ব্রুসনের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে হবে: জামাল

প্রথম দিনের অনুশীলনের শুরুতে নতুন কোচের সঙ্গে হলো পরিচয় পর্ব। এরপর পাসিং, বলের নিয়ন্ত্রণ নিয়ে কাজ হলো। অনুশীলন শেষে সন্ধ্যায় গণমাধ্যমের মুখোমুখি হয়ে জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, নতুন কোচের কৌশলের সঙ্গে আস্তে আস্তে মানিয়ে নিতে হবে তাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 01:58 PM
Updated : 23 Sept 2021, 02:17 PM

আগামী ১ অক্টোবর মালদ্বীপে শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসর। দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ এই প্রতিযোগিতা সামনে রেখে বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অন্তর্বর্তীকালীন কোচ ব্রুসনের অধীনে প্রথম অনুশীলন করে দল।

হঠাৎ জেমি ডেকে ‘ছুটি’ দিয়ে ব্রুসনকে সাফের দায়িত্ব দেওয়ার পেছনের কারণ আছে বেশ কয়েকটি। এর একটি হলো, ৪-৩-৩ ফরমেশন থেকে বেরিয়ে এসে শেষ দিকে জেমির কৌশল বদল করা।

জেমিকে নিয়ে ওঠা প্রশ্নে কোনো উত্তরই দেননি জামাল। সাফের আগ মুহূর্তে ইংলিশ কোচকে না পাওয়ার প্রভাব পড়বে কিনা, সে প্রশ্নও কৌশলে এড়িয়ে গেছেন এই মিডফিল্ডার। তবে নতুন কোচের সঙ্গে প্রথম দিনের কাজে খুশিই অধিনায়ক।

“প্রথম দিন পরিচয়পর্ব হয়েছে। কোচ তার পরিকল্পনা, আমরা কিভাবে খেলব, উনি আমাদের কাছে কি চান, সেটা বলেছেন। আমরা সবাই চেষ্টা করব (তার চাওয়া পূরণের)। আমাদের ভালো একটা গ্রুপ আছে। আমরা একে অন্যকে জানি। আমরা দীর্ঘদিন ধরে একসঙ্গে আছি, ফলে নিজেদের মধ্যে জানাশোনা আছে এবং এটা ভালো একটা দিক।”

২৭ জনের দলে কিংসের ১০ জন ছাড়া বাকি ১৭ জন লিগের অন্য দলের খেলোয়াড়। জামাল নিজেও খেলেন সাইফ স্পোর্টিং ক্লাবে। তবে ব্রুসনের সঙ্গে কারো মানিয়ে নিতে সমস্যা হবে না বলেও মনে করেন ৩১ বছর বয়সী এই মিডফিল্ডার।

“দলে যারা নতুন আছে (কিংসের বাইরে যারা) তাদেরকে অস্কার তার পরিকল্পনা ব্যাখ্যা করেছে। কি করতে হবে, ও কি চায়, সেগুলো জানিয়েছে। ইনশাল্লাহ এই কম্বিনেশন আরও ভালো হবে। অস্কার যেটা করতে চায়, সেটার সঙ্গে মানিয়ে নিতে হবে আমাদের।”

সবশেষ কিরগিজস্তান সফরে জেমি দলকে খেলিয়েছিলেন ৩-৪-৩ ফরমেশনে। সাফল্য না মেলায় ইংলিশ কোচকে হতে হয়েছে সমালোচনার শিকার। প্রথম দিনের অনুশীলনে ব্রুসন ফিরিয়ে এনেছেন ৪-৩-৩ ফরমেশনের চেনা ছকে। এই ছকে ব্যক্তিগতভাবে খুশি হওয়ার কথা জানালেন জামাল।

“ব্রুসন শেষ তিন বছর বাংলাদেশে কাজ করছে। সে সব খেলোয়াড়দের চিনে। খেলোয়াড়রা কিভাবে খেলে, কিভাবে আচরণ (বিহেভ) করে সবকিছু সে জানে। যখন আমরা জেমির অধীনে শুরু করেছিলাম, তখন ৪-৩-৩ ফরমেশনে শুরু করেছিলাম। এই ফরমেশনে ফেরা আমার জন্য ভালো হয়েছে। জেমির অধীনে শেষ ম্যাচগুলোয় আমরা খেলেছি ৩-৪-৩ ফরমেশনে, লিগে কেউ এই ফরমেশনে খেলে না। মোহামেডান সম্ভবত এই ফরমেশনে খেলে, কিন্তু অধিকাংশ দলই এই ছকে খেলে না।”

“আজকে আমরা বলের গতি, পাসিং, বলের নিয়ন্ত্রণ রাখা এগুলো নিয়ে কাজ করেছি। নতুন ফরমেশন, খেলার ধরনের পরিবর্তন (এর প্রভাব পড়বে কিনা)..এগুলো নিয়ে আমি বলব না। আমি আগেও বলেছি, ব্রুসনের কৌশলের সঙ্গে আমাদের আস্তে আস্তে মানিয়ে নিতে হবে।”