ব্রাজিলের বিপক্ষে ৪ খেলোয়াড়কে হারানোর শঙ্কায় আর্জেন্টিনা

ব্রাজিলের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচের আগে আর্জেন্টিনার চার খেলোয়াড়ের বিরুদ্ধে উঠেছে কোয়ারেন্টিনের নিয়ম ভঙ্গের অভিযোগ। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। ফলে অনিশ্চয়তার মুখে পড়ে গেছে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এই চার খেলোয়াড়ের অংশগ্রহণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2021, 10:52 AM
Updated : 5 Sept 2021, 11:00 AM

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে রোববার করিন্থিয়ান্সে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এ ম্যাচের আর্জেন্টিনা দলে আছেন ইংল্যান্ডে খেলা চার ফুটবলার-এমিলিয়ানো বুয়েন্দিয়া, এমিলিয়ানো মার্তিনেস, জিওভানি লো সেলসো ও ক্রিস্তিয়ান রোমেরো। নিয়ম ভাঙার অভিযোগও এই চার জনের বিরুদ্ধে।

গত শুক্রবার বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারায় আর্জেন্টিনা। ওই ম্যাচের পর কারাকাস থেকে বিমানে চেপে ব্রাজিলের গুয়ারুলোসে আসে আর্জেন্টিনা দল।

ব্রাজিলিয়ান হেলথ রেগুলেটরি এজেন্সি (আনভিসা) জানিয়েছে, কিছু ব্যতিক্রম ছাড়া অ-ব্রাজিলিয়ানদের জন্য ব্রিটেন, উত্তর আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা বা ভারত থেকে ব্রাজিলে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। যাদের ছাড় দেওয়া হয়েছে, তাদের অবশ্যই (ব্রাজিলে) আসার সময় কর্তৃপক্ষকে অবগত করতে হবে এবং ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

"যারা কারাকাস (ভেনেজুয়েলা) থেকে গুয়ারুলোসের একটি ফ্লাইটে ব্রাজিলে এসেছে, সেই খেলোয়াড়রাই প্রশ্নের মুখে রয়েছে। বিধিনিষেধের আওতায় থাকা চারটি দেশ থেকে আসা এই খেলোয়াড়রা কোথাও শেষ ১৪ দিন কোয়ারেন্টিনে থাকেনি।” এক বিবৃতিতে জানায় আনভিসা।

প্রাণঘাতী করোনাভাইরাসে জেরবার ব্রাজিল। এ কারণেই দেশটি অনেক নিয়মে কড়াকড়ি করছে এখন। পৃথক বিবৃতিতে সাও পাওলো স্টেট হেলথ সেক্রেটারিয়েট বলেছে, ‘একটি এপিডেমিওলজিক্যাল এবং স্যানিটারি তদন্ত শুরু হয়েছে।’

ব্রাজিলের সংবাদমাধ্যম ইউওএল জানিয়েছে, অভিযুক্ত চার খেলোয়াড় যদি কোয়ারেন্টিন থেকে অব্যাহতি পাওয়ার নথিপত্র দেখাতে না পারে, তাহলে ব্রাজিলের বিপক্ষে ম্যাচে তাদের অংশগ্রহণ আটকে যেতে পারে।

দক্ষিণ আমেরিকার বাছাইয়ে সাত ম্যাচের সবকটি জিতে ২১ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে ব্রাজিল। সমান সংখ্যক ম্যাচে চার জয় ও তিন ড্রয়ে ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আর্জেন্টিনা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব চলতে থাকায় ইংল্যান্ড ও স্পেনের অধিকাংশ ক্লাব খেলোয়াড় ছাড়তে রাজি হয়নি। ফলে চলতি মাসের বাছাইয়ে লাতিন আমেরিকার বেশ কয়েকটি দেশ মূল খেলোয়াড় দলে পায়নি। বিষয়টি নিয়ে তাদের মধ্যে ক্ষোভও দেখা দিয়েছে।

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচে ব্রাজিল দলে নেই ৯ জন গুরুত্বপূর্ণ খেলোয়াড়, এবং দক্ষিণ আমেরিকার অন্যান্য দলগুলোও তাদের খেলোয়াড় হারিয়েছে ।

খেলোয়াড়দের না ছাড়ার ব্যাপারে সবচেয়ে শক্ত অবস্থান নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। যুক্তরাজ্য সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী, লাল তালিকায় থাকা দেশগুলো থেকে যুক্তরাজ্যে ফেরা ফুটবলারদের বাধ্যতামূলকভাবে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ফলে ক্লাবের হয়ে একাধিক ম্যাচ খেলতে পারবেন না তারা।

শনিবার আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেন, এটি বিশ্বকাপের অখণ্ডতার সঙ্গে আপস করছে।