বর্ণবাদ রুখতে দলকে নিষিদ্ধ করার পক্ষে বেল!

ফুটবলে বর্ণবাদ রোধে নানা পদক্ষেপ নিয়েও কোনো লাভ হচ্ছে না। দিনে দিনে যেন তা বেড়েই চলেছে। ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেল তাই আরও কঠিন শাস্তির প্রয়োজন দেখছেন। সমর্থকদের মাঠে নিষিদ্ধ করেও কাজ না হলে নির্দিষ্ট ওই দলকে টুর্নামেন্ট থেকে বহিষ্কার করার পরামর্শ দিলেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2021, 01:58 PM
Updated : 4 Sept 2021, 03:11 PM

গত বৃহস্পতিবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ঘরের মাঠে হাঙ্গেরি সমর্থকরা ইংল্যান্ডের খেলোয়াড়দের লক্ষ্য করে মাঠে ছুড়ে মারেন বিয়ার, পেপার কাপ সহ অন্যান্য বস্তু। এই ঘটনায় ফিফা ইতিমধ্যেই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

কোনো দেশের সমর্থকরা (বর্ণবাদের অভিযোগে) দোষী সাব্যস্ত হলে তাদের দলের বিরুদ্ধে কঠোর শাস্তির আহ্বান জানিয়েছেন বেল। তার মতে, এমন কঠিন পদক্ষেপে কমে আসতে পারে বর্ণবাদী আচরণ।

"এটি(বর্ণবাদ) বন্ধ করার জন্য পদক্ষেপ নেওয়া দরকার। সবচেয়ে সহজ হলো...স্টেডিয়াম থেকে সমর্থকদের নিষিদ্ধ করা যায়। তারপরও তারা যদি এমন আচরণ বারবার করতে থাকে, মূলত তাই আসলে হচ্ছে, তাহলে প্রতিযোগিতা থেকে দেশটিকে নিষিদ্ধ করা যায়।"

"আমি মনে করি, এমনটা করলে সরাসরি বর্ণবাদ বন্ধ করা যাবে। যদি কোনো দেশ (সমর্থকরা) এই ভয়ঙ্কর কাজ করা অব্যাহত রাখে, তাহলে সম্ভবত সবচেয়ে ভালো উপায় হলো তাদের থেকে পরিত্রাণ পাওয়া, তাদের নিষেধাজ্ঞা দেওয়া। আশা করা যায়, এভাবেই তারা শিখবে।"

হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ চলাকালীন ইংল্যান্ডের রাহিম স্টার্লিং ও জুড বেলিংহ্যাম বর্ণবাদের শিকার হন। ম্যাচটি ইউরো ২০২০ এর রানার্সআপরা জেতে ৪-০ গোলে।

মাঠে দর্শকদের এমন বাজে আচরণকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলে নিন্দা জানিয়েছে ইংল্যান্ড। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা শুক্রবার জানায়, '(রেফারির) ম্যাচ রিপোর্ট বিশ্লেষণের পর' শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

রিয়াল মাদ্রিদের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা বেলের কাছে এই তদন্ত প্রক্রিয়া এবং এর ধীরগতি প্রশ্নবিদ্ধ। তিনি মনে করেন, সব প্রমাণ থাকলে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত।

"এটা হতাশাজনক। আমি জানি না কেন তারা এমন তদন্ত শুরু করে যাতে এত সময় লাগে। বিষয়টা তো পরিষ্কার। আমি সত্যিই বুঝতে পারি না কেন এত লম্বা সময়ের তদন্তের প্রয়োজন।"