কিংসলেকে খেলানোর জন্য বাফুফের দৌড়ঝাঁপ

ফিফা ও এএফসির ছাড়পত্র না পাওয়ায় নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলে বসুন্ধরা কিংসের হয়ে খেলতে পারেননি এএফসি কাপে। তবে সাফ চ্যাম্পিয়নশিপের দলের খেলোয়াড় হিসেবে এই ফরোয়ার্ডের নাম নিবন্ধন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে এখনও তার বাংলাদেশের হয়ে খেলার বিষয়টি নিয়ে কাটেনি অনিশ্চয়তা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2021, 01:19 PM
Updated : 13 Sept 2021, 01:19 PM

আগামী ১ অক্টোবর থেকে মালদ্বীপে শুরু হবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসর সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। এই আসরে কিংসলেসহ মোট ৩৪ জন খেলোয়াড়ের নিবন্ধন করিয়েছে বাফুফে। ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডকে খেলানোর জন্য জোর চেষ্টা শুরু করেছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।

কিংসলে ইস্যু নিয়ে গত কয়েকদিনে ফিফার সঙ্গে চিঠি আদান-প্রদান করেছে বাফুফে। সংস্থাটির সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ সোমবার জানান, নিজেদের কাজগুলো এগিয়ে রাখার কথা।

“এলিটা কিংসলে যেহেতু সম্প্রতি বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছে, ফিফার যে নিয়ম রয়েছে…ন্যাচারালাইজেশন অব প্লেয়ার্স…এগুলো নিয়ে ফিফার সঙ্গে আমাদের একাধিক আলোচনা হয়েছে। এ বিষয়ে আমরা এতটুকু নিশ্চিত করতে পারি, আমরা সাউথ এশিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপে ৩৪ জনকে প্রিমিলিমিনারি রেজিস্ট্রেশন করেছি, সেখানে কিংসলেকে অন্তর্ভুক্ত করেছি।”

“কিংসলের ব্যাপারে ফিফার কিছু ক্ল্যারিফিকেশন দরকার ছিল, ইমিগ্রেশন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আমাদের হোম অফিস থেকে যে তথ্য ও চিঠিগুলো পেয়েছি, সেগুলো নিয়ে ফিফার সঙ্গে যোগাগযোগ করেছি। যতটুকু বুঝতে পারছি, ফিফা পুরোটা বিষয়ে এএফসিকে হ্যান্ডওভার করবে। ওদের যদি আরও বেশি ক্ল্যারিফিকেশনের প্রয়োজন হয়, বাফুফের সঙ্গে যোগাযোগ করবে। ওর স্ত্রী, সন্তান, বিভিন্ন মৌসুমে কোন কোন ক্লাবে খেলেছে, সেসব তথ্য জানাব।”

“আমরাও ফিফা ও এএফসি সঙ্গে লেগে থাকব। যদি প্রয়োজন হয় তাকে খেলানোর, সে সিদ্ধান্ত কোচ নিবেন, কিন্তু আমরা প্রশাসনিক দিক থেকে আমাদের কাজগুলো করে রাখব।”

আগামী ২০ সেপ্টেম্বরে লিগের বাকি খেলাগুলো শেষ হলে শুরু হবে সাফের ক্যাম্প। সোহাগ জানালেন, কোচ জেমি ডেও চাইছেন কিংসলের বিষয়টি যত দ্রুত সম্ভব সমাধান হোক।

“জেমি আমাদের বলেছেন, বিষয়টি যত দ্রুত সম্ভব সমাধান করতে। কিন্তু ফিফার কাছ থেকে এ ব্যাপারে সিদ্ধান্ত পাওয়া একটা দীর্ঘ প্রক্রিয়া। তবে আমাদের হাতে এখনও ১৬/১৭ দিন সময় আছে। আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে ফিফার কাছ থেকে যতদ্রুত সম্ভব অনুমতি পাওয়ার। আশা করছি, এই কয়দিনের মধ্যে আমরা সেটা পেয়ে যাব।”

২০১২ সালে বাংলাদেশি লিজাকে বিয়ে করা কিংসলে ২০১৫ সালে বাংলাদেশের নাগরিকত্বের জন্য আবেদন করেন। গত মার্চে নাগরিকত্ব পান। চলতি লিগে এই ফরোয়ার্ড খেলছেন বসুন্ধরা কিংসের হয়ে।