টুখেলের চেলসিকে হারাল গুয়ার্দিওলার সিটি

মৌসুমের শুরু থেকে দারুণ ছন্দে এগিয়ে চলা চেলসি যেন আক্রমণ করতেই ভুলে গেল। প্রায় পুরোটা সময় তাদের ওপর চাপ ধরে রেখে দারুণ এক জয় তুলে নিল ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 01:26 PM
Updated : 25 Sept 2021, 09:59 PM

স্ট্যামফোর্ড ব্রিজে শনিবার স্থানীয় সময় দুপুরে প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-০ গোলে জিতেছে পেপ গুয়ার্দিওলার দল। একমাত্র গোলটি করে জয়ের নায়ক গাব্রিয়েল জেসুস।

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে এই চেলসির বিপক্ষে হেরেই ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন ভেঙেছিল সিটির। তার কদিন আগে ঘরোয়া লিগেও তাদের হারের তেতো স্বাদ দিয়েছিল টমাস টুখেলের দলটি। এবার পুরনো সেই ক্ষতে কিছুটা প্রলেপ দিতে পারল গুয়ার্দিওলার শিষ্যরা।

ম্যাচে ৬০ শতাংশের বেশি সময় বল দখলে রেখে সিটি গোলের উদ্দেশ্যে মোট ১৫টি শট নেয়, যার চারটি লক্ষ্যে। অধিকাংশ সময় ঘর সামলাতে ব্যস্ত চেলসির চার শটের সবকটিই লক্ষ্যভ্রষ্ট।

ছয় ম্যাচে পাওয়া চতুর্থ এই জয়ে লিগ টেবিলের দুইয়ে উঠেছে সিটি। এক ধাপ নিচে নেমে গেছে চেলসি।

আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকে প্রতিপক্ষকে চেপে ধরে সিটি। প্রথম ১০ মিনিটেই বেশ কয়েকবার ভীতি ছড়ায় তারা; কিন্তু চেলসির জমাট রক্ষণ ভাঙতে পারেনি। বলতে গেলে পুরো প্রথমার্ধেই দেখা গেছে এই একই চিত্র। অধিকাংশ সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করলেও তেমন নিশ্চিত সুযোগ তৈরি করতে পারেনি সিটি।

বিরতির খানিক আগে প্রথম উল্লেখযোগ্য একটা সুযোগ পায় তারা। কিন্তু ফিল ফোডেনের বাড়ানো বল ভালো পজিশনেও পেয়ে পোস্টের বাইরে মেরে হতাশ করেন জেসুস।

দ্বিতীয়ার্ধের শুরুটাও হয় ঠিক একইভাবে। আক্রমণের ধারা ধরে রাখা সিটি ৫৩তম মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের দারুণ নৈপুণ্যে এগিয়ে যায়। জোয়াও কানসেলোর জোরালো শট ডি-বক্সে তার পায়ে প্রতিহত হওয়ার পর বল ধরে জায়গা বানিয়ে প্রতিপক্ষের তিনজনের মধ্যে দিয়ে নিচু শটে গোলটি করেন জেসুস।

সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ হতে পারতো। বাঁ দিক থেকে কানসেলোর দূরের পোস্টে বাড়ানো বল ঠেকাতে গিয়ে জেসুসের পায়ে তুলে দেন চেলসি গোলরক্ষক এদুয়া মঁদি। গোলপোস্ট হয়ে পড়ে উন্মুক্ত। জেসুসের কাছের পোস্টে নেওয়া শট ছুটে গিয়ে গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার চিয়াগো সিলভা।

পরের মিনিটেই কাছ থেকে রোমেলু লুকাকু বল জালে পাঠান; তবে আক্রমণের শুরুতে কাই হাভার্টজ অফসাইডে থাকায় মেলেনি গোল। ৮৩তম মিনিটে পাল্টা আক্রমণে জ্যাক গ্রিলিশের শট এগিয়ে গিয়ে এক হাত বাড়িয়ে রুখে দলকে লড়াইয়ে রাখেন মঁদি। শেষ পর্যন্ত যদিও সমতা টানার মতো কোনো সুযোগই তৈরি করতে পারেনি চেলসি।

ম্যাচের আগে দুই দলের কোচের মধ্যকার লড়াইও ছিল আলোচনায়। টুখেলের বিপক্ষে আগের তিনবারের দেখায় প্রতিবারই হেরেছিলেন গুয়ার্দিওলা। এবার সেই গেরো কাটালেন এই স্প্যানিয়ার্ড। সেই সঙ্গে সিটির ইতিহাসের সফলতম কোচ হয়ে গেলেন গুয়ার্দিওলা। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০৩ ম্যাচে তার জয় হলো ২২১টি; ছাড়িয়ে গেলেন পঞ্চাশ-ষাটের দশকে দলটির কোচের দায়িত্বে থাকা লেস ম্যাকডাওয়ারকে।

৬ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে সিটি। মৌসুমে প্রথম হারের স্বাদ পাওয়া চেলসি সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে।

অ্যাস্টন ভিলার বিপক্ষে ঘরের মাঠে ১-০ গোলে হেরে যাওয়া ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্টও ১৩, চার নম্বরে আছে তারা।