মেসি-নেইমার-রামোসদের এক সুতোয় গাঁথার অপেক্ষায় পচেত্তিনো

আগে থেকেই দারুণ শক্তিশালী দল পিএসজি। লিওনেল মেসিকে পেয়ে এখন তারা আরও সমৃদ্ধ। চ্যাম্পিয়ন্স লিগে কখনও শিরোপার স্বাদ না পেলেও এবার অনেকের চোখে হট ফেভারিট তারকায় ঠাসা দলটি। তবে একগাদা তারকা থাকা মানেই মাঠে জ্বলে ওঠার নিশ্চয়তা নয়। দলের কোচ মাওরিসিও পচেত্তিনো আগের মতোই বললেন, দলকে এখনও একতাবদ্ধ করে গুছিয়ে তুলতে পারেননি তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2021, 10:14 AM
Updated : 15 Sept 2021, 10:14 AM

গত অগাস্টে ফুটবল বিশ্বকে চমকে দিয়ে মেসিকে দুই বছরের চুক্তিতে দলে টানে পিএসজি। কেবল তাকেই নয়, এই গ্রীষ্মের দলবদলে তারকা সেন্টার-ব্যাক সের্হিও রামোস, প্রতিভাবান রাইট-ব্যাক আশরাফ হাকিমি, মিডফিল্ডার জর্জিনিয়ো ভেইনালডাম ও গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মার মতো গুরুত্বপূর্ণ চার খেলোয়াড়কেও দলে ভেড়ায় তারা। নেইমার, কিলিয়ান এমবাপে, আনহেল দি মারিয়া, মাউরো ইকার্দির মতো ফুটবলাররা তো আগে থেকেই সেখানে আছেন।

ইউরোপের সবচেয়ে তারকাসমৃদ্ধ দল তারাই, এটা বলে দেওয়ায় ভুল খুব একটা নেই। চ্যালেঞ্জ এবার মাঠে নিজেদের মেলে ধরার।

কোচ পচেত্তিনোর সামনে মূল চ্যালেঞ্জ, এই তারকারাজিকে ঐক্যবদ্ধ করে চূড়ান্ত লক্ষ্যে এগিয়ে নেওয়া। মৌসুম শুরুর আগে ঠিক এই কথাটি বলেছিলেন পচেত্তিনো। ক্লাব ব্রুজের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়ন্স লিগে অভিযান শুরুর আগের দিন মঙ্গলবার সংবাদ সম্মেলনে তার কণ্ঠে ফুটে উঠল সেই একই তাগিদ।

“আমরা এখনও একটা দল হয়ে উঠতে পারিনি। আমরা এই গ্রীষ্মে অনেক খেলোয়াড় চুক্তিভুক্ত করেছি। সেখানে বেশ কিছু বড় নাম আছে, কিন্তু আমাদের দল হয়ে উঠতে হবে।”

“আমাদের একদল ফুটবলার আছে, যাদের লক্ষ্য অর্জন করতে হবে। অনেকের ভাবনা এমন যে, এবারের চ্যাম্পিয়ন্স লিগ জিততে হলে আমাদের (পিএসজি ও চেলসি) হারাতে হবে। কিন্তু চেলসি বর্তমান চ্যাম্পিয়ন, তাই আসলে তো তাদেরকে হারাতে হবে, বিশেষ করে তারা শক্তি বাড়ানোয়।”

ফ্রান্সের ঘরোয়া ফুটবলে গত এক দশকে সবচেয়ে সফল দল পিএসজি। সব শিরোপাই অনেকবার করে জিতেছে তারা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার স্বাদ এখনও মেলেনি। ২০১৯-২০ আসরে ফাইনালে উঠলেও সেখানে তারা হেরে যায় বায়ার্ন মিউনিখের বিপক্ষে। গতবার তারা বিদায় নেয় সেমি-ফাইনাল থেকে।

মূলত ইউরোপ সেরার মুকুট জয় করতেই কাড়ি কাড়ি অর্থ খরচ করছে ক্লাবটি। মেসি যোগ দেওয়ার পর তিনিও কয়েকবার বলেছেন, পিএসজির হয়ে জিততে চান চ্যাম্পিয়ন্স লিগ।

তবে অধিনায়ক মার্কিনিয়োস বললেন, চ্যাম্পিয়ন্স লিগ জয়ের প্রশ্নে তাদের ওপর বাড়তি কোনো চাপ নেই।

“প্রতি মৌসুমেই আমাদের চাপের সঙ্গে মানিয়ে নিতে হয়, বিশেষ করে পিএসজিতে খেললে তা থাকবেই। এটা এখানে দায়িত্বেরই অংশ।”    

“আমাদের যে দল, তাতে লোকে এ বিষয়ে আরও বেশি কথা বলবে। এমন সব খেলোয়াড় পেয়ে আমরা ভীষণ খুশি, কিন্তু বাড়তি কোনো চাপ নেই। কেবল ইতিবাচক দিকগুলো নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।”

বাংলাদেশ সময় রাত ১টায় ক্লাব ব্রুজের মাঠে শুরু হবে পিএসজি ম্যাচটি।