বার্সার সঙ্গে যোগাযোগের খবর অস্বীকার মার্তিনেসের

বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠার সঙ্গে তার উত্তরসূরি কে হতে পারেন, তা নিয়েও চলেছে জল্পনা-কল্পনা। সম্ভাব্য কিছু বিকল্পের মধ্যে জোরেশোরে উচ্চারিত হওয়া একটি নাম বেলজিয়াম জাতীয় দলের কোচ রবের্তো মার্তিনেস। সংবাদমাধ্যমের খবর, তার সঙ্গে এরই মধ্যে নাকি যোগাযোগও করেছে কাতালান ক্লাবটি। তবে তা নাকচ করে তিনি জানিয়ে দিলেন, এই মুহূর্তে বেলজিয়ামের দায়িত্ব ছাড়ার কোনো পরিকল্পনা নেই তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2021, 11:29 AM
Updated : 1 Oct 2021, 11:29 AM

ক্লাবের ইতিহাসের সেরা তারকা লিওনেল মেসিকে হারিয়ে যেন কক্ষচ্যুত হয়ে পড়েছে বার্সেলোনা। মৌসুমের শুরু থেকেই ধুঁকছে তারা। লা লিগায় পয়েন্ট টেবিলে ছয়ে থাকা দলটির চ্যাম্পিয়ন্স লিগে শুরুটাও হয়েছে ভীষণ বাজে। প্রথম দুই ম্যাচে বায়ার্ন মিউনিখ ও বেনফিকার কাছে বিধ্বস্ত হওয়া দলটির গ্রুপ পর্বের বৈতরণী পার হওয়া নিয়েই জেগেছে সংশয়।

ফলে ক্রমশ চাপ বাড়ছে কুমানের ওপর। মেসি-গ্রিজমানসহ বেশ কয়েকজন খেলোয়াড়কে হারিয়ে দুর্বল হয়ে পড়া দলের কাছে বড় কিছুর আশা না করার আহ্বান অবশ্য আগে থেকেই জানিয়ে আসছেন এই ডাচ কোচ।

গনমাধ্যমের খবর, সাম্প্রতিক সময়ে কুমানের সঙ্গে ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার সম্পর্কের অবনতি হয়েছে। ইউরোপ সেরার মঞ্চে বেনফিকার কাছে ৩-০ গোলে হারার পরই নাকি নতুন কোচের সন্ধানে নেমে পড়েছেন তিনি। সম্ভাব্য তালিকায় মার্তিনেসের পাশাপাশি আছেন সাবেক বার্সেলোনা মিডফিল্ডার চাভি এরনান্দেস ও ইতালির বিশ্বকাপজয়ী সাবেক মিডফিল্ডার আন্দ্রেয়া পিরলো। তবে লাপোর্তার ঘনিষ্ঠ জর্দি ক্রুইফের সঙ্গে মার্তিনেসের ব্যক্তিগত সুসম্পর্কে কারণে ধারণা করা হচ্ছে, বার্সেলোনার পরবর্তী কোচের দৌড়ে এগিয়ে আছেন তিনি।

তবে মার্তিনেস তার সঙ্গে বার্সেলোনার যোগাযোগের খবরটি অস্বীকার করেছেন। বেলজিয়ামের সংবাদপত্র হেট লাটসটে নিউজে শুক্রবার প্রকাশিত সাক্ষাৎকারে তিনি বলেন, বেলজিয়ামের সঙ্গে চুক্তির ‘শেষ দিন পর্যন্ত’ থাকতে চান।

“(বার্সেলোনার সঙ্গে কথাবার্তা) কিছুই হয়নি। কোনো যোগাযোগ হয়নি।"

“জর্দির (ক্রুইফ) সঙ্গে আমার বন্ধুত্বটা এমন যে আমরা পেশাদার বিষয় থেকে ব্যক্তিগত সম্পর্ককে আলাদা রাখি। কখনোই আমি জর্দিকে জিজ্ঞেস করিনি যে বার্সেলোনায় (সম্ভাব্য কোচ হিসেবে) আমার অবস্থা কী। সেখানে সম্ভাব্য নতুন কোচ নিয়োগে তার সম্পৃক্ততা আছে, এমনটা আমি মনে করি না।”

পাঁচ বছর ধরে বেলজিয়ামের কোচ হিসেবে দায়িত্বে পালন করা মার্তিনেসের সঙ্গে দলটির চুক্তি রয়েছে ২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত। বার্সেলোনার কোচ হওয়ার গুঞ্জন নিয়ে না ভেবে ৪৮ বছর বয়সী এই কোচ মনোনিবেশ করতে চান চলতি মাসে নেশন্স লিগের ফাইনালস ও বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেওয়ার দিকে।

একই সঙ্গে স্প্যানিশ এই কোচ অবশ্য বললেন, অজানা ভবিষ্যতে হতে পারে যেকোনো কিছুই।

"আমরা প্রথম ইউরোপীয় দেশ হিসেবে কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারলে দারুণ হবে। এটা নেশন্স লিগ ফাইনালসের পরের চ্যালেঞ্জ। কিন্তু…ফুটবলে আপনি কখনোই জানেন না আগামীকাল কী হতে পারে। চুক্তির শেষ দিন পর্যন্ত প্রতিদিন সকালে আমি ঘুম থেকে উঠব বেলজিয়ামের কোচ হিসেবে। তবে এটাও বুঝতে পারছি যে সামনে অনেক নতুন পরিস্থিতি তৈরি হতে পারে।”

নেশন্স লিগের শিরোপা লড়াইয়ে ওঠার ম্যাচে আগামী বৃহস্পতিবার ফ্রান্সের মুখোমুখি হবে বেলজিয়াম। এর আগের দিন প্রথম সেমি-ফাইনালে মুখোমুখি লড়বে ইতালি ও স্পেন। দুই সেমি-ফাইনালের বিজয়ী লড়বে আগামী ১০ অক্টোবরের ফাইনালে।