আনন্দের মাঝে ব্রুসনের ভাবনা ফিনিশিং নিয়ে

প্রত্যাশিত জয় ধরা দিয়েছে প্রথম ম্যাচে। কিন্তু আক্রমণভাগে সুমন রেজা, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়াদের কেউ পাননি জালের দেখা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন তাই জয়ে শুরু পেয়ে খুশি হলেও আক্রমণভাগ নিয়ে নির্ভার হতে পারছেন না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2021, 04:34 PM
Updated : 1 Oct 2021, 04:34 PM

মালদ্বীপের মালেতে সাফ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচে শুক্রবার অনেকটা সময় ১০ জন নিয়ে খেলা শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে ব্যবধান গড়ে দেওয়া একমাত্র গোলটি স্পট কিক থেকে করেন ডিফেন্ডার তপু বর্মন।

প্রথমার্ধের শুরু ও শেষ দিকের দুটি আক্রমণও করেছিলেন তপুই। দ্বিতীয়ার্ধে এগিয়ে যাওয়ার পর মতিন-সুফিলরা পারেননি এক জন কম নিয়ে খেলা প্রতিপক্ষকে কাঁপিয়ে দিতে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো ভিডিও বার্তায় ব্রুসন জানালেন ফিনিশিং নিয়ে দুর্ভাবনার কথা।

“আমি মনে করি, ম্যাচে আমাদের পুরো নিয়ন্ত্রণ ছিল এবং আমরা চেয়েছিলাম সেন্ট্রাল এরিয়া এবং প্রতিপক্ষের অর্ধে আধিপত্য করতে। প্রথমার্ধে শ্রীলঙ্কা বেশ নিচে নেমে ডিফেন্ডিং করেছে; ওই সময় কিছু জায়গার নিয়ন্ত্রণ আমরা রাখতে পারছিলাম না। প্রথমার্ধের শেষ দিকে বাঁ দিকের উইং দিয়ে আমরা কিছু ভালো সুযোগ তৈরি করেছিলাম।”

“দ্বিতীয়ার্ধে ফরমেশন বদলে ৪-৪-২-এ খেলেছি, যাতে রক্ষণ জমাট রাখা যায়। জুয়েল রানাকে তুলে সাদউদ্দিনকে নামানোটা বেশ কাজে দিয়েছিল। ম্যাচ শেষের দিকে যত ঘনিয়ে এসেছে, ওদের চেয়ে আমাদের খেলোয়াড়দের শারীরিক শক্তি এবং ধারাবাহিকতা আরও বৃদ্ধি পাচ্ছিল। আমি মনে করি, আমাদের একটাই চিন্তার জায়গা, সেটা ফিনিশিং এবং এটা পুরানো সমস্যা। দ্বিতীয়ার্ধে আমরা ৫-৬টা সুযোগ তৈরি করেছি, কিন্তু কাজে লাগাতে পারিনি। সামনে এ দিকটা নিয়ে কাজ করতে হবে।”

জেমি ডের রক্ষণাত্মক কৌশল থেকে বেরিয়ে ব্রুসনের হাত ধরে পাসিং ফুটবল খেলে শ্রীলঙ্কার বিপক্ষে বলের নিয়ন্ত্রণে আধিপত্য করেছে বাংলাদেশ। দলের খেলায় স্বাভাবিকভাবে খুশি এই স্প্যানিশ কোচ।

“বাংলাদেশ খুব ভালো ফুটবল খেলতে পারে, ম্যাচ নিয়ন্ত্রণ করতে পারে এবং আমি মনে করি, আমরা খেলোয়াড়দের মধ্যে দারুণ একটা সমন্বয় করতে পেরেছি। যদি আমাদের মধ্যে আরও বেশি বোঝাপড়া থাকত, তাহলে আজকের ফল আরও ভালো হতো।”

“তপুর গোলে আমরা তিন পয়েন্ট পেয়েছি, এটা সন্তুষ্টির। কিন্তু যদি না জিততাম, তাহলে আমরা খেলার স্টাইল, ম্যাচ নিয়ন্ত্রণ এগুলো নিয়ে সন্তুষ্ট হতে পারতাম না। আবারও বলছি, দলের খেলা নিয়ে আমি পুরোপুরি সন্তুষ্ট নই। আমাদের সামর্থ্যের উন্নতি করতে হবে এবং পাওয়া সুযোগগুলোর অর্ধেক কাজে লাগাতে হবে।”