ফিলিস্তিন ম্যাচে ‘নতুন কৌশলে’ খেলব: জেমি

সচারচর রক্ষণাত্মক কৌশলই দলকে খেলান জেমি ডে। শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে কৌশলে পরিবর্তন আনতে চান বাংলাদেশ কোচ। যদিও ‘নতুন কৌশল’ নিয়ে সরাসরি কিছুই বলেননি এই ইংলিশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2021, 09:40 AM
Updated : 4 Sept 2021, 09:40 AM

কিরগিজস্তানের রাজধানী বিশকেকের স্পার্তাক স্টেডিয়ামে আগামী রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মুখোমুখি হবে দুই দল। তিন জাতির এই প্রতিযোগিতায় এ ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে জেমির দল। দারুণ লড়াই করে স্বাগতিক কিরগিজস্তানের কাছে ১-০ গোলে হেরে এই প্রতিযোগিতা শুরু করেছে ফিলিস্তিন।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (১৮৮তম) চেয়ে অনেক এগিয়ে ফিলিস্তিন (১০২তম)। দুই দলে সবশেষ দুই দেখায় দুই ম্যাচই বাংলাদেশ হেরেছিল ২-০ ব্যবধানে; ২০১৮ ও ২০২০ সালের বঙ্গবন্ধু গোল্ড কাপে।

ফিলিস্তিনের বিপক্ষে কখনও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। ২০০৬ সালে এএফসি চ্যালেঞ্জ কাপের ১-১ ড্র এখনও সেরা প্রাপ্তি। এবারও বড় কিছু পাওয়ার আশার কথা জোরোশোরে বলছেন না জেমি। ‘নতুন কৌশলে’ খেলে মোটাদাগে সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি সেরে নিতে চান এই ইংলিশ কোচ।

“এই তিন ম্যাচে আমরা অবশ্যই ভিন্ন কৌশলে, ফরমেশনে খেলার চেষ্টা করব। দেখব সাফের জন্য আমরা বিকল্প কোনো কৌশল রপ্ত করতে পারি কিনা, দেখব। যেহেতু এই ম্যাচগুলো আমরা সাফের প্রস্তুতির জন্য খেলছি, অবশ্যই ভিন্ন কৌশল নিয়ে এই তিন ম্যাচে কাজ করব। সবাইকে এটার সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগও দিব। ম্যাচগুলো ছেলেদের জন্য কঠিন হবে; ভালো অভিজ্ঞতাও হবে।”

বিশ্বকাপ বাছাইয়ে সিঙ্গাপুরকে ৪-০ এবং ইয়েমেনকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে আসার পর কিরগিজস্তানের কাছে হেরেছে ফিলিস্তিন। সবশেষ তিন ম্যাচে বাংলাদেশের এক ড্র, দুই হার। আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ১-১ ড্রয়ের পর ভারত (২-০) ও ওমানের (৩-০) বিপক্ষে হেরেছিল দল। ফিলিস্তিন ম্যাচ জিকো-জামালদের জন্য ভালো পরীক্ষা হবে বলেও মনে করেন জেমি।

“ফিলিস্তিন ম্যাচের দিকে তাকিয়ে আছি। গত তিন-চার দিন ছেলেরা অনুশীলনে অনেক চেষ্টা করেছে (প্রস্তুতি নেওয়ার)। কিরগিজস্তানের বিপক্ষে ওদের প্রথম ম্যাচ দেখেছি ওরা কতটা ভালো, শক্তিশালী ও দৃঢ়তাপূর্ণ দল। আমরা এই ম্যাচের দিকে তাকিয়ে আছি; কঠিন একটা ম্যাচ হবে এবং ছেলেদের জন্য এটা ভালো একটা পরীক্ষা হবে।”

দলে চার নতুন মুখের মধ্যে দুইজন প্রবাসী। ফ্রান্স প্রবাসী ১৮ বছর বয়সী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম; কানাডা প্রবাসী ২৫ বছর বয়সী রাহবার ওয়াহেদ খান। বাকি দুজন উত্তর বারিধারার গোলরক্ষক মিতুল মারমা ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডিফেন্ডার মোহাম্মদ আতিকুজ্জামান। জেমি নতুনদেরও এই প্রতিযোগিতায় পরখ করে নিতে চান।

“সব খেলোয়াড়ই এই তিন ম্যাচের যে কোনো একটিতে খেলার সুযোগ পাবে। আমি তাদেরও (চার নতুন) আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা দিতে চাই। আগামীকালের ম্যাচে কে সুযোগ পাবে বলতে পারছি না। তবে তারা এই টুর্নামেন্টে খেলার সুযোগ পাবে।

আগামী অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে কিরগিজস্তানে তিন জাতি আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলছে বাংলাদেশ। তিন জাতি টুর্নামেন্ট হলেও দল চারটি। প্রতিযোগিতায় অপর দুটি দল হলো কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল ও ফিলিস্তিন।