আলিসন-জেসুসদের ইপিএলে খেলার পথ খুলল

নিজেদের অবস্থান থেকে সরে এসেছে লাতিন আমেরিকার দলগুলো। তাতে আলিসন-জেসুসদের ইংলিশ প্রিমিয়ার লিগে নিজ নিজ দলের হয়ে আসছে ম্যাচে খেলার পথ খুলেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2021, 10:08 AM
Updated : 11 Sept 2021, 01:30 PM

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা আশা প্রকাশ করেছে, আগামীতে যেন ক্লাব-জাতীয় দলের এই টানাপোড়েনের পুনরাবৃত্তি না হয়।

ব্রাজিল, চিলি, মেক্সিকো ও প্যারাগুয়ে-লাতিন আমেরিকার এই চার দেশ বিশ্বকাপ বাছাইয়ের জন্য ইপিএলের দলগুলো তাদের খেলোয়াড় না ছাড়ায় ফিফার দ্বারস্থ হয়েছিল।

সদ্য শেষ হওয়া আন্তর্জাতিক বিরতিতে লাতিন আমেরিকার খেলোয়াড়দের ছাড়েনি ইংলিশ প্রিমিয়ার লিগের অধিকাংশ দল। ফিফার নিয়ম অনুযায়ী, আন্তর্জাতিক বিরতিতে যে খেলোয়াড়দের ছাড়া হয়নি, বিরতি শেষে তাদের পাঁচ দিনের জন্য নিষিদ্ধ করা যেতে পারে।

ফিফার নিয়মে বলা আছে, পাঁচ দিনের এই নিষেধাজ্ঞার সময়ে কোনো ক্লাব বিশেষ ওই খেলোয়াড়দের দলে নিলে শাস্তির মুখে পড়বে। সেই হিসেবে ১০ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞার এই সময়। নিয়মটি কার্যকর করতে দেশগুলো ফিফার কাছে যাওয়ায় শঙ্কা জেগেছিল জেসুস-রাফিনিয়া-সিলভাদের ইপিএলে ক্লাবের হয়ে পরের ম্যাচ খেলা নিয়ে।

সেটি হলে প্রিমিয়ার লিগের পরবর্তী রাউন্ডে মোট ১২ জন খেলতে পারতেন না। শেষ পর্যন্ত অবশ্য দেশগুলো তাদের অবস্থান থেকে সরে আসায় স্বস্তি ফিরেছে ইপিএলের ক্লাবগুলোয়।

দেশগুলোর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই সিদ্ধান্ত আগামী অক্টোবরের উইন্ডো সামনে রেখে যুক্তরাজ্য সরকারের সঙ্গে ‘গঠনমূলক আলোচনা এবং ইতিবাচক অবস্থান’ উপর ভিত্তি করে নেওয়া হয়েছে বলেও জানিয়েছে ফিফা।

করোনাভাইরাস মহামারীর কারণে যুক্তরাজ্য সরকারের লাল তালিকায় পড়েছে লাতিন আমেরিকার সব দেশ। এসব দেশ থেকে ফিরে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে সবাইকে। এতে লিগে পরের কয়েকটি ম্যাচে ওই খেলোয়াড়রা অনিশ্চিত হয়ে পড়তো বলে ক্লাবগুলো তাদের খেলোয়াড় ছাড়েনি।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো সরাসরি অনুরোধ করেছিলেন ক্লাবগুলোকে, তাতেও কাজ হয়নি। কিন্তু ফুটবলের বৃহত্তর স্বার্থে লাতিন আমেরিকার দেশগুলো তাদের কড়া অবস্থান থেকে সরে আসার পর ফিফা তাদের বিবৃতিতে জানিয়েছে, আগামী অক্টোবরের উইন্ডোতে খেলোয়াড় না ছাড়া নিয়ে যেন একই বিষয়ের পুনরাবৃত্তি না হয়।

“সবার স্বার্থে এবং পারস্পরিক সমঝোতার ভিত্তিতে যে তিনটি প্রতিষ্ঠান এই বিষয়গুলো নিয়ে নিবিড়ভাবে কাজ করছে, তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে যৌক্তিক সমাধান খুঁজছে যুক্তরাজ্য সরকার।”

ফলে আগামী রোববার লিডস ইউনাইটেডের বিপক্ষে তিন ব্রাজিলিয়ান আলিসন, ফাবিনিয়ো ও রবের্তো ফিরমিনোকে পাবে লিভারপুল। লিডস ইউনাইটেড পাবে রাফিনিয়াকে।

একইভাবে গোলরক্ষক এদেরসন, জেসুসকে শনিবার লেস্টার সিটির বিপক্ষে পাবে ম্যানচেস্টার সিটি। ম্যানচেস্টার ইউনাইটেড পাবে ফ্রেদকে, আর চিয়াগো সিলভাকে চেলসি।

অ্যাস্টন ভিলা ও টটেনহ্যাম হটস্পারের তিন খেলোয়াড় আর্জেন্টিনার হয়ে ব্রাজিলের বিপক্ষে মাঠে নেমেছিলেন। কিন্তু পাঁচ মিনিট পরই ব্রাজিলের স্বাস্থ্য বিভাগের হস্তক্ষেপে শেষ পর্যন্ত স্থগিত হয়ে যায় ম্যাচটি।

প্রিমিয়ার লিগে খেলা আর্জেন্টিনার চার খেলোয়াড় কোয়ারেন্টিনের নিয়ম ভেঙেছে বলে অভিযোগ এনে মাঠে নেমে পড়েছিল স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা। ফিফা এরই মধ্যে স্থগিত হওয়া ম্যাচটি নিয়ে তদন্ত শুরু করেছে।

অ্যাস্টন ভিলার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস, টটেনহ্যাম হটস্পারের ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো ও মিডফিল্ডার জিওভানি লো সেলসো ওই ম্যাচে আর্জেন্টিনার একাদশে ছিলেন। অ্যাস্টন ভিলার মিডফিল্ডার এমিলিয়ানো বুয়েন্দিয়া ছিলেন গ্যালারিতে।