বার্সেলোনায় নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন না কুমান

বায়ার্ন মিউনিখের বিপক্ষে বাজে হারের পর আবার রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। তবে তাতে কান দিচ্ছেন না বার্সেলোনা কোচ। তার কাছে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2021, 11:56 AM
Updated : 20 Sept 2021, 11:56 AM

লা লিগায় নিজেদের পরবর্তী ম্যাচে সোমবার রাত ১ টায় গ্রানাদার মুখোমুখি হবে বার্সেলোনা। এই ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে কুমান জানান, তার ভবিষ্যৎ নিয়ে কোনো সিদ্ধান্ত নিতে হলে সেটা নিবেন ক্লাব প্রধান হুয়ান লাপোর্তা।

চলতি মৌসুম শুরুর আগে থেকেই কাতালান ক্লাবটির কোচ হিসেবে মাঠে ও মাঠের বাইরে কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে কুমানকে। গ্রীষ্মকালীন দলবদলে ক্লাবে আর্থিক দুরবস্থা ও লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের কারণে ক্লাব ছেড়ে গেছেন ফুটবল মহাতারকা লিওনেল মেসি। এরপর দলবদলের শেষ দিন ধারে বর্তমান চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদে যোগ দিয়েছেন ফরাসি তারকা অঁতোয়ান গ্রিজমান।

অন্যদিকে চোটের কারণে এখনও মাঠের বাইরে আছেন উসমান দেম্বেলে, আনসু ফাতি ও চলতি মৌসুমে দলে যোগ দেওয়া সের্হিও আগুয়েরো। সম্প্রতি সেই তালিকায় যোগ হয়েছে পেদ্রি, জর্দি আলবা ও মার্টিন ব্রাথওয়েটের নাম। ফলে এখনও একাদশ সাজাতেই ভুগতে হচ্ছে ৫৮ বছর বয়সী এই কোচকে। যার প্রভাব পড়ছে দলের খেলায়ও।

লিগে পয়েন্ট টেবিলে ১০ নম্বরে থাকা বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে বায়ার্নের বিপক্ষে লড়াইও করতে পারেনি। ঘরের মাঠে হেরেছে ৩-০ গোলে। সেই হারের ধাক্কা ভুলে কুমান তাকিয়ে সামনের দিকে।

“একমাত্র যা নিয়ে চিন্তা করা যায় তা হলো, খেলা নিয়ে চিন্তা করা, দল নিয়ে চিন্তা করা। অন্যান্য ব্যাপার আমার হাতে নেই।”

“তাই আমি শান্ত আছি, আমি বিশ্বাস করি আমরা মৌসুমের শুরুতে যেভাবে জিতেছিলাম সেভাবেই জিততে যাচ্ছি। তিন ম্যাচ থেকে আমাদের সাত পয়েন্ট আছে, তাই এখনও অনেক খেলা বাকি আছে।”

ক্লাবে নিজের ভবিষ্যৎ নিয়ে খুব বেশি না ভেবে সিদ্ধান্তের ভার বার্সেলোনা প্রেসিডেন্টের লাপোর্তার ওপরই ছেড়ে দিলেন কুমান।

“আমি জানি, শেষ পর্যন্ত ফলাফলই মুখ্য এবং অন্য কিছু নয়। আমার ভবিষ্যৎ নিয়ে আমি শঙ্কিত নই। শেষ পর্যন্ত ক্লাবের হয়ে প্রেসিডেন্ট সিদ্ধান্ত নেবেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক