ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে শাস্তি দাবি করেন সেনেগালের সেন্টার-ব্যাক কলিবালি।

“তারা আমাকে বানর ডেকেছে। এই লোকজনের খেলাধুলার সঙ্গে কোনো সম্পর্ক নেই। তাদের চিহ্নিত করতে হবে এবং যে কোনো ইভেন্ট থেকে তাদের দূরে রাখতে হবে।”

ইতালিয়ান সংবাদমাধ্যমের খবর, ওসিমহেন ও আঙ্গিসা ওই দর্শকদের দিকে তাকিয়ে বিদ্রুপাত্মক হাসি দেন।

আর কলিবালি রেগে গিয়ে তাদের উদ্দেশ্যে বলেন, “কী বলে ডাকলে আমাকে? বানর? পারলে এখানে এসে আমার মুখের ওপরে বলো।”

যদিও প্রত্যক্ষদর্শীরা পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন এবং খেলোয়াড়দের কাছে ক্ষমা চায় ফিওরেন্তিনা। এরই মধ্যে ঘটনার তদন্তও শুরু হয়েছে।

“সবাইকে তার সন্তানদের, বাবা-মায়ের সঙ্গে কথা বলা উচিত, তাদের বুঝাতে হবে যে একজন মানুষকে তার গায়ের রঙের কারণে ঘৃণা করা কতটা ঘৃণ্য কাজ”- সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন ওসিমহেন।

চলতি মৌসুমে সেরি আর ম্যাচে বর্ণবাদের ঘটনা এটিই প্রথম নয়। এসি মিলানের গোলরক্ষক মাইক মিয়াঁর সঙ্গে বর্ণবাদী আচরণ করেন ইউভেন্তুসের এক সমর্থক। পরে আলিয়াঞ্জ স্টেডিয়ামের ক্যামেরা ব্যবহার করে ইউভেন্তুস কর্তৃপক্ষ ওই ব্যক্তিকে খুঁজে বের করে এবং স্টেডিয়ামে আজীবনের জন্য নিষিদ্ধ করে।

ফিওরেন্তিনার মাঠের এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে এসি মিলানও।