‘হাঁটু গেড়ে’ কাজ কতটা হচ্ছে, প্রশ্ন লুকাকুর

ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর বিষয়টি কতটা কাজে দিচ্ছে তা বুঝতে পারছেন না রোমেলু লুকাকু। বর্ণবাদের বিরুদ্ধে তাদের আরও শক্ত অবস্থান নেওয়া সম্ভব বলে মনে করেন চেলসির এই বেলজিয়ান ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 04:47 PM
Updated : 23 Sept 2021, 04:47 PM

গত বছর যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর গোটা বিশ্বে বর্ণবাদ বিরোধী আন্দোলন শুরু হয়। বিশ্বজুড়ে খেলাধুলা ও অন্যান্য মাধ্যমে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় ও শক্ত পদক্ষেপ হিসেবে দেখা হয় হাঁটু গেড়ে অবস্থান নেওয়াকে।

তবে চলতি সপ্তাহে লুকাকুর চেলসি সতীর্থ মার্কোস আলোনসো বলেন, তিনি হাঁটু গেড়ে অবস্থান নেওয়া বন্ধ করে দিয়েছেন। কারণ তার কাছে মনে হয়েছে এই পদক্ষেপটি ‘কিছুটা শক্তি হারাচ্ছে।’

সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে লুকাকু হাঁটু গেড়ে অবস্থান নেওয়ার ব্যাপারে তার অভিমত জানান। তার কাছে এই পদক্ষেপ খুব একটা কার্যকর মনে হচ্ছে না।

"আমি মনে করি, আমরা আরও শক্ত অবস্থান নিতে পারি। হ্যাঁ, আমরা হাঁটু গেড়ে অবস্থান নিচ্ছি, সবাই হাততালি দিচ্ছে কিন্তু….প্রায়ই খেলার পরেই আরেকটি বর্ণবাদের ঘটনার দেখা মিলছে।”

বেলজিয়ামের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা লুকাকু সামাজিক যোগাযোগ মাধ্যমের কোম্পানিগুলোকে প্রিমিয়ার লিগ খেলোয়াড়দের সঙ্গে পরামর্শ করে অনলাইনে বর্ণবাদ বন্ধ করার উপায় খুঁজে বের করার আহ্বান জানালেন।

"প্রতিটি দলের অধিনায়ক ও চার বা পাঁচ জন খেলোয়াড়, যারা প্রত্যেক দলের প্রধান ব্যক্তিত্ব, তাদের সঙ্গে ইনস্টাগ্রামের সিইও, সরকার এবং এফএ (ফুটবল অ্যাসোসিয়েশন) ও পিএফএ (প্রফেশনাল ফুটবলারস অ্যাসোসিয়েশন) এর সিইওদের একটি বৈঠক করা উচিত...আমরা কিভাবে এটির (বর্ণবাদী আচরণের) বিরুদ্ধে সরাসরি অবস্থান নিতে পারি, শুধুমাত্র পুরুষদের খেলা থেকে নয়, নারীদের খেলা থেকেও।"