নিজেকেই মিথ্যে বলেছিলেন মরিনিয়ো!

দীর্ঘ ক্যারিয়ারে বিশেষ কোনো মাইলফলকের সামনে দাঁড়িয়ে রোমাঞ্চিত হওয়াটাই তো স্বাভাবিক। কিন্তু নামটা যখন জোসে মরিনিয়ো, তখন সবকিছুতে একটু ভিন্নতা থাকাও অস্বাভাবিক নয়। স্নায়ুর চাপ থেকে বাঁচতে তাই ম্যাচের আগে বলেছিলেন এক কথা; ম্যাচ শেষে বললেন আরেক কথা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2021, 11:54 AM
Updated : 13 Sept 2021, 11:54 AM

কোচিং ক্যারিয়ারের হাজারতম ম্যাচে ডাগআউটে দাঁড়ানোর আগে পর্তুগিজ এই কোচ বারবার বলেছিলেন, এটা কোনো বিশেষ ম্যাচ নয়। কিন্তু ম্যাচের সময় দেখা গেল ভিন্ন দৃশ্য। সে কী উত্তেজনা তার!

নিজেকে ‘স্পেশাল ওয়ান’ দাবি করা মরিনিয়ো বর্তমানে আছেন রোমার দায়িত্বে। গত রোববার ক্যারিয়ারের ১০০০তম ম্যাচে ডাগআউটে দাঁড়ান তিনি। সেরি আয় সাস্সুয়োলোর বিপক্ষে ২-১ গোলে জয়ের পর জানালেন, ম্যাচের আগে কিছুটা নার্ভাস থাকলেও সেটা তিনি প্রকাশ করতে চাননি।

রোববার সেরি আতে যোগ করা সময়ের গোলে সাস্সুয়োলোকে ২-১ গোলে হারায় মরিনিয়োর দল।

কোচ হিসেবে ২১ বছরের লম্বা ক্যারিয়ারের এক হাজার ম্যাচে ৬৪০তম জয়ের দেখা পেলেন মরিনিয়ো। ম্যাচের আগে অবশ্য মাইলফলক নিয়ে বেশ নিরাবেগ ছিলেন তিনি।

তবে ম্যাচের পর সুর পাল্টে স্পোর্টস স্ট্রিমিং সার্ভিস ডিএজেডএনকে মরিনিয়ো জানান, বিশেষ উপলক্ষ ঘিরে তার ভেতরেও কাজ করছিল চাপা উত্তেজনা। সেটা আটকে রাখতে নিজেকে ‘মিথ্যা’ বলেছিলেন তিনি।

“সপ্তাহ জুড়েই আমি মিথ্যা বলছিলাম, এমনকি নিজের কাছেও, এই বলে যে এটি কোনো বিশেষ ম্যাচ নয়। আমি নিজেকে এটা বোঝানোর চেষ্টা করছিলাম।" 

“এটি একটি বিশেষ ম্যাচ ছিল, আমার ক্যারিয়ারের বিশেষ একটি সংখ্যা; এটি বেঞ্চে আমার ১০০০তম ম্যাচ ছিল। ম্যাচটিকে আমি সারা জীবন মনে রাখতে চেয়েছিলাম। আমি হারতে চাইনি।" 

দারুণ সফল কোচিং ক্যারিয়ারে গত মে মাসে রোমায় যোগ দেন মরিনিয়ো। এর আগে পোর্তো, চেলসি, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পারে দায়িত্ব পালন করেন তিনি। দুটি চ্যাম্পিয়ন্স লিগ এবং পর্তুগাল, ইংল্যান্ড, ইতালি ও স্পেনের শীর্ষ লিগের শিরোপাসহ ক্যারিয়ারে মোট ২৫টি মেজর ট্রফি জিতেছেন ৫৮ বছর বয়সী এই কোচ।

সাস্সুয়োলোর বিপক্ষে রোমার ম্যাচটি ছিল নাটকীয়তায় ভরপুর। দুই দলই পোস্টে বল লাগার হতাশায় পোড়ে, উভয় গোলরক্ষক করেন দূর্দান্ত কিছু সেভ এবং সাস্সুয়োলোর দুটি গোল বাতিল হয় অফসাইডের জন্য। এরপর ১-১ গোলে সমতায় থাকা অবস্থায় যোগ করা সময়ে স্তেফান এল শারাউইয়ের যোগ করা সময়ের গোলে বাঁধভাঙ্গা উল্লাসে মেতে ওঠে মরিনিয়ো ও তার দল।

“খেলা ৬-৬ বা ৭-৭ এ শেষ হতে পারত, তারা আমাদের মতো ২-১ জিততে পারত। রুই পাত্রিসিও (রোমার গোলরক্ষক) দুটি বা তিনটি অবিশ্বাস্য সেভ করেছে, আমরা ফাঁকা পোস্টের সামনে দুটি সুযোগ মিস করেছি।"

জয়সূচক গোলের পর টাচলাইনে খেলোয়াড়দের নিয়ে মরিনিয়োর সে কী দৌড়। নিজের এই শিশুসুলভ আচরণের জন্য অবশ্য পরে প্রতিপক্ষের কাছে ক্ষমা চান তিনি।

“আজ (রোববার) আমার বয়স ৫৮ বছর মনে হয়নি। মনে হয়েছিল আমার বয়স ১০, ১২ বা ১৪, শিশুদের মতো দৌড়েছিলাম। আমি (সাস্সুয়োলো কোচ আলেস্সিও) দিওনিসির কাছে ক্ষমা চেয়েছি, তারা অসাধারণ একটি ম্যাচ খেলেছে। ওরা জিতলেও তর্কের অবকাশ থাকত না, তারা ভালো খেলেছে।"

এই জয়ে সেরি আয় তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে রোমা।