২৮ বছর পর বিশ্বকাপ বাছাইয়ে স্পেনের হার

বিশ্বকাপ বাছাইপর্বে হারের স্বাদ ভুলতে বসেছিল স্পেন। প্রায় তিন দশক পর সেই তেতো স্বাদ আবার পেতে হলো তাদের। শুরুতে গোল খেয়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে দিল সুইডেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2021, 08:47 PM
Updated : 2 Sept 2021, 10:10 PM

স্টকহোমের ফ্রেন্ডস অ্যারেনায় বৃহস্পতিবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে প্রথম পাঁচ মিনিটে দুই দলই পায় জালের দেখা। শেষ পর্যন্ত ২-১ গোলে জেতে সুইডেন।

অভিষিক্ত কার্লোস সলের স্পেনকে এগিয়ে নেওয়ার পর সমতা ফেরান আলেক্সান্দার ইসাক। আর জয়সূচক গোলটি করেন ভিক্টর ক্লাসেন।

স্পেন এর আগে সবশেষ বিশ্বকাপ বাছাইয়ে হেরেছিল ১৯৯৩ সালের মার্চে, কোপেনহেগেনে ডেনমার্কের বিপক্ষে ১-০ গোলে। মাঝে তারা অপরাজিত ছিল টানা ৬৬ ম্যাচে (৫২ জয় ও ১৪ ড্র)।

ম্যাচে ৭৫ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে ১২টি শট নেয় স্পেন, যার ৪টি ছিল লক্ষ্যে। অন্যদিকে, সুইডেনের মাত্র ৬ শটের ৪টিই লক্ষ্যে ছিল।

গত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সেমি-ফাইনালে ইতালির বিপক্ষে টাইব্রেকারে হারের পর প্রথম ম্যাচ খেলল স্পেন। ওই টুর্নামেন্টে গ্রুপ পর্বে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল তারা।

জাতীয় দলের হয়ে অভিষেকে চতুর্থ মিনিটেই জালের দেখা পান সলের। জর্দি আলবার ক্রসে দূরের পোস্টে হাফ ভলিতে দলকে এগিয়ে নেন ভালেন্সিয়ার ২৪ বছর বয়সী এই মিডফিল্ডার।

পরের মিনিটেই সমতায় ফেরে সুইডেন। ডি-বক্সের বাইরে থেকে শটে গোলটি করেন ইসাক। এই গোলে অবশ্য যথেষ্ট দায় আছে সলের ও সের্হিও বুসকেতসের।

একাদশ মিনিটে ভালো একটি সুযোগ পান আলভারো মোরাতা। তবে উড়িয়ে মেরে হতাশ করেন ইউভেন্তুস ফরোয়ার্ড। পরে খেলার গতি কমে আসে কিছুটা। প্রথমার্ধে আর খুব বেশি পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।

দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে ডান দিক থেকে ছয় গজ বক্সে দারুণ নিচু ক্রস বাড়ান সেসার আসপিলিকুয়েতা। ফেররান তরেসের ফ্লিক দারুণ দক্ষতায় ঠেকান সুইডিশ গোলরক্ষক রবিন ওলসেন।

৫৫তম মিনিটে ডি-বক্সে এরিক গার্সিয়ার হাতে বল লাগলে পেনাল্টির জোরালো আবেদন করে সুইডেন। তবে রেফারির সাড়া মেলেনি। পরক্ষণেই এগিয়ে যায় স্বাগতিকরা। বাঁ দিক থেকে দেজান কুলুসেভস্কির বাড়ানো বল ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়ে কাছের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন ক্লাসেন।

বাকি সময়ে স্পেন ঘুরে দাঁড়াবে কী, প্রতিপক্ষ গোলরক্ষকের পরীক্ষাই নিতে পারেনি সেভাবে। বরং সুইডেনই বেশ কয়েকবার ভীতি ছড়ায় প্রতিপক্ষের রক্ষণে। সফরকারী ডিফেন্ডারদের দৃঢ়তায় ব্যবধান আর না বাড়লেও দারুণ জয়ের উচ্ছ্বাসে মাঠ ছাড়ে সুইডিশরা।

তিন ম্যাচে শতভাগ সাফল্যে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠেছে সুইডেন। এক ম্যাচ বেশি খেলে ২ জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে স্পেন।

আরেক ম্যাচে জর্জিয়াকে ১-০ গোলে হারানো কসোভো তিন ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তিনে আছে। দুই ম্যাচে গ্রিসের পয়েন্ট ২, চার ম্যাচে জর্জিয়ার ১ পয়েন্ট।