বুলগেরিয়ার বিপক্ষে ইতালির হোঁচট

ম্যাচজুড়ে বলের নিয়ন্ত্রণে ও আক্রমণে ছড়ি ঘোরাল ইতালি। শুরুতে এগিয়েও গেল তারা। কিন্তু পরে আক্রমণের তুলনায় মিলল না গোল। নিজেদের মাঠে বুলগেরিয়ার বিপক্ষে তাই পয়েন্ট হারাল রবের্তো মানচিনির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2021, 08:49 PM
Updated : 2 Sept 2021, 10:11 PM

বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চলের ‘সি’ গ্রুপে বৃহস্পতিবার রাতে দুই দলের ম্যাচটি ১-১ ড্র হয়। ম্যাচের দুটি গোলই হয় প্রথমার্ধে।

চলতি বাছাইয়ে টানা তিন জয়ের পর এই প্রথম পয়েন্ট হারাল ইতালি। তবে চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে আজ্জুরিরা। দ্বিতীয় ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে পাঁচ দলের মধ্যে চতুর্থ স্থানে আছে বুলগেরিয়া।

প্রথমার্ধে ৭৫ শতাংশ সময় বল নিয়ন্ত্রণে রাখা ইতালি এগিয়ে যায় ষোড়শ মিনিটে। গতি দিয়ে দুই ডিফেন্ডারের ফাঁক গলে বেরিয়ে যাওয়া ফেদেরিকো চিয়েসা পাস বাড়ান সিরো ইম্মোবিলেকে। সতীর্থের ফিরতি পাসে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের নিচু শটে জাল খুঁজে নেন ইউভেন্তুসের এই ফরোয়ার্ড।

ছয় মিনিট পর মার্কো ভেরাত্তির পাসে ইম্মোবিলের শট বাইরে দিয়ে যায়। ৩৬তম মিনিটে এই ফরোয়ার্ডের আরেকটি প্রচেষ্টায় খুঁজে পায়নি ঠিকানা। নিকোলো বারেল্লোর বাড়ানো বল ধরে লরেন্সো ইনসিনিয়েও শট নেন পোস্টের বাইরে।

কোণঠাসা বুলগেরিয়া খেলার ধারার বিপরীতে ৩৯তম মিনিটে পেয়ে যায় স্বস্তির গোলের দেখা। বলের নিয়ন্ত্রণের লড়াইয়ে কিরিল দেসপোদোভের সঙ্গে পেরে ওঠেননি আলেসান্দ্রো ফ্লোরেন্সি। বলের নিয়ন্ত্রণ নিয়ে বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা কিরিলের ক্রসে নিখুঁত প্লেসিংয়ে জানলুইজি দোন্নারুম্মাকে পরাস্ত করেন আতানাস।

সমতা ফেরার পর এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ইউরো চ্যাম্পিয়ন ইতালি। কিন্তু ইনসিনিয়ের শট আটকান গোলরক্ষক, লক্ষ্যভ্রষ্ঠ শটে দলের হতাশা বাড়ান ইম্মোবিলে।

দ্বিতীয়ার্ধেও এই চক্র থেকে বেরিয়ে আসতে পারেনি ইতালি। ৪৮তম মিনিটে ইম্মোবিলের শট বাইরে যায়। এরপর এমেরসনের হেড পাস কাজে লাগাতে পারেননি চিয়েসা। ৬০তম মিনিটে বারেল্লার শট, দুই মিনিট পর লিওনার্দো বোনুচ্চির হেড ফিরিয়ে বুলগেরিয়াকে ম্যাচে রাখেন গোলরক্ষক।

গোলের জন্য মরিয়া ইতালি শেষ দিকেও চাপ ধরে রাখে। ৭৩তম মিনিটে ভেরাত্তির পাসে ইম্মোবিলের শট ফেরান গোলরক্ষক। সাত মিনিট পর বেরার্দির কর্নারে বোনুচ্চির গোলমুখ থেকে নেওয়া হেড ক্রসবারের একটু ওপর দিয়ে যায়। বাকিটা সময় ইতালিকে আটকে রেখে দারুণ এক ড্র নিয়ে মাঠ ছাড়ে বুলগেরিয়া।

গ্রুপের অন্য ম্যাচে লিথুনিয়াকে ৪-১ গোলে উড়িয়ে নর্দার্ন আয়ারল্যান্ড পেয়েছে প্রথম জয়ের স্বাদ। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে তারা। তিন ম্যাচের সবগুলো হেরে তলানিতে লিথুনিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক