আর্মেনিয়ার জালে জার্মানির গোল উৎসব

আগের ম্যাচে তাদের ভুগতে দেখা গিয়েছিল আক্রমণভাগে। সেই জার্মানিকে এবার দেখা গেল পুরোপুরি ভিন্ন চেহারায়। আর্মেনিয়ার বিপক্ষে শুরু থেকে আক্রমণের পসরা মেলল হান্স ফ্লিকের দল। দাপুটে ফুটবলে তুলে নিল বড় জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2021, 08:42 PM
Updated : 5 Sept 2021, 09:41 PM

বার্লিনে বিশ্বকাপ বাছাইয়ে রোববার রাতে ‘জে’ গ্রুপের ম্যাচে ৬-০ গোলে জিতেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। জোড়া গোল করেন সের্গে জিনাব্রি, একটি করে মার্কো রয়েস, টিমো ভেরনার, ইয়োনাস হফমান ও করিম আদেইয়েমি।

ব্যবধান বাড়তে পারত আরও। কিন্তু জার্মানদের দুটি প্রচেষ্টা লাগে ক্রসবারে।

লিখটেনস্টাইনকে ২-০ ব্যবধানে হারানো ম্যাচ থেকে একাদশে ৬টি পরিবর্তন এনে খেলতে নামা জার্মানি পঞ্চম মিনিটে প্রথম আক্রমণ থেকেই গোল পেতে পারত। জসুয়া কিমিখের হেড লাগে ক্রসবারে।

পরের মিনিটেই দলকে এগিয়ে নেন জিনাব্রি। লেয়ন গোরেটস্কার পাসে দুরূহ কোণ থেকে জোরালো শটে বলে জালে পাঠান বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড।

একাদশ মিনিটে দূর থেকে লেরয় সানের শট প্রতিপক্ষের একজনের গায়ে লেগে যাচ্ছিল জালের দিকে। শেষ মুহূর্তে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন আর্মেনিয়ার গোলরক্ষক।

পঞ্চদশ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন জিনাব্রি। বাঁ দিক থেকে রয়েসের বাড়ানো বলে ডি-বক্সে পা ছোঁয়াতে পারেননি ভেরনার। তবে ঠিকানা খুঁজে নিতে ভুল করেননি জিনাব্রি। সাত মিনিট পর সানের ডান পায়ের জোরালো শট ক্রসবার কাঁপায়।

৩৫তম মিনিটে ব্যবধান আরও বাড়ান রয়েস। জিনাব্রির ক্রসে ডি-বক্সে ভেরনার ব্যাকহিল ফ্লিকে বল দেন রয়েসকে। বাকিটা সারেন বরুশিয়া ডর্টমুন্ডের এই ফরোয়ার্ড। বিরতির আগে স্কোরলাইন ৪-০ করেন ভেরনার নিজেই। কিমিখের ক্রস থেকে গোরেটস্কার হেড পাসে বল পেয়ে জালে পাঠান চেলসির এই ফরোয়ার্ড।

বিরতির পরও আধিপত্য ধরে রাখে জার্মানরা। ৫২তম মিনিটে একটি কর্নার ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি আর্মেনিয়া। ডি-বক্সের বাইরে থেকে জোরালো ভলিতে জাতীয় দলের হয়ে নিজের প্রথম গোল করেন হফমান। ৬২তম মিনিটে আরেকটি গোল পেতে পারতেন তিনি। তার প্রচেষ্টা গোললাইন থেকে ফেরান প্রতিপক্ষের এক ডিফেন্ডার।

৮২তম মিনিটে সতীর্থের থ্রু পাস ধরে গোলরক্ষককে কাটিয়ে বল জালে পাঠান ভেরনার। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। যোগ করা সময়ে স্কোরলাইন ৬-০ করেন দ্বিতীয়ার্ধে জিনাব্রির বদলি নামা আদেইয়েমি। জাতীয় দলের হয়ে অভিষেকটা গোল করে রাঙালেন তিনি।

পাঁচ ম্যাচে চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে জার্মানি। প্রথম হারের স্বাদ পাওয়া আর্মেনিয়া ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে।

পরের তিনটি স্থানে থাকা রোমানিয়ার পয়েন্ট ৯, নর্থ মেসিডোনিয়ার ৮, আইসল্যান্ডের ৪। পাঁচটিতেই হারা লিখটেনস্টাইনের পয়েন্ট শূন্য।

বাছাইয়ে বেলজিয়াম টানা তৃতীয় জয় পেয়েছে। চেক রিপাবলিককে ৩-০ গোলে হারিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে আছে। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে চেক রিপাবলিক।

এদিকে, ‘আই’ গ্রুপে সান ম্যারিনোর জালে গোল উৎসব করেছে পোল্যান্ড, ৭-১ গোলে জিতেছে তারা। জাতীয় দলের হয়ে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই হ্যাটট্রিক করেছেন ফরোয়ার্ড আদাম বুকসা। আর জোড়া গোল করেছেন বায়ার্ন মিউনিখ তারকা রবের্ত লেভানদোভস্কি।