মেসি-গ্রিজমানকে ছাড়াই ‘বড় আশা’ কুমানের

হারাতে হয়েছে দলের সেরা তারকা লিওনেল মেসিকে। আরেক ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকে ধারে পাঠানো হয়েছে অন্য ক্লাবে। শক্তিতে স্বভাবতই তাতে বেশ পিছিয়ে পড়েছে বার্সেলোনা। তবে কোচ রোনাল্ড কুমান আশাবাদী, স্কোয়াডে যারা আছে তাদের নিয়েই চলতি মৌসুমে ‘বড় কিছু’ অর্জন করতে পারবে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 03:22 PM
Updated : 8 Sept 2021, 03:33 PM

লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে নিয়মের কারনে গত অগাস্টে মেসির সঙ্গে নতুন চুক্তি করতে ব্যর্থ হয় বার্সেলোনা। কাতালান দলটির সঙ্গে ২১ বছরের সম্পর্কের বিচ্ছেদ ঘটিয়ে দুই বছরের চুক্তিতে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেন ছয়বারের বর্ষসেরা ফুটবলার। গ্রীষ্মকালীন দলবদলের শেষ দিনে এক বছরের জন্য ধারে গ্রিজমানকে তার সাবেক ক্লাব আতলেতিকো মাদ্রিদে পাঠায় কাম্প নউয়ের দলটি।

কাতালান সংবাদমাধ্যম স্পোর্ত ও মুন্দো দেপোর্তিভোয় বুধবার প্রকাশিত সাক্ষাৎকারে কুমান বলেন, মেসির চলে যাওয়াটা বড় ধাক্কা হয়ে এলেও তাদের এখনও বেশ সমৃদ্ধ একটি স্কোয়াড রয়েছে। দলের মূল খেলোয়াড়রা যদি পুরো মৌসুম চোটমুক্ত থাকেন, তাহলে তার দলের পক্ষে সম্ভব হবে ইতিবাচক ফলাফল অর্জন করা। 

"সবসময় উন্নতি করার সুযোগ আছে। কিন্তু একটা কথা আমি বলতে চাই: যদি (স্কোয়াডের) সবাইকে পাই, তাহলে আমরা বড় কিছু করতে পারি।”

"আমাদের দুর্দান্ত একটি দল আছে। আমাদের বাস্তববাদী হতে হবে। মৌসুমটা কঠিন হবে, কিন্তু আমি আশাবাদী এবং উচ্চাকাঙ্ক্ষী।” 

গ্রীষ্মের দলবদলের শুরুতে সের্হিও আগুয়েরো, এরিক গার্সিয়া, মেমফিস ডিপাইকে চুক্তিভুক্ত করার পর শেষ দিনে সেভিয়া থেকে ধারে এক বছরের জন্য ফরোয়ার্ড লুক ডি ইয়ংকে দলে টানে কুমানের দল।

৫৮ বছর বয়সী কোচ উচ্চসিত প্রশংসা করেছেন ফ্রি ট্রান্সফারে যোগ দেওয়া ডাচ ফরোয়ার্ড মেমফিসের। মেসি ক্লাব ছাড়ার পর সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে মেমফিসের ৯ নম্বর জার্সিই। দলটির হয়ে শুরুটাও করেছেন দারুণ। সব মিলিয়ে, কাম্প নউয়ে যেন প্রাণ ফিরিয়ে এনেছেন ২৭ বছর বয়সী এই ফুটবলার। কুমানের মতে, মেমফিসের সামর্থ্য রয়েছে বার্সেলোনায় ইতিহাস গড়ার।

"মেমফিস বার্সায় একটি যুগের প্রতিনিধিত্ব করতে পারে, তার মধ্যে এমন কিছু আছে যা এখানে সফলতা অর্জনের জন্য অপরিহার্য: ব্যক্তিত্ব ও দৃঢ়তা। তার মধ্যে ভিন্ন কিছু আছে এবং সে এখানে থাকার চ্যালেঞ্জে সত্যিই অনুপ্রাণিত।” 

আন্তর্জাতিক বিরতির আগে বার্সেলোনার হয়ে লা লিগায় তিন ম্যাচে দুই গোল করেন মেমফিস। মঙ্গলবার বিশ্বকাপ বাছাইপর্বে তুরস্কের বিপক্ষে নেদারল্যান্ডসের ৬-১ গোলের জয়ে তিনি করেন হ্যাটট্রিক। এতে ৩৩ গোল নিয়ে দেশটির সর্বোচ্চ গোলদাতার তালিকায় যৌথভাবে ইয়োহান ক্রুইফ ও আবে লেনস্ত্রার সঙ্গে ওঠেন সাতে।