সুপার লিগ বেঁচে আছে: বার্সা সভাপতি

আনুষ্ঠানিক ঘোষণার তিন দিনের মধ্যে অধিকাংশ ক্লাব বের হয়ে যাওয়ায় আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ কার্যত শেষ বলেই ধারণা অনেকের। তবে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা জোর দিয়ে বললেন, প্রতিযোগিতাটি ঘিরে প্রকল্পটি এখনও বহাল তবিয়তে আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2021, 11:58 AM
Updated : 7 Sept 2021, 11:58 AM

ইউরোপীয় ক্লাব ফুটবলের চলমান ধারা, নিয়ম-নীতি ও সব বাধাকে বুড়ো আঙুল দেখিয়ে গত এপ্রিলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণা দেয় এতে যোগ দেওয়া ১২টি ক্লাব।

কিন্তু ফিফা ও উয়েফাসহ এর বিভিন্ন অঙ্গসংগঠনের প্রবল বাধা ও সমর্থকদের কড়া সমালোচনার মুখে তিন দিনের মধ্যে সরে দাঁড়ায় ইংল্যান্ডের ৬টি, ইতালির দুটি ও স্পেনের একটি ক্লাব।

টিকে থাকা ক্লাব তিনটি হলো-রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ও ইউভেন্তুস। নিজেদের ‘ভুল বুঝতে পেরে’ ওই ৯টি ক্লাব এরই মধ্যে উয়েফার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী, আবারও তারা এমন কোনো পদক্ষেপ নিলে কঠিন শাস্তির মুখে পড়বে।

তবে বাকি তিন ক্লাবের পক্ষ থেকে মাঝেমধ্যেই বিবৃতি দিয়ে জানানো হয়, প্রকল্পটি ঘিরে তাদের শক্ত অবস্থানের কথা। সেই ধারাবাহিকতায় কাতালুনিয়ার টিভি চ্যানেল ‘এস্পোর্ত ৩’-কে দেওয়া সাক্ষাৎকারে লাপোর্তা বললেন, সুপার লিগ এখনও বেঁচে আছে।

“প্রকল্পটির কার্যক্রম চলছে। প্রতিযোগিতাটি বাস্তবায়নে চেষ্টা করে যাওয়া তিন ক্লাব আদালতে সব মামলাও জিতছে।”

“উয়েফা এটাকে বন্ধ করতে পারবে না। এই পরিকল্পনার সঙ্গে থাকা ইংলিশ ক্লাবগুলোর ওপর যে চাপ প্রয়োগ করা হয়েছিল, তার কোনো প্রভাব পড়ছে না। নিশ্চিতভাবে, তুলনামূলক ভালোভাবে এটাকে উপস্থাপন করা যেত।”

বিদ্রোহী প্রতিযোগিতাটি বাস্তবায়নের লক্ষ্যে দিনে দিনে আইনি বাধাও দূর হচ্ছে। গত ১৮ এপ্রিল সুপার লিগ আবির্ভাবের দুই দিন পরই এর পক্ষে মত দিয়েছিল স্পেনের একটি বাণিজ্যিক আদালত। রায়ে বলা হয়, ফিফা ও উয়েফা ইউরোপের শীর্ষস্থানীয় ১২টি ক্লাবের সুপার লিগ গঠন রোধ করতে পারে না।

ফিফা ও উয়েফা যদি ক্লাবগুলোকে বিচ্ছিন্ন সুপার লিগ তৈরিতে বাধা সৃষ্টি করে ইইউ কম্পিটিশন আইন ভঙ্গ করে, তাহলে এ বিষয়ে ব্যবস্থা নিতে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসকে অনুরোধ করেছিল মাদ্রিদের আদালত।

মাদ্রিদের আদালতের সেই অনুরোধের প্রেক্ষিতে সুইস আদালতের আদেশেই মূলত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কার্যক্রম স্থগিত করে উয়েফা।