ফিলিস্তিনের কাছে হারল বাংলাদেশ

চার ডিফেন্ডারের ছক থেকে বেরিয়ে তিন সেন্টার-ব্যাক খেলানো হলো। মাঝমাঠে শক্তি বাড়ানো হলো কিছুটা। কিন্তু কৌশলের এই বদল, ম্যাচের আগে লড়াই করার প্রত্যয়ের ছাপ মাঠের খেলায় দেখা গেল যৎসামান্যই। রক্ষণ সামলাতেই ব্যস্ত থাকল সবাই। শক্তিশালী ফিলিস্তিনের কাছে অনুমিতভাবেই হারল বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2021, 04:38 PM
Updated : 5 Sept 2021, 04:57 PM

কিরগিজস্তানের রাজধানী বিশকেকের স্পার্তাক স্টেডিয়ামে রোববার ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ।

স্বাগতিক কিরগিজস্তানকে ঘাম ছুটিয়ে দিয়ে ১-০ গোলে হেরে আসা ফিলিস্তিন এ প্রতিযোগিতায় পেল প্রথম জয়ের স্বাদ।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৮৬ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিন শুরু থেকে রক্ষণে চাপ দিতে থাকে। পঞ্চদশ মিনিটে মাহমুদ ইদের ২৫ গজ দূর থেকে নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। পাঁচ মিনিট পর এই ফরোয়ার্ডের আরেকটি শটও যায় বাইরে।

দুই অভিজ্ঞ মিডফিল্ডার জামাল ভূইয়া ও সোহেল রানা পারেননি মাঝমাঠের সুর বেঁধে দিতে। ফিলিস্তিনের আক্রমণ সামাল দিতেই ব্যস্ত থাকতে হয়েছে সবাইকে। ফলে আক্রমণভাগে থাকা মতিন মিয়া পাননি বলের যোগান।

চাপ ধরে রেখে ৩৩তম মিনিটে এগিয়ে যায় ফিলিস্তিন। এই গোলে দায় আছে নিয়মিত গোলরক্ষক আনিসুর রহমান জিকোর বদলে পোস্টের নিচে দাঁড়ানো শহিদুল আলম সোহেলের। সতীর্থের লম্বা পাস ধরে পোস্ট ছেড়ে বেরিয়ে আসা সোহেলের মাথার ওপর দিয়ে নিখুঁত চিপ করেন মাহমুদ। বলও ছুটছিল জালের দিকে। শেষ মুহূর্তে টোকা দিয়ে গোলটি নিজের করে নেন লায়েথ খারৌব।

প্রথমার্ধেই ব্যবধান দ্বিগুণ করে নিতে পারত ফিলিস্তিন। সোহেলের দৃঢ়তায় তা হয়নি। ৩৮তম মিনিটে কর্নারের বিনিময়ে একটি আক্রমণ ফেরান। এরপর মাহমুদের বাঁকানো ফ্রি কিকে থারৌবের হেড অনেকটা লাফিয়ে উঠে বিপদমুক্ত করেন আবাহনীর এই গোলরক্ষক।

বিরতির পরপরই ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশকে আরও কোণঠাসা করে ফেলে ফিলিস্তিন। বাঁ দিক থেকে মাহমুদের ক্রসে বক্সের ভেতর থেকে সামান্য লাফিয়ে হেডে লক্ষ্যভেদ করেন ইয়াসের হামদ।

৭০তম মিনিটে বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা ফাদি জেইদানের শট বাইরের জাল কাঁপায়। ৮৩তম মিনিটে দুটি পরিবর্তন আনেন বাংলাদেশ কোচ। রাকিব হোসেন ও সোহেল রানাকে তুলে মোহাম্মদ ইব্রাহিম ও রাহবার ওয়াহেদ খানকে নামান জেমি। জাতীয় দলের জার্সিতে অভিষেক হলো কানাডা প্রবাসী ২৫ বছর বয়সী মিডফিল্ডার রাহবার।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে তপু বর্মনকে ডজ দিয়ে ডান পায়ের জোরালো শট নিয়েছিলেন তামের সায়েম। গ্লাভসের টোকায় কর্নারের বিনিময়ে ব্যবধান বাড়তে দেননি সোহেল।

ফিলিস্তিনের বিপক্ষে আগের দুই ম্যাচেও বাংলাদেশ হেরেছিল ২-০ ব্যবধানে; ২০১৮ ও ২০২০ সালের বঙ্গবন্ধু গোল্ড কাপে।

ফিলিস্তিনের বিপক্ষে কখনও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। ২০০৬ সালে এএফসি চ্যালেঞ্জ কাপের সেই ১-১ ড্র এখনও সেরা প্রাপ্তি হয়েই থাকল।

আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ১-১ ড্রয়ের পর ভারত (২-০) ও ওমানের (৩-০) বিপক্ষে হেরে আসা জামাল-জিকোদের জন্য ফিলিস্তিন ম্যাচ ‘ভালো পরীক্ষা’ হবে-বলেছিলেন কোচ জেমি ডে। সে পরীক্ষায় উৎরাতে পারেননি তারা।

আগামী অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে কিরগিজস্তানে তিন জাতি আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলছে বাংলাদেশ। তিন জাতি টুর্নামেন্ট হলেও দল চারটি। প্রতিযোগিতায় অপর দুটি দল হলো কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল ও ফিলিস্তিন। আগামী মঙ্গলবার স্বাগতিক কিরগিজস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।