‘ইউরোপ সেরাদের একজন হতে পারে ভিনিসিউস’

ভিনিসিউস জুনিয়রের প্রতিভা ও সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই। তারপরও রিয়াল মাদ্রিদে নিজেকে সেভাবে মেলে ধরতে পারছিলেন না তিনি। তবে চলতি মৌসুমে দারুণ শুরু করা এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে নিয়ে আশাবাদী ক্লাবটির সাবেক তারকা ফুটবলার গুতি। তার বিশ্বাস, ছন্দ ধরে রাখতে পারলে ইউরোপের সেরা খেলোয়াড়দের একজন হতে পারে ভিনিসিউস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2021, 05:19 PM
Updated : 16 Sept 2021, 05:19 PM

তিন বছর আগে ১৮ বছর বয়সে ব্রাজিলের ক্লাব ফ্লামেঙ্গো থেকে রিয়ালে যোগ দেওয়ার পর আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন ভিনিসিউস। তাকে ধরা হচ্ছিল নেইমারের পর ব্রাজিলের অন্যতম সেরা প্রতিভাবান খেলোয়াড় হিসেবে।

কিন্তু তার খেলায় সেটার ছাপ সেভাবে ঠিক প্রতিফলিত হয়নি। মাঠজুড়ে দাপিয়ে বেড়ানোর পাশাপাশি গতি ও ড্রিবলিং দিয়ে প্রতিপক্ষের বক্সে ভীতি ছড়ালেও গোলের সামনে গিয়ে খেই হারিয়ে ফেলছিলেন তিনি। একক নৈপুণ্যে অনেক আক্রমণ তৈরি করেও শেষ পর্যন্ত জালের দেখা পাননি ভুল সিদ্ধান্ত এবং এলোমেলো শট নিয়ে।

চলতি মৌসুমের আগ পর্যন্ত ইউরোপের সফলতম দলটির হয়ে লা লিগায় ৮৩ ম্যাচ খেলে তিনি গোল করতে পারেন মাত্র ৮টি। এতেই ফুটে ওঠে তার ফিনিশিংয়ের দুর্বলতা।

তবে নতুন মৌসুমের শুরু থেকেই দেখা যাচ্ছে ভিন্ন এক ভিনিসিউসকে। লা লিগায় এখন পর্যন্ত চার ম্যাচে ৪ গোল করে জানান দিচ্ছেন ভিন্ন কিছুর। প্রতিপক্ষের ডি-বক্সে ২১ বছর বয়সী এই ফুটবলারকে এখন অনেক পরিণত মনে হচ্ছে। ফলে দেখা মিলছে সাফল্যও।

বদলে যাওয়া এই ভিনিসিউসকে নিয়ে প্রশংসা ঝরল গুতির কণ্ঠে। সম্প্রতি স্প্যানিশ পত্রিকা মুন্দো দেপোর্তিভোকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, উন্নতির এই ধারা অব্যাহত রাখতে পারলে অনেক দূর যাওয়ার সম্ভাবনা আছে ভিনিসিউসের।

“তার মধ্যে এমন কিছু গুণ রয়েছে যা ইউরোপের সেরা খেলোয়াড়দের আছে।”

“সেগুলো ছাড়াও কিছু বিষয়ে কঠোর পরিশ্রম করলে সে শীর্ষ পর্যায়ে উঠতে পারবে এবং সে কেবল রিয়াল মাদ্রিদেরই নয়, ইউরোপের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হতে পারে।”

লা লিগায় আলাভেসের বিপক্ষে রিয়ালের প্রথম ম্যাচের যোগ করা সময়ে জালের দেখা পান ভিনিসিউস। নাটকীয়তায় ভরা পরের ম্যাচে লেভান্তের বিপক্ষে তার জোড়া গোলেই হার এড়ায় রিয়াল, ম্যাচটি ৩-৩ ড্র হয়। মাঝে এক ম্যাচ বিরতির পর চতুর্থ রাউন্ডে সেল্তা ভিগোর বিপক্ষে দলের ৫-২ গোলে জেতা ম্যাচেও একটি গোল করেন এই ব্রাজিলিয়ান।