কুমানই থাকছেন বার্সেলোনার কোচ: লাপোর্তা

দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রচণ্ড চাপের মুখে থাকা রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে প্রতিনিয়ত। গুঞ্জন রয়েছে, তার জায়গায় নতুন কোচের সন্ধানে নেমে পড়েছে বার্সেলোনা। তবে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে কাতালান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা জানালেন, ডাচ কোচের ওপরই ভরসা রাখছেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2021, 03:05 PM
Updated : 2 Oct 2021, 03:05 PM

লা লিগায় শনিবার বাংলাদেশ সময় রাত ১টায় গতবারের চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে কুমানের দল। গত ২৩ সেপ্টেম্বর কাদিসের মাঠে লাল কার্ড দেখে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হওয়ায় আতলেতিকোর বিপক্ষেও টাচলাইনে দেখা যাবে না কুমানকে।

স্প্যানিশ গণমাধ্যমের খবর, এই ম্যাচের ফলাফলের ভিত্তিতেই চূড়ান্ত হতে পারে বার্সেলোনায় কুমানের ভবিষ্যৎ। এরই মধ্যে নাকি তার উত্তরসূরি হিসেবে দলটির বিবেচনায় রয়েছে বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস, সাবেক বার্সেলোনা মিডফিল্ডার চাভি এরনান্দেস, ইতালির বিশ্বকাপজয়ী সাবেক মিডফিল্ডার আন্দ্রেয়া পিরলো।

সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ পাঁচ ম্যাচের মাত্র একটিতে জয় পাওয়া বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে রীতিমতো ধুঁকছে। সবশেষ গত বুধবার বেনফিকার বিপক্ষে ৩-০ গোলে হারের পর আরও নড়বড়ে হয়ে গেছে কুমানের অবস্থান।

বার্সেলোনা সভাপতি সভাপতি হুয়ান লাপোর্তা। ফাইল ছবি

গুঞ্জন রয়েছে, সাম্প্রতিক সময়ে ৫৮ বছর বয়সী এই কোচের সঙ্গে ক্লাব সভাপতি লাপোর্তার সম্পর্কের অবনতি হয়েছে। তবে কঠিন সময়ে কুমানের পাশেই দাঁড়ালেন লাপোর্তা। আতলেতিকো ম্যাচের আগে জানিয়ে দিলেন, ক্লাবের সাবেক এই ফুটবলারের ওপরই আস্থা রাখছেন তারা।

“বার্সেলোনার কোচ হিসেবে কুমান দায়িত্ব চালিয়ে যাবেন।”

“আমরা বুঝতে পারছি অনেক কারণে কিছুটা সুযোগ তার প্রাপ্য; তিনি বার্সেলোনার একজন ভক্ত এবং বিশ্বজুড়ে ভক্তদের জন্য কিংবদন্তি। তিনি থাকবেন এবং আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য সুযোগটা তার প্রাপ্য।”

কুমানের সঙ্গে তার দ্বন্দ নিয়ে সংবাদমাধ্যমে আসা খবর উড়িয়ে দিয়ে লাপোর্তা বললেন, তাদের দুজনেরই চাওয়া দলের সাফল্য।

“তিনি বার্সেলোনাকে ভালোবাসেন। প্রাতিষ্ঠানিকভাবে এবং ক্রীড়া উভয় ক্ষেত্রেই (ক্লাবের) কঠিন সময়ে তিনি এখানে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন।”

“তার সঙ্গে কথা বলার পর আমার মনে হচ্ছে, দলের প্রতি তার বিশ্বাস রয়েছে...আমরা কথা বলেছি এবং আমাদের সম্পর্কের অবনতি ঘটেছে কথাটা সত্যি নয়। আমাদের মধ্যকার সম্পর্কটি ভালো এবং আন্তরিক। আমি মনে করি, ঘুরে দাঁড়ানোর জন্য আমরা দুজনই একইভাবে চিন্তা করি।”

লিগে ছয় ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলা আতলেতিকো ১৪ পয়েন্ট নিয়ে আছে চার নম্বরে। ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক