চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে পিএসজিকে রোনালদোর সতর্কবার্তা

নেইমার, কিলিয়ান এমবাপে, আনহেল দি মারিয়ারা আছেন আগে থেকেই। এবার দলে যোগ দিয়েছেন সময়ের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসি। অনেকেই তাই এই মৌসুমে পিএসজির চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জোর সম্ভাবনা দেখছে। তবে দলে সেরা খেলোয়াড়রা থাকা মানেই ইউরোপ সেরা হওয়ার নিশ্চয়তা নয়, নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে এমনটাই মনে করেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী তারকা রোনালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2021, 02:13 PM
Updated : 7 Sept 2021, 02:13 PM

ফ্রান্সে পিএসজির সাফল্য ভুরিভুরি। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এখনও অধরা। ২০১৯-২০ মৌসুমে ইউরোপ সেরার এই ট্রফি জয়ের খুব কাছাকাছি গিয়েছিল তারা। কিন্তু লিসবনের ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে হেরে হয়েছিল স্বপ্নভঙ্গ।

এবার মেসি দলটিতে যাওয়ায় পিএসজির চাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন পূরণ হবে বলে বিশ্বাস অনেকের। সম্প্রতি স্পোর্টস স্ট্রিমিং সার্ভিস ‘ডিএজেডএন’-কে দেওয়া সাক্ষাৎকারে বর্তমানে লা লিগার দল রিয়াল ভাইয়াদলিদের সভাপতি রোনালদো বলেন, কারা ইউরোপ সেরা হবে, এখনই বলা কঠিন।

“চ্যাম্পিয়ন্স লিগ কে জিতবে, তা এত আগে বলা যাবে না। কোয়ার্টার-ফাইনালে গিয়ে চিত্রটা স্পষ্ট হতে শুরু করে। পিএসজি শক্ত অবস্থানে রয়েছে। কিন্তু কথা বলা এক জিনিস, মাঠে খেলা আরেক জিনিস।”

ব্রাজিলের বিশ্বকাপ জয়ী তারকা রোনালদো

২০০২-০৩ থেকে পাঁচ মৌসুম রিয়াল মাদ্রিদে ছিলেন রোনালদো। সেই সময় জিনেদিন জিদান, ডেভিড বেকহ্যাম, ফিগো, রাউল গনসালেস, রবের্তো কার্লোসসহ একঝাঁক তারকায় সমৃদ্ধ দল ছিল রিয়ালের। কিন্তু দলটির হয়ে, এমনকি বর্ণাঢ্য ক্যারিয়ারেই কখনও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পাননি রোনালদো। সেই উদাহরণও তুলে ধরলেন তিনি।

“অনেক কিছুই মাঠে খেলার ফলকে প্রভাবিত করে। আমি রিয়াল মাদ্রিদের গ্যালাক্টিকোস দলে প্রায় পাঁচ মৌসুম খেলেছিলাম। কিন্তু কখনোই চ্যাম্পিয়ন্স লিগ জিতিনি।”

“জয় আপনাআপনি আসে না, এমনকি দলে যতই সেরা খেলোয়াড়রা থাকুক না কেন। আর এটা পিএসজির ক্ষেত্রেও প্রযোজ্য।”

চলতি দলবদলে শুধু মেসিই নয়, সময়ের সেরা ডিফেন্ডারদের একজন সের্হিও রামোস, অভিজ্ঞ মিডফিল্ডার জর্জিনিয়ো ভেইনালডাম, ইউরো ২০২০ এর সেরা গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্না, প্রতিভাবান ডিফেন্ডার আশরাফ হাকিমিকেও দলে টেনেছে পিএসজি।