সেই থেকে মেসির সঙ্গে কথা হয়নি লাপোর্তার

গত মাসে দলবদলের বাজারে ঝড় তুলে লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর আর্জেন্টাইন তারকার সঙ্গে আর কথা হয়নি বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2021, 12:12 PM
Updated : 7 Sept 2021, 12:48 PM

ছয়বারের বর্ষসেরা ফুটবলারের সঙ্গে গত ১ জুলাই বার্সেলোনার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তার সঙ্গে নতুন চুক্তির ব্যাপারে আশাবাদী ছিলেন লাপোর্তা। কিন্তু দলের আর্থিক দূরাবস্থা ও লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের কারণে তা সম্ভব হয়নি।

সম্প্রতি কাতালান টিভি চ্যানেল ‘এস্পোর্ত ৩’-কে দেওয়া সাক্ষাৎকারে কঠিন সেই সময়ের পরিস্থিতির কথা আবারও শোনালেন লাপোর্তা।

“যা ঘটেছিল তা ব্যাখ্যা করা হয়েছে। বস্তুনিষ্ঠ তথ্য আছে…আমাদের চাপ দেওয়া হয়েছিল যে হয় আমরা সিভিসি চুক্তিতে স্বাক্ষর করব নয়তো কোন ফেয়ার প্লের সুযোগ নেই।”

“কোনো সুযোগ ছিল না। একটা প্রাক-চুক্তিতে আমরা সম্মত হয়েছিলাম। অনেক ধরনের অনেক ধাপের চুক্তি ছিল এবং মনে হচ্ছিল লা লিগা এটা মেনে নেব, কিন্তু এরপর তারা বলল সিভিসি চুক্তিতে সই না করলে এটাও সম্ভব না। এরপর আর পরিস্থিতি পাল্টাবে বলে আমাদের মনে হয়নি। তাই আমরা এর ইতি টেনে দেই।”

বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা। ফাইল ছবি

আর্থিক দুরাবস্থার কারণে দলের আরেক তারকা ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকেও এ মৌসুম রাখতে পারেনি বার্সেলোনা। লা লিগার ফেয়ার প্লের আওতায় আসতে বেতন কমাতে হয়েছে দলের অধিনায়কদেরও। এতকিছুর পরও মেসিকে ধরে রাখা সম্ভব ছিল না বলে জানান এ বছরেই দ্বিতীয় মেয়াদে দলটির দায়িত্বে আসা লাপোর্তা।

“এমনকি গ্রিজমানের চলে যাওয়া ও অধিনায়কদের বেতন কমানোর পরও মেসিকে রাখা যেত না। তবে এটা গুরুত্বপূর্ণ যে আমরা বেতন কমাতে পেরেছি। সেক্ষেত্রে পরের বছর আমরা উচ্চাকাঙ্ক্ষী হতে পারব।”

“আমার মনে হয়, আমরা উভয় পক্ষই (মেসি ও ক্লাব) দু:খ পেয়েছিলাম; কারণ আমরা যেমন চেয়েছিলাম পরিস্থিতি তেমন ছিল না। সেই থেকে মেসির সঙ্গে আমার কথা হয়নি। পিএসজিতে তার অভিষেক দেখেছিলাম আমি, তাকে অন্য দলে দেখাটা ছিল অদ্ভুত, (বার্সেলোনার) প্রতিপক্ষ হিসেবে। তাকে অন্য জার্সিতে দেখতে আমার ভালো লাগেনি।”

বেতন কমানোয় দলের অধিনায়কদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন লাপোর্তা।

“ব্যয় কমানোটা গুরুত্বপূর্ণ, আমরা ১১০ শতাংশ থেকে ৮০ শতাংশে নেমে এসেছি। এজন্য আমি বার্সেলোনার নির্বাহী কর্মকর্তাদের, ফিন্যান্সিয়াল বিভাগকে এবং যারা অক্লান্ত ও অসাধারণভাবে কাজ করেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই।”

“আমাদের জেরার্দ পিকে, জর্দি আলবা, সের্হিও বুসকেতসদের মত নায়করা রয়েছেন এবং সের্হি রবের্তোর সঙ্গেও আমরা চুক্তি করব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক