আজারবাইজানকে উড়িয়ে শীর্ষে ফিরল পর্তুগাল

ক্রিস্তিয়ানো রোনালদোর অনুপস্থিতি বুঝতে দিলেন না দলের অন্য সদস্যরা। বিশ্বকাপ বাছাইয়ে আজারবাইজানকে সহজেই হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ফিরল পর্তুগাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2021, 05:58 PM
Updated : 7 Sept 2021, 06:46 PM

ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ‘এ’ গ্রুপে মঙ্গলবার বাকু অলিম্পিক স্টেডিয়ামে স্বাগতিকদের ৩-০ গোলে হারায় পর্তুগাল। প্রথমার্ধে বের্নার্দো সিলভা ও আন্দ্রে সিলভার গোলে এগিয়ে থাকা সফরকারীরা দ্বিতীয়ার্ধে দিয়োগো জটার গোলে ব্যবধান বাড়ায়।

চলতি মাসের প্রথম দিনে রিপাবলিক অব আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছিল ফের্নান্দো সান্তোসের দল। ওই ম্যাচে হলুদ কার্ড দেখে ক্রিস্তিয়ানো রোনালদো এক ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়ায় দল থেকে তাকে ছেড়ে দেন কোচ। এরপর প্রীতি ম্যাচে তারা কাতারকে হারায় ৩-১ গোলে।

পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে পর্তুগাল। চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে সার্বিয়া। পাঁচ ম্যাচ থেকে কেবল এক পয়েন্ট নিয়ে তলানিতে আজারবাইজান।

ম্যাচে ৬৮ শতাংশ সময় বলের দখল রেখে গোলের উদ্দেশে ২১টি শট নেয় পর্তুগাল, যার সাতটি ছিল লক্ষ্যে। বিপরীতে চার শটের কোনোটিই লক্ষ্যে রাখতে পারেনি আজারবাইজান।

শুরু থেকে আধিপত্য করা পর্তুগাল এগিয়ে যায় ২৬তম মিনিটে। ব্রুনো ফের্নান্দেসের বাড়ানো ক্রসে কাছ থেকে বের্নার্দো সিলভার কোনাকুনি ভলি দূরের পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়। গোলরক্ষকের চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না।

বিশ্বকাপ বাছাইয়ে আজারবাইজানকে হতাশ করে পর্তুগালের গোল উদযাপন।

পাঁচ মিনিট পর পাসিং ফুটবলে সাজানো আক্রমণে ব্যবধান দ্বিগুণ করে পর্তুগাল। প্রতিপক্ষের রক্ষণের দুর্বলতায় গোলমুখে ফাঁকায় বল পেয়ে কাছ থেকে টোকায় পোস্ট ঘেঁষে গোলটি করেন আন্দ্রে সিলভা।

দুই গোলের মাঝে ভালো একটা সুযোগ পায় স্বাগতিকরা; কিন্তু সতীর্থের পাস ছোট ডি-বক্সের মুখে পেয়ে শট লক্ষ্যে রাখতে পারেননি আজের সালাহলি।

দ্বিতীয়ার্ধে চাপ আরও বাড়ায় পর্তুগাল। ৫৮তম মিনিটে বের্নার্দো সিলভার বাঁ পায়ের উঁচু শট লাফিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক। ৭৩তম মিনিটে আন্দ্রে সিলভার হেড লক্ষ্যে থাকেনি।

৭৫তম মিনিটে মেলে তৃতীয় গোলের দেখা। জোয়াও কানসেলোর ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন লিভারপুল ফরোয়ার্ড জটা।

বাছাইয়ে আর তিন ম্যাচ বাকি আছে পর্তুগালের। আগামী ১২ অক্টোবর ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ লুক্সেমবার্গ।