বার্সার ৮ গুণ খরচ করতে পারবে রিয়াল

আর্থিক ব্যবস্থাপনায় বিচক্ষণতা দেখিয়ে বার্সেলোনা থেকে অনেকটা এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। ২০২১-২২ মৌসুমে কাতালান ক্লাবটির তুলনায় তারা প্রায় আট গুণ বেশি খরচ করতে পারবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2021, 07:37 PM
Updated : 29 Sept 2021, 07:37 PM

লা লিগা বুধবার এক বিবৃতিতে চলতি মৌসুমে ক্লাবগুলোর খেলোয়াড় কেনা ও অন্যান্য সব খাত মিলিয়ে খরচের সীমা রেখা জানায়। আগামী জানুয়ারিতে রিয়াল খরচ করতে পারবে ৬৫ কোটি ইউরো।

ক্লাবগুলোর মোট আয় বিবেচনায় নিয়ে তাদের নতুন খেলোয়াড় কেনা, বেতন, কোচিং স্টাফ ও একাডেমি সম্পর্কিত মোট ব্যয়ের পরিমাণ নির্ধারণ করে স্প্যানিশ ফুটবল লিগ কর্তৃপক্ষ।

চলতি বছরের শুরুতে ৪৮ কোটি ১০ লাখ ইউরো লোকসান হওয়ার কথা জানানো বার্সেলোনা চরম আর্থিক মন্দার মধ্যে আছে। আগে প্রতি মৌসুমে ৩৪ কোটি ৭০ লাখ ইউরো খরচ করতে পারত দলটি। এখন সেটা কমে দাঁড়িয়েছে মাত্র ৯ কোটি ৮০ লাখ ইউরোয়।

আর্থিক দুর্গতির কারণেই তাদের ছেড়ে দিতে হয়েছে লিওনেল মেসি ও অঁতোয়ান গ্রিজমানকে। সঙ্গে সিনিয়র খেলোয়াড়দের পারিশ্রমিক কমাতে হয়েছে দলটির।

গত কয়েক বছর ধরে সীমার বেশি ব্যয় ও প্রচুর আর্থিক ক্ষতি বার্সেলোনার বাজেটের বর্তমান অবস্থার কারণ। রিয়ালের থেকে এবার ৬৫ কোটি ইউরো কম খরচ করতে হবে তাদের। গত বছর মাদ্রিদের দলটির বেতনের খাতে ব্যয় ছিল ৪৭ কোটি ইউরো। যা এবার বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৭৪ কোটিতে।

বিচক্ষণ আর্থিক ব্যবস্থাপনা, পাশাপাশি খেলোয়াড় বিক্রি থেকে লাভ এবং বিগত মৌসুমে বাজেটের আওতায় খরচের কারণে রিয়ালের বাজেট সীমা এবার এত বেশি।

এবার শুরুতে তাদের খরচের ভিত্তি সীমা ছিল ৪২ কোটি ৮০ লাখ ইউরো। নিজেদের তহবিল থেকে তারা আরও যোগ করেছে ২৯ কোটি ২০ লাখ। এর ফলেই ২০ কোটি ইউরো দিয়ে পিএসজি থেকে কিলিয়ান এমবাপেকে কিনতে চেয়েছিল দলটি, যা ছিল তাদের বাজেটের মধ্যেই।

রিয়াল ছাড়াও বার্সেলোনার চেয়ে বেশি ব্যয় করতে পারবে সেভিয়া, আতলেতিকো মাদ্রিদ, ভিয়ারিয়াল, রিয়াল সোসিয়েদাদ ও আথলেতিক বিলবাও। লিগে সবচেয়ে কম বাজেট ভালেন্সিয়ার, ৩ কোটি ইউরো।