নেপালের বিপক্ষে আশা জাগিয়েও পারল না মেয়েরা

লিগে দুর্বল দলের বিপক্ষে ভুরিভুরি গোল করা সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকার পারলেন না ছাপ রাখতে। শেষ দিকের গোলে ম্যাচে রোমাঞ্চ ফিরিয়েছিলেন তহুরা খাতুন। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবলে ফেরাটা তাই হলো নেপালের বিপক্ষে হারের হতাশা দিয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 01:45 PM
Updated : 9 Sept 2021, 01:45 PM

নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে বৃহস্পতিবার স্বাগতিকদের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচে ২-১ গোলে হেরেছে বাংলাদেশ। ২০১৯ সালের সাফ চ্যাম্পিয়নশিপের পর এই প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলল গোলাম রব্বানী ছোটনের দল।

বিরাটনগর থেকে কাঠমান্ডু, মাঝে দুই বছরের ব্যবধান-কিন্তু বাংলাদেশের ফলে এলো না কোনো পরিবর্তন। ২০১৯ সালে বিরাটনগরে সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে নেপালের কাছে ৩-০ গোলে হেরেছিল দল।

বাংলাদেশকে চাপে রাখা নেপাল এগিয়ে যায় চতুর্দশ মিনিটে। সতীর্থের ফ্রি কিকে হেডে রুপনা চাকমার মাথার ওপর দিয়ে জাল খুঁজে নেন সবিতা রানা। অবশ্য এ গোলে দায় আছে গোলরক্ষকের। সবিতার সঙ্গে এক ডিফেন্ডার সেঁটে থাকলেও রুপনা পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন। এক ছুটে খুব কাছাকাছি গিয়ে লাফিয়ে উঠলেও পাননি সবিতার হেডের নাগাল।

পাঁচ মিনিট পরই সমতায় ফেরার ভালো সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। এক ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে নিখুঁত ক্রস বাড়িয়েছিল সাবিনা খাতুন, তাতে কৃষ্ণা রানী সরকার সাইড ভলিও করেছিলেন, গোলরক্ষককে অবশ্য পরীক্ষায় পড়তে হয়নি। তার সামনে থাকা বাংলাদেশের সিরাত জাহান স্বপ্না বল নিয়ন্ত্রণে নিয়ে শট নিতে চেয়েছিলেন, কিন্তু পারেননি। এক ডিফেন্ডার বিপদমুক্ত করেন।

২২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হওয়া গোলের ক্ষেত্রেও একই কাণ্ড করেন রুপনা। মাঝমাঠ থেকে সতীর্থের নিখুঁত থ্রু পাস ধরে বক্সের বাইরে থেকে একটু কোনাকুনি শটে এগিয়ে আসা গোলরক্ষককে পরাস্ত করেন প্রিতি রায়। দুই ডিফেন্ডার শিউলি আজিম ও মাসুরা পারভিন পারেননি নেপালের এই খেলোয়াড়কে পাহারায় রাখতে।

৩৪তম মিনিটে ম্যাচে ফেরার সুবর্ণ সুযোগ নষ্ট হয় বাংলাদেশের। সাবিনার ডিফেন্স চেরা পাস ধরে গোলরক্ষককে একা পেয়েও পোস্টের বাইরে শট নেন স্বপ্না।

দ্বিতীয়ার্ধের শুরুতে সানু উম্বুর কাটব্যাকে শট নিয়েছিলেন প্রিতি। বল সোজা আসায় ফিস্ট করে ফেরাতে সমস্যা হয়নি রুপনার।

৮৩তম মিনিটে ব্যবধান কমায় বাংলাদেশ। বাঁ পায়ের টোকায় বল কিছুটা এগিয়ে নিয়ে বাঁ পায়ে শট নিয়েছিলেন তহুরা খাতুন। এক ডিফেন্ডারের গায়ে লেগে কিছুটা দিক পালে জালে জড়ায় বল।

বাকিটা সময় নেপালের রক্ষণে বেশ চাপ দিলেও সাবিনা, তহুরারা পারেননি সমতায় ফেরা গোল এনে দিতে।

আগামী রোববার দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। নেপাল ট্যুর শেষ করে সেখান থেকে উজবেকিস্তানে রওনা দেবে বাংলাদেশ। উজবেকিস্তানের বুনিয়দকর স্টেডিয়ামে বাছাইয়ের ‘জি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ জর্ডান ও ইরান। আগামী ১৫ সেপ্টেম্বরে শুরু হয়ে বাছাই শেষ হবে ২৫ সেপ্টেম্বর।