‘অদ্ভুত’ সংবাদ সম্মেলনে কুমান বললেন, ‘ধৈর্য ধরুন’

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে দলের কোচ গণমাধ্যমের প্রশ্ন নেবেন এবং উত্তর দেবেন, এটিই চিরায়ত নিয়ম ও প্রথা। কিন্তু বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের বুধবারের সংবাদ সম্মেলনে ঘটল ব্যতিক্রম ঘটনা। শুধু একটি বিবৃতি পড়ে শুনিয়ে কোনো প্রশ্ন না নিয়েই চলে গেলেন এই ডাচ কোচ!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 05:03 PM
Updated : 22 Sept 2021, 06:55 PM

লা লিগায় বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ২টায় কাদিসের মুখোমুখি হবে বার্সেলোনা। এর আগের দিন সংবাদ সম্মেলনে অমন অদ্ভুত কাণ্ড ঘটান কুমান। কঠিন সময়ে কাতালান ক্লাবটিকে নিয়ে সবাইকে ধৈর্য ধরার আহ্বান জানান তিনি।

মাঠে কিংবা, মাঠের বাইরে সময়টা মোটেও ভালো যাচ্ছে না বার্সেলোনার। আর্থিক দেনায় ডুবে থাকা ক্লাবটি হারিয়েছে তাদের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে। আরেক তারকা ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকে ধারে পাঠানো হয়েছে আতলেতিকো মাদ্রিদে। আনসু ফাতি, উসমান দেম্বেলে, সের্হিও আগুয়েরো, পেদ্রি, জর্দি আলবা, মার্টিন ব্রাথওয়েটসহ কয়েকজন খেলোয়াড় চোটের কারণে মাঠের বাইরে আছেন।

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের আঙিনায় বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-০ গোলে হারের পর সোমবার লা লিগায় গ্রানাদার বিপক্ষে ৯০তম মিনিটের গোলে ১-১ ড্র করে বার্সেলোনা। ফলে কাদিসের বিপক্ষে ম্যাচের আগে কোচ কুমানের ওপর চাপ আরও বেড়ে গেছে। লিগে টেবিলে আটে থাকা দলটি এই ম্যাচে ভালো করতে না পারলে তিনি চাকরি হারাতে পারেন বলেও গুঞ্জন শোনা যাচ্ছে। কুমান অবশ্য বললেন, ক্লাব তার পাশেই আছে।

শুরুতে সবাইকে স্বাগত জানিয়ে লিখিত বিবৃতি পড়া শুরু করেন কুমান। কঠিন সময়ে সবাইকে ধৈর্য ধরার পাশাপাশি তরুণ খেলোয়াড়দের সময় দেওয়ার আহ্বান জানান তিনি।

“পুনর্গঠন প্রক্রিয়ায় ক্লাব আমার সঙ্গে আছে। ক্লাবের আর্থিক অবস্থা দলের পারফরম্যান্সের সঙ্গে সম্পর্কিত। এর মানে, বড় অঙ্কের অর্থ খরচ না করে আমাদের দল পুনর্গঠন করতে হবে এবং আমাদের সময় দরকার।”

“তরুণ প্রতিভারা আগামী কয়েক বছরের মধ্যে বড় তারকা হতে পারে এবং দল পুনর্গঠনের ক্ষেত্রে ভালো দিক হলো, তরুণ খেলোয়াড়রা সুযোগ পাবে যেমনটা চাভি (এরনান্দেস), (আন্দ্রেস) ইনিয়েস্তা তাদের সময়ে পেয়েছিল। কিন্তু অবশ্যই ধৈর্য ধরতে হবে।”

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে মাত্র পাঁচ ম্যাচ খেলার পরই ৫৮ বছর বয়সী এই কোচ সমর্থকদের ক্লাবকে নিয়ে খুব আশাবাদী না হয়ে বাস্তববাদী হওয়ার তাগিদ দিলেন।

“এই মৌসুমটা একটি ভালো অবস্থানে থেকে শেষ করাটাই হবে সাফল্য। ইউরোপীয় ফুটবল এই তরুণ খেলোয়াড়দের জন্য ভালো একটি শেখার জায়গা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে অলৌকিক কিছু আশা করা যায় না। গত সপ্তাহে বায়ার্ন মিউনিখের কাছে হারকে সেই দৃষ্টিকোণ থেকে দেখতে হবে।”

দুঃসময়ে ক্লাবের প্রতি সমর্থকদের আরও বেশি সমর্থন চাইলেন তিনি।

“দল নিয়ে আমরা যে প্রক্রিয়ায় আছি, তা কথায় এবং কাজে উভয় ক্ষেত্রেই নিঃশর্তভাবে সমর্থন পাওয়ার যোগ্য। আমি জানি, গণমাধ্যম এই প্রক্রিয়াটি বোঝে।”

“ক্লাবের ইতিহাসে এমন ঘটনা এটাই প্রথম নয়। আমরা এই কঠিন সময়ে আপনাদের সমর্থনের ওপর নির্ভর করছি। গ্রানাদার বিপক্ষে ম্যাচে সমর্থকদের সমর্থন পেয়ে ড্রেসিংরুমের সবাই খুবই খুশি।”

বেশ কিছুদিন ধরেই সংবাদমাধ্যমে আসছে ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার সঙ্গে কুমানের শীতল সম্পর্কের খবর। কুমানের সংবাদ সম্মেলনে এসে বিবৃতি পড়ার ঘটনাও যেন বোর্ড ও কোচের মধ্যে দূরত্বেরই প্রকাশ। গণমাধ্যমের খবর, বিবৃতি পড়ার বিষয়টি নাকি বোর্ডকে জানাননি ক্লাবটির সাবেক ফুটবলার কুমান।