মেসি-নেইমারদের ক্লাব পিএসজি ‘প্রতারক’!

কোভিড-১৯ মহামারীর সময়ে রিয়াল মাদ্রিদ যেভাবে খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে তাতে ক্লাবটির প্রশংসা করেছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। এ প্রসঙ্গে তুলনা টানতে গিয়েই পিএসজিকে ‘প্রতারক’ বলে মন্তব্য করেছেন তিনি। কারণ, ফরাসি ক্লাবটি বেতন বাবদ যতটা খরচ করে তা ফেয়ার প্লের নিয়ম মানলে অসম্ভব বলে মনে করেন তেবাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2021, 01:35 PM
Updated : 15 Sept 2021, 01:35 PM

তেবাসের মতে, আর্থিক দিক থেকে রিয়াল ভালো অবস্থায় থাকলেও ব্যয়ের ক্ষেত্রে তারা কখনোই পিএসজির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না। লা লিগার এক অনুষ্ঠানে বুধবার এসব কথা বলেন তিনি।

“আমি আগেও বলেছি, স্প্যানিশ ফুটবল ভেঙে পড়বে না। রিয়াল মাদ্রিদ কিংবা বার্সেলোনাও না। ইউরোপে অন্তত ৮০ শতাংশ ক্লাব আছে যাদের আর্থিক অবস্থা খুব নাজুক।”

“রিয়াল মাদ্রিদের ক্ষেত্রে, আমি মনে করি তারা এমন একটি ক্লাব যারা খুব দক্ষতার সঙ্গে তাদের বেতন বাবদ ব্যয়ের (কমানোর ক্ষেত্রে) বিষয়টি মহামারীতে সবচেয়ে ভালোভাবে সামাল দিয়েছে। (ব্যয় কমানোর কারণে) তারা এখন যেভাবে চায় সেভাবেই সবকিছু করতে পারে।”

গত কয়েক বছরে খেলোয়াড় বিক্রি থেকে বেশ আয় করেছে রিয়াল। গত গ্রীষ্মের দলবদলে পিএসজি থেকে কিলিয়ান এমবাপেকে দলে ভেড়াতে উঠেপড়ে লেগেছিল ইউরোপের সফলতম দলটি। এজন্য মাদ্রিদের দলটি ১৮ কোটি ইউরোর প্রস্তাব দিয়েছিল বলে গণমাধ্যমের খবর। শেষ পর্যন্ত অবশ্য তাদের প্রচেষ্টা সফল হয়নি।

অন্যদিকে, গ্রীষ্মের দলবদলে বার্সেলোনা কিংবদন্তি লিওনেল মেসি, তারকা সেন্টার-ব্যাক সের্হিও রামোস, প্রতিভাবান রাইট-ব্যাক আশরাফ হাকিমি, মিডফিল্ডার জর্জিনিয়ো ভেইনালডাম ও গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মার মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের দলে টানে পিএসজি। নেইমার, এমবাপেরা আছেন আগে থেকেই। ২০১৭ সালের অগাস্টে রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে নেইমারকে দলে টেনেছিল প্যারিসের দলটি।

তেবাস তুলে ধরলেন পিএসজির ব্যয়ের বিষয়টি।

“তারা (রিয়াল) কখনো পিএসজির মতো হতে পারবে না, কারণ পিএসজি প্রতারণা করে। তাদের বেতন বাবদ খরচ ৬০ কোটি ইউরোর (বাৎসরিক) কাছাকাছি, যা অসম্ভব। রিয়াল মাদ্রিদও রাষ্ট্রীয় ক্লাব নয়, তাই এটা সম্ভব নয়।”