কিংস ও বাংলাদেশ দল এক নয়: ভারত কোচ

কদিন আগে বসুন্ধরা কিংস কোচ হিসেবে মালদ্বীপে এএফসি কাপে অংশ নিয়েছে অস্কার ব্রুসন। পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হাল ধরেছেন এই স্প্যানিশ কোচ। সাফ চ্যাম্পিয়নশিপ মিশনও শুরু করেছেন জয় দিয়ে। এবার ব্রুসনের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। প্রতিপক্ষ কোচ ইগর ইস্তিমাচও যেন পরোক্ষভাবে খোঁচা দিতে টানলেন ক্লাব ফুটবল ও জাতীয় দলের পার্থক্য।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 02:51 PM
Updated : 3 Oct 2021, 02:51 PM

নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী সোমবার প্রতিযোগিতার রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে ২০০৩ সালে প্রথম ও সবশেষ এ শিরোপা জেতা বাংলাদেশ। মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় বিকাল ৫টায়।

এ ম্যাচের আগে উত্তাপ ছড়াচ্ছে ইস্তিমাচের একটি মন্তব্য। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের পাওয়া ১-০ ব্যবধানের জয়ের গোলটি তপু বর্মন করেছিলেন পেনাল্টি থেকে। ওই পেনাল্টিকে নাকি ‘হাস্যকর’ বলেছেন ভারত কোচ। তার ওই বাঁকা মন্তব্য স্বাভাবিকভাবেই ভালো লাগেনি বাংলাদেশের অন্তর্বর্তীকালীন কোচ ব্রুসনের।

রোববারের সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবে বিষয়টি নিয়ে প্রশ্নের মুখে পড়েন ইস্তিমাচ। তবে বিষয়টি নিয়ে মন্তব্য করতে রাজি হননি এই ক্রোয়াট কোচ।

“তার কথা নিয়ে আমি কোনো মন্তব্য করব না। এটা নিয়ে সে যেমন ইচ্ছা তেমন ভাবতে পারে, মতামত দিতে পারে। অবশ্যই সে তার দলের জন্য সবচেয়ে ভালো যেটা, সেটাই ভাববে। অবশ্যই সে চেষ্টা করছে তার দলের আত্মবিশ্বাস বাড়াতে।”

জেমি ডেকে ‘ছুটি’ দিয়ে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ব্রুসনকে দায়িত্ব দেয় বাফুফে। সাফ চ্যাম্পিয়নশিপের জন্য মাত্র এক সপ্তাহ প্রস্তুতির সময় পেয়েছেন এই স্প্যানিশ কোচ।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো ভিডিও বার্তায় ইস্তিমাচ কথা বলেছেন ক্লাব ফুটবল ও জাতীয় দলের খেলার পার্থক্য নিয়ে। সেখানেও যেন পরোক্ষভাবে ব্রুসনকে খোঁচা দিয়েছেন তিনি।

“সে ভালো করেছে… তার দল ভালো করেছে এএফসি কাপে, কিন্তু এটা জাতীয় দল। এটা একটু ভিন্ন। এখানে আপনি বিদেশিদের উপর নির্ভর করতে পারবেন না। ক্লাবের প্রতিযোগিতায় যেটা আপনি স্বাভাবিকভাবে নির্ভর করেন। অবশ্যই সে তার পরিকল্পনা বদলাবে।”