সেরি আ জিতবে এসি মিলান: এরিকসন

বছরের পর বছর ধরে সেরি আর শিরোপা জেতাটা প্রায় অভ্যাসে পরিণত করে ফেলেছিল ইউভেন্তুস। গত মৌসুমে সেটা ভেঙে দিয়ে লিগ শিরোপা জিতে নেয় ইন্টার মিলান। ইংল্যান্ডের সাবেক কোচ সভেন গোরান এরিকসন মনে করছেন, চলতি মৌসুমেও একই ধারা অব্যাহত থাকবে। তবে শিরোপার লড়াইয়ে ইন্টার নয়, তার বাজি সান সিরোর আরেক ক্লাব এসি মিলান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2021, 01:24 PM
Updated : 17 Sept 2021, 01:24 PM

ইতালিয়ান ঘরোয়া ফুটবলে গত প্রায় এক দশক ধরেই একচ্ছত্র আধিপত্য দেখিয়ে আসছিল ইউভেন্তুস। টানা ৯ বছর ধরে লিগের শ্রেষ্ঠত্ব ছিল তাদের হাতেই। তাতে ছন্দপতন হয় ২০২০-২১ মৌসুমে। ইন্টারের কাছে লিগ শিরোপা হারিয়ে তুরিনের ক্লাবটিকে ধুকতে হয়েছে শীর্ষ চারে থাকার জন্য।

এরপর চলতি মৌসুমের শুরুতে নতুন কোচ হিসেবে নিয়োগ পান মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি। তবে তাতেও এখন পর্যন্ত দলটির ভাগ্যে তেমন পরিবর্তন আসেনি। লিগে তিন রাউন্ড শেষে ১ পয়েন্ট নিয়ে ১৪তম স্থানে আছে আল্লেগ্রির দল।

অন্যদিকে গ্রীষ্মকালীন দলবদলের শেষ দিকে তাদের জন্য বড় ধাক্কা হয়ে আসে ক্রিস্তিয়ানো রোনালদোর ক্লাব ছাড়াটা। দুই বছরের চুক্তিতে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন এই পর্তুগিজ তারকা। 

ইতালিয়ান ফুটবল পডকাস্টে সাবেক লাৎসিও ও রোমা কোচ এরিকসন কথা বলেছেন চলতি মৌসুমে সেরি আর সম্ভাব্য চ্যাম্পিয়ন দল নিয়ে। তিনি মনে করছেন, রোনালদোর মত একজন খেলোয়াড়কে হারিয়ে শিরোপার লড়াই থেকে অনেকটা ছিটকে গেছে ৩৬ বারের সেরি চ্যাম্পিয়ন ইউভেন্তুস। ৭৩ বছর বয়সী এই কোচের মতে, দলবদলে গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড় হারানো বর্তমান চ্যাম্পিয়ন ইন্টারকে হটিয়ে শেষ হাসি হাসবে তাদের নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলান।

“আমি মনে করি কাগজে কলমে ইন্টার (মিলান) এই মৌসুমে সেরি আ জেতার অন্যতম ফেভারিট, কিন্তু তারা খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের হারিয়েছে এবং তাদের বদলি খেলোয়াড় আনাটা সহজ নয়।”

“ইউভেন্তুস ক্রিস্তিয়ানো রোনালদোকেও হারিয়েছে। (এসি) মিলানকে খুব শক্তিশালী মনে হচ্ছে এবং চ্যাম্পিয়ন্স লিগে তারা লিভারপুলকে প্রায় হারিয়ে দিচ্ছিল (২-৩), আমি মনে করি শেষ পর্যন্ত মিলান (সেরি আ) জিতবে, ইন্টার দ্বিতীয় ও ইউভেন্তুস তৃতীয় এবং রোমের ক্লাবগুলো মধ্যে একটি চারে থাকবে।”

২০১০-১১ মৌসুমে সবশেষ সেরি আর চ্যাম্পিয়ন হয়েছিল এসি মিলান।

সেরি আতে তিন ম্যাচে শতভাগ জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে জোসে মরিনিয়োর রোমা। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে দুইয়ে আছে এসি মিলান। ৭ পয়েন্ট নিয়ে চারে ইন্টার।