বার্সেলোনার শিরোপা জেতার সামর্থ্য আছে: সের্হি রবের্তো

দলের পারফরম্যান্সে নেই চেনা ছন্দ, খেলোয়াড়দের শরীরী ভাষা প্রশ্নবিদ্ধ। সমালোচনায় পিষ্ট কোচ রোনাল্ড কুমান সমর্থকদের বড় কিছু আশা না করার পরামর্শ দিচ্ছেন, বারবার। তবে বার্সেলোনা ডিফেন্ডার সের্হি রবের্তো আগেভাগেই হাল ছেড়ে দেওয়ার মানসিকতায় বিরক্ত। তার বিশ্বাস, অনেকটা শক্তি হারালেও এখনও শিরোপা জেতার মত দল রয়েছে তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2021, 10:05 AM
Updated : 24 Sept 2021, 11:48 AM

লা লিগায় বৃহস্পতিবার রাতে কাদিসের মাঠে গোলশূন্য ড্র করেছে বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে ফ্রেংকি ডি ইয়ং লাল কার্ড দেখার পর এক পয়েন্ট পেতেই ঘাম ছুটে গেছে কাতালান ক্লাবটির। লিগে এটি তাদের টানা দ্বিতীয় ড্র।

বার্সেলোনার দুর্ভোগের শুরুটা গ্রীষ্মকালীন দলবদল থেকে। আর্থিক দৈন্যতা ও লা লিগার ফিনান্সিয়াল ফেয়ার প্লের কারণে ক্লাব ছেড়ে যান ফুটবল মহাতারকা লিওনেল মেসি। এরপর ধারে আতলেতিকো মাদ্রিদে যোগ দেন ফরাসি তারকা অঁতোয়ান গ্রিজমান।

আর চোটের কারণে এখনও মাঠের বাইরে আছেন উসমান দেম্বেলে, আনসু ফাতি ও দলে নতুন যোগ দেওয়া সের্হিও আগুয়েরো। সম্প্রতি সেই তালিকায় যোগ হয়েছে পেদ্রি, জর্দি আলবা ও মার্টিন ব্রাথওয়েটসহ আরও কয়েজনের নাম।

ফলে দল সাজাতেই হিমশিম খাচ্ছেন কুমান। এর প্রভাব পড়ছে দলের খেলায়ও। লিগে ছন্দে না থাকা বার্সেলোনার চ্যাম্পিয়ন্স লিগে শুরুটাও হয় হতাশাজনক। বায়ার্ন মিউনিখের কাছে ৩-০ গোলে হারা ম্যাচে রীতিমত বিধ্বস্ত মনে হচ্ছিল স্প্যানিশ দলটিকে।

ওই ম্যাচের পর কুমান বলেছিলেন, এই মুহূর্তে ইউরোপের সেরা দলগুলোর পর্যায়ে নেই তারা। চোট ও অন্যান্য পারিপার্শ্বিকতা মিলিয়ে এই মৌসুমে তাদের কাছ থেকে খুব বেশি প্রত্যাশা না করারও আহ্বান জানান তিনি।

তবে সেই দলে নেই রবের্তো। ঐতিহ্যবাহী ক্লাবটিকে এভাবে হারার আগেই হার না মেনে তিনি দেখতে চান শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে।

"আমাদের লা লিগা জয়ের চেষ্টা করতে হবে। (লিগে) শীর্ষ চারে থাকতে পারলেই চলবে, এই ধারণা আমার পছন্দ নয়। আমাদের লিগের জন্য লড়াই করতে হবে। স্কোয়াড খুবই ভালো। আমাদের কিছু চোট সমস্যা আছে, কিন্তু এটা কোনো অজুহাত নয়।

"আমাদের এমন একটি স্কোয়াড রয়েছে যারা লা লিগার শিরোপা জয়ের জন্য লড়াই করতে পারে এবং আমার মনে হয় না অন্য ক্লাবগুলোর আমাদের চেয়ে ভালো দল আছে।”

পাঁচ ম্যাচে দুই জয় ও তিন ড্রয়ে ৯ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের সপ্তম স্থানে আছে বার্সেলোনা। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আতলেতিকো মাদ্রিদ।

২৯ বছর বয়সী এই ফুটবলারের বিশ্বাস, খারাপ সময় পেছনে ফেলে এখনও লিগ সেরার লড়াইয়ে ফিরে আসতে পারবেন তারা।

"আমাদের সব শক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়তে হবে এবং জিততে শুরু করতে হবে।"

"(সাম্প্রতিক সময়ে) আমরা কয়েকটি ম্যাচে ভালো ফল করতে পারিনি। আমাদের সবাইকে আরও কঠোর পরিশ্রম করতে হবে। আমরা এখন (পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ) থেকে দূরে আছি।"