লিথুয়ানিয়ার জালে ইতালির গোল উৎসব

চার মিনিটের মধ্যে সৌভাগ্যসূচক দুই গোলে এগিয়ে যাওয়ার পর যেন গোল উৎসবে মাতল ইতালি। দাপুটে ফুটবলে লিথুয়ানিয়াকে উড়িয়ে দুই ম্যাচ পর জয়ের পথে ফিরল রবের্তো মানচিনির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 08:50 PM
Updated : 8 Sept 2021, 10:02 PM

ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ‘সি’ গ্রুপের ম্যাচে বুধবার রাতে ঘরের মাঠে ৫-০ গোলে জিতেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

জোড়া গোল করেন মোইজে কিন, একটি করে জাকোমো রাসপাদোরি ও জিওভান্নি দি লরেন্সো। অন্যটি প্রতিপক্ষের আত্মঘাতী।

জয়ে ফেরার পাশাপাশি আন্তর্জাতিক ফুটবলে টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটা আরও বাড়িয়ে নিল ইতালি, ৩৭ ম্যাচ। আগের ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করে তারা পেছনে ফেলেছিল স্পেন ও ব্রাজিলের ৩৫ ম্যাচের রেকর্ড।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের পর প্রথম খেলতে নেমে গত সপ্তাহে বুলগেরিয়ার বিপক্ষে ঘরের মাঠে ১-১ ড্র করেছিল ইতালিয়ানরা। এরপর তারা সুইজারল্যান্ডের মাঠে করে গোলশূন্য ড্র। অবশেষে তাদের চেনা ছন্দে দেখা গেল, মিলল জয়ের দেখাও।

ম্যাচে ৭২ শতাংশ সময় বল দখলে রাখা ইতালি গোলের জন্য শট নেয় মোট ২১টি, যার ৫টি লক্ষ্যে। লিথুয়ানিয়ার ৬ শটের একটি লক্ষ্যে ছিল।

চিরো ইম্মোবিলে, লরেন্সো ইনসিনিয়ে, ফেদেরিকো চিয়েসাকে ছাড়া খেলতে নামা ইতালি শুরু থেকে চেপে ধরে র‍্যাঙ্কিংয়ে ১৩৪তম স্থানে থাকা লিথুয়ানিয়াকে।

একাদশ মিনিটে সফরকারীদের এক ডিফেন্ডার ভুল পাসে নিজেদের বক্সে বল তুলে দেন কিনের পায়ে। কাছের পোস্ট দিয়ে গোলরক্ষককে ফাঁকি দেন ধারে ইউভেন্তুসে খেলা এই ফরোয়ার্ড।

চতুর্দশ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জাকোমো রাসপাদোরির বাঁ পায়ের শট বাইরে দিয়ে যেত। কিন্তু প্রতিপক্ষের মিডফিল্ডার এদগারাস উতকাসের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

২৪তম মিনিটে স্কোরলাইন ৩-০ করেন রাসপাদোরি। ডান দিক থেকে দি লরেন্সোর ক্রস ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি প্রতিপক্ষ ডিফেন্ডার। কাছ থেকে জাল খুঁজে নেন সাস্সুয়োলোর ফরোয়ার্ড।

চার মিনিট পর দারুণ ফিনিশিংয়ে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান আরও বাড়ান কিন। ফেদেরিকো বের্নার্দেস্কির লব থেকে পাওয়া বলে প্রথম ছোঁয়ায় ভলিতে বল জালে পাঠান তিনি।

নিজেদের ইতিহাসে এই প্রথম কোনো ম্যাচের প্রথম আধা ঘণ্টায় ৪ গোল পেল ইতালি।

দ্বিতীয়ার্ধেও আধিপত্য ধরে রাখে স্বাগতিকরা। ৫২তম মিনিটে রাসপাদোরি জালে বল পাঠালেও অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। পরক্ষণেই বের্নার্দেস্কির পাস থেকে চমৎকার গোলে স্কোরলাইন ৫-০ করেন দি লরেন্সো।

হ্যাটট্রিকের খোঁজে থাকা কিনের ৬৬তম মিনিটের শট লক্ষ্যে থাকেনি। শেষ দিকে দোমেনিকো বেরার্দির শট গোলরক্ষক ঝাঁপিয়ে ফেরালে ব্যবধান আর বাড়েনি।

৬ ম্যাচে চার জয় ও দুই ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইতালি। ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সুইজারল্যান্ড দুইয়ে, ৫ পয়েন্ট নিয়ে নর্দার্ন আয়ারল্যান্ড তিনে আছে।

৫ ম্যাচে বুলগেরিয়ার পয়েন্টও আয়ারল্যান্ডের সমান। ৫ ম্যাচের সবগুলোই হেরেছে লিথুয়ানিয়া।