স্পেন দলে ‘গাভি চমক’, রিয়ালের কেউ নেই

বয়স মাত্র ১৭ বছর। বার্সেলোনার হয়ে লিগ ম্যাচ খেলেছেন কেবল দুটি। এতেই জাতীয় দলের কোচ লুইস এনরিকের নজর কেড়েছেন মিডফিল্ডার গাভি। উয়েফা নেশন্স লিগের ফাইনালসের জন্য দারুণ প্রতিভাবান এই খেলোয়াড়কে নিয়েই দল ঘোষণা করেছেন স্পেন কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2021, 12:47 PM
Updated : 30 Sept 2021, 01:12 PM

আগামী মাসে হতে যাওয়া নেশন্স লিগের চার দলের ফাইনালসের জন্য বৃহস্পতিবার ২৩ জনের দল ঘোষণা করে স্পেন।

গত জুন-জুলাইয়ে হওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং এ মাসের শুরুতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচেও স্পেন দলে ছিল না রিয়াল মাদ্রিদের কোনো খেলোয়াড়। এবারও দলটির কাউকে রাখেননি এনরিকে।

চোটের কারণে দলে নেই নিয়মিত অধিনায়ক সের্হিও রামোস, ফরোয়ার্ড আলভারো মোরাতা, জেরার্দ মরেনো ও মিডফিল্ডার থিয়াগো আলকান্তারা। তবে চোট কাটিয়ে দলে ফিরেছেন বার্সেলোনা মিডফিল্ডার পেদ্রি।

গত অগাস্টে ১৭ বছর পূর্ণ করা গাভি চলতি মৌসুমে বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ম্যাচ খেলেছেন ছয়টি। স্বল্প উপস্থিতিতেই নিজের প্রতিভার জানান দিয়ে জাতীয় দলে জায়গা করে নিলেন তিনি।

গাভি ছাড়াও ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা ভিয়ারিয়ালের ১৮ বছর বয়সী ফরোয়ার্ড ইয়েরেমি পিনো। দলটির হয়ে লিগে পাঁচ ম্যাচ খেলে ১টি গোল করেছেন তিনি।

দীর্ঘ ১০ মাস পর চোট কাটিয়ে বার্সেলোনা দলে ফিরেছেন আনসু ফাতি। ফেরার ম্যাচে একটি গোলও করেন তিনি। কিন্তু সতর্কতার অংশ হিসেবে তাকে দলে রাখনেনি বলে জানান এনরিকে।

তিন বছর পর জাতীয় দলে ডাক পেয়েছেন চেলসি ডিফেন্ডার মার্কোস আলোনসো। ২০১৮ সালে অভিষেকের পর ওই বছরই স্পেনের হয়ে আরও দুটি ম্যাচ খেলেন তিনি। এবার সংখ্যাটাকে আরও বাড়ানোর সুযোগ ৩০ বছর বয়সী এই ফুটবলারের।

আতলেতিকো মাদ্রিদের মার্কোস ইয়োরেন্তের দলে থাকাটা চমক না হলেও তার ভূমিকাটা বেশ চমক জাগানিয়া। এই মিডফিল্ডারকে দলে রাখা হয়েছে ফরোয়ার্ড হিসেবে।

নেশন্স লিগের শিরোপা লড়াইয়ে ওঠার ম্যাচে আগামী বুধবার মিলানে স্বাগতিক ইতালির মুখোমুখি হবে স্পেন। আরেক সেমি-ফাইনালে খেলবে বেলজিয়াম ও ফ্রান্স। দুই সেমি-ফাইনালের বিজয়ী লড়বে আগামী ১০ অক্টোবরের ফাইনালে।

স্পেন স্কোয়াড:

গোলরক্ষক: দাভিদ দে হেয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), উনাই সিমোন (আথলেতিক বিলবাও), রবের্ত সানচেস (ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন)।

ডিফেন্ডার: সেসার আসপিলিকুয়েতা (চেলসি), পেদ্রো পোরো (স্পোর্তিং লিসবন), এরিক গার্সিয়া (বার্সেলোনা), এমেরিক লাপোর্ত (ম্যানচেস্টার সিটি), ইনিগো মার্তিনেস (আথলেতিক বিলবাও), পাও তরেস (ভিয়ারিয়াল), সের্হিও রেগিলন (টটেনহ্যাম হটস্পার), মার্কোস আলোনসো (চেলসি)।

মিডফিল্ডার: সের্হিও বুসকেতস (বার্সেলোনা), রদ্রি (ম্যানচেস্টার সিটি), পেদ্রি (বার্সেলোনা), মিকেল মেরিনো (রিয়াল সোসিয়েদাদ), কোকে (আতলেতিকো মাদ্রিদ), গাভি (বার্সেলোনা)।

ফরোয়ার্ড: ফেররান তরেস (ম্যানচেস্টার সিটি), পাবলো সারাবিয়া (স্পোর্তিং লিসবন), মিকেল ওইয়ারসাবাল (রিয়াল সোসিয়েদাদ), পাবলো ফোরনালস (ওয়েস্ট হ্যাম ইউনাইটেড), মার্কোস ইয়োরেন্তে (আতলেতিকো মাদ্রিদ), ইয়েরেমি পিনো (ভিয়ারিয়াল)।