স্ট্রাইকার না থাকাটা ড্রয়ের কারণ নয়: গুয়ার্দিওলা

প্রিমিয়ার লিগে নিজেদের আগের তিন ম্যাচে পাঁচটি করে গোল করা ম্যানচেস্টার সিটি সাউথ্যাম্পটনের বিপক্ষে গোলের জন্য ভুগেছে। এর জন্য অনেকেই গ্রীষ্মকালীন দলবদলে দলটির নতুন স্ট্রাইকার না কেনাকে দায়ী করলেও তা মানতে নারাজ সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। নিজেদের খেলার ধরনের কারণেই গোলের দেখা পাননি বলেই মত তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 03:17 PM
Updated : 19 Sept 2021, 04:45 PM

শনিবার ইতিহাদ স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

ম্যাচে প্রতিপক্ষের বক্সে বর্তমান চ্যাম্পিয়রা ধুঁকেছে ৯০ মিনিট জুড়েই। লক্ষ্যে ছিল তাদের স্রেফ একটি শট, যা প্রিমিয়ার লিগে ২০১৭ সালের পর সিটির সর্বনিম্ন।

গ্রীষ্মকালীন দলবদলে ফ্রি ট্রান্সফারে সিটির সর্বোচ্চ গোলদাতা সের্হিও আগুয়েরো ক্লাব ছেড়ে যোগ দেন বার্সেলোনায়। এরপর গুঞ্জন উঠেছিল, টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেইন ও ইউভেন্তুসের ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে একজনকে দলে টানতে আগ্রহী সিটি। রোনালদোর সঙ্গে নাকি দলটির মৌখিক সম্মতিও হয়ে গিয়েছিল। যদিও শেষ মুহূর্তে এসে চিত্র বদলে দিয়ে ঘরের ছেলেকে ঘরে ফিরিয়ে নেয় তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড।

অন্যদিকে অগাস্টের শেষ সপ্তাহ পর্যন্ত কেইনকে নিজেদের শিবিরে ভেড়ানোর আপ্রাণ চেষ্টা করলেও টটেনহ্যাম তাদের অধিনায়ককে বিক্রি করতে অস্বীকৃতি জানায়। ফলে চলতি মৌসুমে নতুন ফরোয়ার্ড ছাড়াই খেলতে হচ্ছে সিটিকে।

তবে সেই ঘাটতি সামলে সাম্প্রতিক সময়ে ছন্দেই ছিল দলটি। নিয়মিতই দেখা মিলছিল বড় জয়ের। কিন্তু সাউথ্যাম্পটনের বিপক্ষে ম্যাচে গোলের জন্য গুয়ার্দিওলার দলের ভুগান্তির পর আবার উঠে এসেছে স্ট্রাইকার ঘাটতির বিষয়টি। তবে ৫০ বছর বয়সী কোচ গুয়ার্দিওলা মনে করছেন, রক্ষণ ও মাঝমাঠের সমন্বয়ের অভাবেই তারা গোলের দেখা পাননি।

“সেন্টার ফরোয়ার্ড না থাকায় আজ (শনিবার) আমরা জিততে পারিনি ব্যাপারটা তা নয়। আমরা জিততে পারিনি কারণ আমাদের আক্রমণ গড়ে তোলার প্রক্রিয়ায় ভুল ছিল বা সামনের (আক্রমণের) খেলোয়াড়দের জন্য ভালো বল বাড়ানো যায়নি। যখন সেটা (বল) ভালো হয়, তখন তারা দৌড়াতে পারে, অন্য পজিশনে আসতে পারে।”

“এটা (কোনো ফরোয়ার্ড না থাকাটা) কারণ নয়। এর কারণ হল ডিফেন্সের চারজন ও ফের্নান্দিনিয়োর থেকে আমাদের প্রক্রিয়াটি ঠিকমত করতে পারিনি। যে পাঁচজনকে অন্য খেলোয়াড়দের কাছে বল এনে দিতে হত তারা আজ ভালো খেলতে পারেনি।”

চ্যাম্পিয়ন্স লিগে গত বুধবার গ্রুপ পর্বে লাইপজিগের বিপক্ষে সিটির ৬-৩ গোলে জয়ের পর গুয়ার্দিওলা দলের আগামী ম্যাচে আরও বেশি সমর্থকদের মাঠে আসার অনুরোধ করেন। তবে বিষয়টি ভালোভাবে নেননি দলটির সমর্থকরা। সরাসরি সেই বিষয়ে মন্তব্য না করে সাবেক বার্সেলোনা কোচ মাঠে আসার জন্য সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন।

“লাইপজিগ ম্যাচের পরে আমি ভুল কিছু বলিনি, আমি বলেছিলাম আমাদের ভক্তদের সমর্থন দরকার। (মাঠে) কতজন আসে বা না আসে তা নিয়ে আমি কখনও অভিযোগ করিনি। আমি জীবনে কখনও এটা নিয়ে অভিযোগ করিনি।

“আমি তাদের (ভক্তদের) আসার জন্য ধন্যবাদ জানাই। অবশ্যই তারা অসাধারণ ছিল বিশেষ করে শেষ মুহূর্তে যখন আমরা গোলের জন্য মরিয়া চেষ্টা করছিলাম। তাদেরকে আমাদের সমর্থন দিতে বলাটা কঠিন যখন আমরা ভালো খেলি না বা আমরা হেরে যাই।”