বায়ার্নের বিপক্ষে প্রতিশোধের সুযোগ: বার্সা কোচ

চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ একই গ্রুপে পড়ার পর থেকেই শুরু হয়েছে সেই ‘৮-২’ নিয়ে আলোচনা। দল দুটির মুখোমুখি লড়াইয়ের আগে বার্সেলোনার সংবাদ সম্মেলনেও উঠল সেই প্রসঙ্গ। দলটির কোচ রোনাল্ড কুমান জানালেন, এবারের ম্যাচটিকে বিব্রতকর সেই হারের বদলা নেওয়ার সুযোগ হিসেবে দেখছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2021, 05:40 PM
Updated : 13 Sept 2021, 05:40 PM

২০১৯-২০ চ্যাম্পিয়ন্স লিগে এক লেগের কোয়ার্টার-ফাইনালে কাতালান ক্লাবটির জালে গুনে গুনে আটবার বল পাঠিয়েছিল জার্মান চ্যাম্পিয়নরা। ৮-২ গোলের সেই পরাজয় ১৯৫১ সালের এপ্রিলের পর স্প্যানিশ দলটির সবচেয়ে বড় হার।

ঠিক ১১ মাস পর আবারও মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। কাম্প নউয়ে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১টায়।

২০০৩-০৪ মৌসুমের পর থেকে চ্যাম্পিয়ন্স লিগে আসরে নিজেদের প্রথম ম্যাচের প্রতিটিতে (১৭ ম্যাচ) জিতেছে বায়ার্ন। আর বার্সেলোনা এমন ম্যাচে অপরাজিত আছে শেষ ২২টিতে, ১৯৯৭-৯৮ মৌসুম থেকে।

বায়ার্নের বিপক্ষে ওই হারের পরপরই বার্সেলোনার দায়িত্ব পেয়েছিলেন কুমান। সোমবার সংবাদ সম্মেলনে এই ডাচ কোচ বলেন, এক বছর আগের হারের ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ এবার তাদের সামনে।

“বেশ কয়েকজন খেলোয়াড় আছে যারা ওই রাতে অনেক কষ্ট পেয়েছিল। এটাকে পরিবর্তনের সুযোগ হিসেবে দেখতে হবে। আর অন্যদের জন্য, এটা বায়ার্নকে আঘাত করার সুযোগ। আমরা তা করতে পারি, এখন শুধু সঠিক উপায় খুঁজে বের করতে হবে।”

একই সঙ্গে প্রতিপক্ষকে নিয়ে সতর্ক থাকার কথাও বললেন কুমান। ম্যাচটা ঘরের মাঠে হওয়ায় ভালো করার ব্যাপারে আশাবাদী তিনি।

“আমরা জানি ব্যক্তিগত মানের দিক থেকে এবং অভিজ্ঞদের নিয়ে তারা দুর্দান্ত একটা দল...আমরা ঘরের মাঠে খেলব। আমরা ভালো ফল পাওয়ার চেষ্টা করব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক