স্বরূপে ফিরবেন আজার, আশাবাদী মার্তিনেস

দুই বছর ধরে চোটের সঙ্গে বসবাস বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজারের। একের পর এক চোটে খেলতে পারেননি ক্লাব ও জাতীয় দলের অসংখ্য ম্যাচ। ভুগেছেন ফর্মহীনতায়ও। তবে সাম্প্রতিক সময়ে তার খেলা দেখে বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস আশাবাদী হয়ে উঠছেন-শীঘ্রই স্বরূপে ফিরবেন রিয়াল মাদ্রিদ তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 10:55 AM
Updated : 9 Sept 2021, 10:55 AM

২০১৯ সালে চেলসি থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকেই চোটে জেরবার আজারের ক্যারিয়ার। মূলত গোড়ালির সমস্যায় গত দুই মৌসুমে মাদ্রিদের ক্লাবটির হয়ে মিস করেছেন প্রায় অর্ধেক ম্যাচ। গত জুন-জুলাইয়ে হওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগে দীর্ঘ সময় খেলেননি আন্তর্জাতিক ফুটবল। সেখানেও শতভাগ ফিট ছিলেন না, জানিয়েছিলেন নিজেই। আসরে বেলজিয়াম বিদায় নেয় সেমি-ফাইনাল থেকে।

ধীরে ধীরে নিজেকে ফিরে পাচ্ছেন ৩০ বছর বয়সী এই ফুটবলার। বিশ্বকাপ বাছাইপর্বে গত রোববার চেক রিপাবলিকের বিপক্ষে বেলজিয়ামের ৩-০ ব্যবধানে জয়ের ম্যাচে দলের দ্বিতীয় গোলটি করেন আজার। এরপর বুধবার রাতে বেলারুশের বিপক্ষে ১-০ গোলে জয় পাওয়া ম্যাচে দ্বিতীয়ার্ধে নেমেছিলেন বদলি হিসেবে।

ম্যাচ শেষে মার্তিনেস জানান, আজারকে দেখে স্বচ্ছন্দ মনে হয়েছে।

"এদেন(আজার) সামনের সপ্তাহ ও মাসগুলোতে দলে গুরুত্বপূর্ণ প্রভাব রাখতে প্রস্তুত। চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচে সে অতীতের সব পরিসংখ্যান ভেঙে দিয়েছে-২০১৯ সালের নভেম্বরের পর আমার দেখা সেরা এদেন।"

ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা বেলজিয়াম চলতি মাসের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে এস্তোনিয়াকে হারিয়েছিল ৫-২ গোলে। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে 'ই' গ্রুপে সবার ওপরে আছে দলটি।

বেলারুশের বিপক্ষে ম্যাচে বেলজিয়াম দলে ছিলেন না রোমেলু লুকাকু, থিবো কোর্তোয়াসহ বেশ কয়েকজন মূল খেলোয়াড়। লম্বা ভ্রমণ এড়াতে ম্যাচটি খেলা থেকে নিজেকে বিরত রাখতে পারতেন আজারও। তবে সেটা না করে পুরো ম্যাচ খেলবেন না জেনেও দলের সঙ্গে থাকতে চান তিনি। অধিনায়কের দলের সঙ্গে থাকার ইচ্ছা ও অল্প সময়ের জন্য হলেও খেলতে চাওয়ার মানসিকতায় মুগ্ধ মার্তিনেস।

"এদেনও এখানে (বেলারুশে) আসতে চেয়েছিল। এখানে সে ৯০ মিনিট খেলতে পারবে না, এটা জেনেও সে এতদূর আসতে চেয়েছে। এতেই বিষয়টা পরিষ্কার হয়, সে সবক্ষেত্রে পুরানো রূপে ফিরেছে। "

"সে বেলারুশের বিপক্ষে আমাদের অধিনায়ক ও নেতা হতে চেয়েছিল। এতে প্রমাণ হয় যে এদেন মানসিকভাবে প্রস্তুত।"

আগামী ৭ অক্টোবর ইতালির তুরিনে উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে বেলজিয়াম মুখোমুখি হবে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের। এরপর ১০ অক্টোবর টুর্নামেন্টের ফাইনাল কিংবা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে খেলবে মার্তিনেসের দল। সেখানে তাদের প্রতিপক্ষ হতে পারে ইতালি কিংবা স্পেন।

বিশ্বকাপ বাছাইয়ের পরের রাউন্ডে আগামী ১৩ নভেম্বর এস্তোনিয়ার বিপক্ষে মাঠে নামবে মার্তিনেসের দল।