সাউথ্যাম্পটনকে হারিয়ে শীর্ষে চেলসি

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা দুই ম্যাচে হেরে যাওয়া চেলসি ছিল মরিয়া। আক্রমণাত্মক ফুটবলে প্রিমিয়ার লিগের ম্যাচে শুরুতে এগিয়েও যায় দলটি। তবে খেলার ধারার বিপরীতে গোল শোধ করে ম্যাচ জমিয়ে তোলে সাউথ্যাম্পটন। শেষ দিকে ১০ জনের দলে পরিণত হলে আর পেরে ওঠেনি সফরকারীরা। এই সময়ে দুই গোল করে জয়ে ফেরে টমাস টুখেলের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2021, 04:06 PM
Updated : 2 Oct 2021, 04:49 PM

স্ট্যামফোর্ড ব্রিজে শনিবার ৩-১ গোলে জিতেছে চেলসি। এই জয়ে আপাতত প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে দলটি।

ম্যানচেস্টার সিটি ও ইউভেন্তুসের বিপক্ষে হেরে যাওয়া টুখেলের দলকে শুরুতে এগিয়ে নেন ট্র্যাভো শ্যালাবা। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে সমতা আনেন জেমস ওয়ার্ড-প্রাউস। পরে তিনিই সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। শেষ দিকে টিমো ভেরনার দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান বেন চিলওয়েল।

ম্যাচে ৬২ শতাংশ সময় বল দখলে রেখে চেলসি গোলের জন্য ২০টি শট নেয়, যার নয়টি ছিল লক্ষ্যে। আর সফরকারীদের ছয় শটের দুটি লক্ষ্যে ছিল।

আক্রমণাত্মক ফুটবলে সাউথ্যাম্পটনকে চেপে ধরা চেলসি এগিয়ে যায় নবম মিনিটে। কর্নার থেকে রুবেন লফটাস-চিকের ফ্লিকে দূরের পোস্টে নিচু হয়ে হেডে জাল খুঁজে নেন শ্যালাবা।

প্রিমিয়ার লিগে চার ম্যাচে তরুণ এই ডিফেন্ডারের এটি দ্বিতীয় গোল। লিগ ওয়ানে গত আসরে ২৯ ম্যাচ মিলিয়ে করেছিলেন দুই গোল।

একের পর এক আক্রমণে সাউথ্যাম্পটনকে চাপে রাখা চেলসি ব্যবধান বাড়াতে পারত ২৬তম মিনিটে। গোলরক্ষক অ্যালেক্স ম্যাককার্থিকে একা পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি চিলওয়েল। কাছের পোস্ট ঘেঁষে তার শট পা দিয়ে ব্যর্থ করে দেন ম্যাককার্থি।

৩৩তম মিনিটে খেলার ধারার বিপরীতে সমতা ফেরানোর সুযোগ পেয়ে গিয়েছিলেন থিও ওয়ালকট। কিন্তু খুব কাছ থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

তিন মিনিট পর বল জালে পাঠালেও গোল পাননি রোমেলু লুকাকু। অফসাইডে ছিলেন বেলজিয়ান স্ট্রাইকার।

৪১তম মিনিটে চমৎকার হেডে বল জালে পাঠান চেলসির আরেক স্ট্রাইকার ভেরনার। তবে আক্রমণের শুরুতে সেসার আসপিলিকুয়েতা প্রতিপক্ষের কাইল ওয়াকার-পিটার্সকে ফাউল করায় ভিএআরের সাহায্য গোল দেননি রেফারি।

দ্বিতীয়ার্ধে একই রকম আক্রমণাত্মক শুরু করে চেলসি। তবে খেলার ধারার বিপরীতেই ৬১তম মিনিটে সমতা ফেরায় সাউথ্যাম্পটন। সফল স্পট কিকে জাল খুঁজে নেন ওয়ার্ড- প্রাউস। ইয়ান বেডনারেককে চেলসির চিলওয়েল ফাউল করায় পেনাল্টি পেয়েছিল সফরকারীরা।

৭২তম মিনিটে দারুণ সেভে ভেরনারকে হতাশ করেন ম্যাককার্থি। লুকাকুর ব্যাকহিলে বল পেয়ে সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারদের এড়িয়ে পেনাল্টি স্পটের কাছ থেকে বুলেট গতির শট নেন ভেরনার। জার্মান স্ট্রাইকারের শট কোনোমতে হাত বাড়িয়ে ব্যর্থ করে দেন সাউথ্যাম্পটন গোলরক্ষক। একটুর জন্য ফিরতি বলের নাগাল পাননি ম্যাসন মাউন্ট।

৭৭তম মিনিটে ১০ জনের দলে পরিণত হয় সাউথ্যাম্পটন। একটু আগেই মাঠে আসা জর্জিনিয়োকে অধিনায়ক ওয়ার্ড-প্রাউস ফাউল করলে ভিএআরের সাহায্য নিয়ে লাল কার্ড দেখান রেফারি।

৮১তম মিনিটে নিজে শট নিয়ে সুযোগ হাতছাড়া করেন মাউন্ট। ডি-বক্সে তিন জনের মাঝ থেকে গোলরক্ষক বরাবর শট নেন তিনি। অথচ পাশেই লুকাকু ছিলেন একদম অরক্ষিত।

তিন মিনিট পরেই এগিয়ে যায় চেলসি। আসপিলিকুয়েতার নিচু ক্রসে খুব কাছ থেকে জাল খুঁজে নেন ভেরনার। চলতি আসরে এটাই তার প্রথম গোল।

৮৯তম মিনিটে স্কোরলাইন ৩-১ করে ফেলেন চিলওয়েল। আসপিলিকুয়েতার শট ক্রসবারে লেগে ফেরার পর লুকাকুর শট ব্যর্থ হয় পোস্ট লেগে। ফিরতি বলে চিলওয়েলের শট ফিরিয়ে দেন ম্যাককার্থি, তবে এর আগেই বল গোললাইন অতিক্রম করে যাওয়ায় গোল পায় চেলসি। সঙ্গে তিন পয়েন্টও।

৭ ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষে চেলসি। ১৪ পয়েন্ট নিয়ে পরের তিনটি স্থানে লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড ও এভারটন। এদিনেরই আরেক ম্যাচে ১-১ গোলে ড্র করে ইউনাইটেড ও এভারটন। লিভারপুল এক ম্যাচ কম খেলেছে।