‘কুমানকে ছাঁটাই করলেই বার্সার সমস্যা মিটবে না’

মাঠে ও মাঠের বাইরে সময়টা মোটেও ভালো কাটছে না বার্সেলোনার। একের পর এক বাজে পারফরম্যান্সে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে ক্রমেই পিছিয়ে পড়ছে তারা। তাতে দলটির ডাগআউটে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়েও বাড়ছে প্রশ্ন। তবে মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ংয়ের মতে, কোচ পরিবর্তন করলেই রাতারাতি বদলে যাবে না তাদের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2021, 10:54 AM
Updated : 30 Sept 2021, 11:31 AM

সবশেষ চ্যাম্পিয়ন্স লিগে বুধবার রাতে বেনফিকার মাঠে ৩-০ গোলে হেরেছে কাতালান দলটি। ‘ই’ গ্রুপে প্রথম ম্যাচেও তাদের একই ব্যবধানে হারিয়েছিল জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ।

১৯৭২-৭৩ মৌসুমের পর এই প্রথম ইউরোপীয় প্রতিযোগিতায় প্রথম দুই ম্যাচে হারের স্বাদ পেল বার্সেলোনা, সব মিলিয়ে প্রতিযোগিতাটির ইতিহাসে দ্বিতীয়বারের মতো এমন তিক্ত অভিজ্ঞতা হলো দলটির।

ঘরোয়া লিগেও খুব ভালো অবস্থায় নেই বার্সেলোনা। পয়েন্ট টেবিলে ছয়ে থাকা দলটি শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে পিছিয়ে আছে ৫ পয়েন্ট। তাদের খেলার ধরন নিয়েও আছে সমালোচনা। লা লিগায় এক ম্যাচ আগে লাল কার্ড দেখে টাচলাইনে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ কুমানের সঙ্গে ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার ‘শীতল সম্পর্ক’ নিয়ে রয়েছে গুঞ্জন।

গত সপ্তাহে ক্লাব প্রধান বলেছিলেন, দলের ভালোর জন্য যে কোনো কঠিন সিদ্ধান্ত নিতে পিছপা হবেন না তারা। তবে কোচ বদলের ভাবনায় সমাধান দেখছেন না ডাচ খেলোয়াড় ডি ইয়ং।

"আমি মনে করি না কোচ পরিবর্তনই সমাধান। আমি কুমানের (ভবিষ্যৎ নিয়ে) বিষয়ে কথা বলতে পারি না, এ বিষয়ে কথা বলার এখতিয়ার আমার নেই।”

"আমাদের লড়াই চালিয়ে যেতে হবে, ঐক্যবদ্ধ থাকতে হবে এবং এই পরিস্থিতি কাটিয়ে উঠতে হবে। কঠোর পরিশ্রম করে এবং দল হিসেবে ঐক্যবদ্ধ থেকেই কেবল আমরা এই খারাপ সময় থেকে বেরিয়ে আসতে পারি।”

গ্রুপে দুই ম্যাচে শূন্য পয়েন্ট নিয়ে তলানিতে থাকা কুমানের দলের চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ওঠা নিয়েও শঙ্কা জেগেছে।

৬ পয়েন্ট নিয়ে বায়ার্ন আছে শীর্ষে। ৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে বেনফিকা। ১ পয়েন্ট নিয়ে তিনে দিনামো কিয়েভ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক