কোপা ইউরোআমেরিকায় মুখোমুখি আর্জেন্টিনা-ইতালি

নিজেদের ফুটবলের সম্পর্ক আরও প্রসারিত করতে নতুন উদ্যোগ নিয়েছে ইউরোপ ও লাতিন আমেরিকা। দুই মহাদেশের দুই চ্যাম্পিয়ন দল মুখোমুখি হবে এক ম্যাচের লড়াই- কোপা ইউরোআমেরিকায়। আর্জেন্টিনা ও ইতালির এই লড়াইয়ের ভেন্যু অবশ্য এখনও ঠিক হয়নি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 03:14 PM
Updated : 28 Sept 2021, 03:52 PM

দুই মহাদেশের ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা ও কনমেবল মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, আগামী জুনে মুখোমুখি হবে সবশেষ ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার দুই চ্যাম্পিয়ন।

গত ১০ জুলাই কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে স্বাগতিকদের হারিয়ে ২৮ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা। পর দিন ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে স্বাগতিকদের হারিয়ে ইউরোর শিরোপা জেতে ইতালি।

দুই বছর পরপর ফিফার বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনার বিরুদ্ধে ইউরোপীয় ফুটবলে নিয়ন্তা সংস্থা- উয়েফা ও লাতিন আমেরিকার ফুটবলের সর্বোচ্চ সংস্থা- কনমেবলের শক্ত অবস্থান নেওয়ার পরই এলো এই ম্যাচ আয়োজনের ঘোষণা।

নিজেদের ফুটবলের সম্পর্ক আরও প্রসারিত করার যে উদ্যোগ নিয়েছে দুই মহাদেশীয় সংস্থা, তারই অংশ আর্জেন্টিনা ও ইতালির ম্যাচ, বিবৃতিতে বলেছে উয়েফা। এছাড়াও তাদের পরিকল্পনায় আছে মেয়েদের ফুটবল, ফুটসাল, যুব ফুটবল। 

তবে বিবৃতিতে কোথাও ফিফার নাম উল্লেখ করা হয়নি, যারা ভিন্ন মহাদেশের মধ্যে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করে থাকে।

এই মাসের শুরুর দিকে উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিন হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ফিফা দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করলে ইউরোপের দলগুলো সেখানে অংশ নেবে না। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক