টটেনহ্যামকে উড়িয়ে দিল আর্সেনাল

দাপুটে পারফরম্যান্সে প্রথমার্ধেই তিন গোল করে ম্যাচ মুঠোয় নেয় আর্সেনাল। বিরতির পর ব্যবধান কমালেও শেষ রক্ষা হয়নি টটেনহ্যাম হটস্পারের। প্রিমিয়ার লিগে টানা তৃতীয় জয়ের আনন্দে মাঠ ছাড়ে মিকেল আর্তেতার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2021, 05:31 PM
Updated : 26 Sept 2021, 05:57 PM

এমিরেটস স্টেডিয়ামে রোববার ‘নর্থ লন্ডন ডার্বি’তে ৩-১ গোলে জিতেছে আর্সেনাল। এমিল স্মিথের গোলে তারা এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান পিয়েরে-এমেরিক অবামেয়াং ও বুকায়ো সাকা। সফরকারীদের একমাত্র গোলটি করেন সন হিউং-মিন।

আসরে প্রথম তিন ম্যাচে হারের পর আর্সেনাল জিতল পরের তিনটি। এই প্রথম তারা কোনো ম্যাচে করল একটির বেশি গোল। উল্টো অভিজ্ঞতা হলো টটেনহ্যামের। প্রথম তিন ম্যাচ জয়ের পর হারল টানা তিনটিতে। গত দুই রাউন্ডে তারা হেরেছিল ৩-০ ব্যবধানে।

পুরো ম্যাচে বল দখলে কিছুটা পিছিয়ে থাকা আর্সেনাল গোলের জন্য শট নেয় ১২টি, যার সাতটি ছিল লক্ষ্যে। টটেনহ্যামের ১০ শটের চারটি লক্ষ্যে ছিল।

আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকে টটেনহ্যামকে চেপে ধরে আর্সেনাল। সাফল্যও মেলে দ্রুতই। দ্বাদশ মিনিটে এগিয়ে যায় তারা। ডান দিক থেকে সাকার বাড়ানো বলে ছয় গজ বক্সের মুখে ডান পায়ের শটে জাল খুঁজে নেন এমিল স্মিথ।

তিন মিনিট পর সাকার পাসে ডি-বক্সের বাইরে থেকে টমাস পার্টির শট দারুণ দক্ষতায় ফেরান গোলরক্ষক উগো লরিস। ২৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ফেলে স্বাগতিকরা। বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে কাটব্যাক করেন এমিল স্মিথ। বাঁ পায়ের শটে বাকিটা সারেন অবামেয়াং।

ছয় মিনিট পর অনেকটা একক নৈপুণ্যে স্কোরলাইন ৩-০ করেন সাকা। ডান দিক দিয়ে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। সেখানে ডাইভ দিয়ে তাকে চ্যালেঞ্জ জানান হ্যারি কেইন, তবে রুখতে পারেননি। ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন ইংলিশ মিডফিল্ডার।

প্রথমার্ধে গোলের উদ্দেশে আর্সেনালের ছয় শটের চারটি ছিল লক্ষ্যে। যার তিনটিতেই মেলে সাফল্য।

২০০৩ সালের সেপ্টেম্বরের পর এই প্রথম প্রিমিয়ার লিগে টানা তিন ম্যাচে তিনটি করে গোল হজম করল টটেনহ্যাম।

৬০তম মিনিটে ২০ গজ দূর থেকে কেইনের শট ঝাঁপিয়ে ঠেকান আর্সেনাল গোলরক্ষক অ্যারন র‌্যামসডেল। দুই মিনিট পর সুবর্ণ সুযোগ পান কেইন। কিন্তু ভালো পজিশনে থেকে বাইরে মেরে হতাশ করেন ইংলিশ ফরোয়ার্ড।

৭৯তম মিনিটে ব্যবধান কমান সন। সতীর্থের পাসে ডি-বক্সের ভেতর থেকে তার শট গোলরক্ষকের হাত ছুঁয়ে জালে জড়ায়। শেষ দিকে ২০ গজ দূর থেকে লুকাস মউরার শট ফিরিয়ে ব্যবধান কমতে দেননি র‌্যামসডেল।

ছয় ম্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে দশম স্থানে আছে আর্সেনাল। সমান পয়েন্ট নিয়ে তাদের পরেই টটেনহ্যাম হটস্পার।

তাদের সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল। ১৩ পয়েন্ট করে নিয়ে ম্যানচেস্টার সিটি দুইয়ে, চেলসি তিনে, ম্যানচেস্টার ইউনাইটেড চারে ও এভারটন পাঁচ নম্বরে আছে।