হাঙ্গেরিকে উড়িয়ে ইংল্যান্ডের চারে ৪

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে উজ্জীবিত পারফরম্যান্সে নজর কাড়া সেই হাঙ্গেরিকে খুঁজে পাওয়া গেল না। প্রথমার্ধে নিজেদের খুঁজে ফেরা ইংল্যান্ড বিরতির পর যেন তেতে উঠল। প্রতিপক্ষের জালে গোল উৎসব করে বিশ্বকাপ বাছাইয়ে টানা চতুর্থ জয় তুলে নিল গ্যারেথ সাউথগেটের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2021, 08:40 PM
Updated : 2 Sept 2021, 10:10 PM

বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় বৃহস্পতিবার রাতে ‘আই’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জিতেছে ইংল্যান্ড। একটি করে গোল করেন রাহিম স্টার্লিং, হ্যারি কেইন, হ্যারি ম্যাগুইয়ার ও ডেকলান রিস।

গোলের উদ্দেশে প্রথম ৪৫ মিনিটে মাত্র তিনটি শট নিতে পারে ইংল্যান্ড, যার কোনোটিই লক্ষ্যে ছিল না। সেই তারাই দ্বিতীয়ার্ধে শট নেয় সাতটি, সবকটিই লক্ষ্যে।

ইউরোয় বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও চারবারের বিশ্বকাপ জয়ী জার্মানিকে রুখে দেওয়া হাঙ্গেরি তিনটি শট নিলেও তার একটিও ছিল না লক্ষ্যে।

প্রথমার্ধে দুই-তৃতীয়াংশ সময় বল দখলে নিয়ে খেললেও আক্রমণে ইংল্যান্ডের পারফরম্যান্স ছিল হতাশাজনক। এসময় প্রতিপক্ষের সীমানায় ভীতি ছড়ানোর কাজটিই করতে পারেনি তারা।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগটি পান কেইন। কাইল ওয়াকারের দারুণ পাস ধরে ডি-বক্সে ঢুকে সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারের বাধা এড়িয়ে ইংলিশ স্ট্রাইকার শট নিলেন ঠিকই, কিন্তু তাতে যথেষ্ট গতি ছিল না। পা বাড়িয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক পেতার গুলাসি।

পাঁচ মিনিট পরেই এগিয়ে যায় ইংল্যান্ড। জ্যাক গ্রিলিশের পাস ধরে বাইলাইনের কাছ থেকে কাটব্যাক করেন ম্যাসন মাউন্ট। ফাঁকায় বল পেয়ে অনায়াসে প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার স্টার্লিং।

আত্মবিশ্বাসী হয়ে ওঠা ইংল্যান্ড ব্যবধান দ্বিগুণ করে ৬৩তম মিনিটে। ডান দিক থেকে স্টার্লিংয়ের ক্রসে বল প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পায়ে লেগে চলে যায় ছয় গজ বক্সের মুখে কেইনের কাছে। হেডে পোস্ট ঘেঁষে গোলটি করেন টটেনহ্যাম হটস্পার ফরোয়ার্ড।

ছয় মিনিট পর ব্যবধান আরও বাড়িয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ইংল্যান্ড। কর্নারে হেডে গোলটি করেন ডিফেন্ডার ম্যাগুইয়ার।

পরের ১০ মিনিটে একের পর এক আক্রমণে বেশ কয়েকটি দারুণ সুযোগ তৈরি করে ইংল্যান্ড। গোলরক্ষককে কাটিয়েও শট নিতে একটু দেরি করেন স্টার্লিং, তার বিলম্বিত শট ঠেকান আরেকজন। অবশ্য বল জালে জড়ালে অফসাইডের পতাকা ওঠার সম্ভাবনা ছিল। খানিক পর কেইনের আরেকটি শট ঠেকান গুলাসি।

৮৭তম মিনিটে গোলরক্ষকের ভুলে চতুর্থ গোল হজম করে স্বাগতিকরা। দূর থেকে রিসের নেওয়া শট ছিল গুলাসির বরাবরই; কিন্তু তালগোল পাকান তিনি, বল চলে যায় জালে।

চার ম্যাচের সবকটিতে জিতে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ইংল্যান্ড। ৭ পয়েন্ট নিয়ে তিন নম্বরে হাঙ্গেরি।

আরেক ম্যাচে আলবেনিয়াকে ৪-১ গোলে হারানো পোল্যান্ডের পয়েন্টও ৭, দ্বিতীয় স্থানে আছে তারা। ৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে আলবেনিয়া।

পাঁচ নম্বরে অ্যান্ডোরার পয়েন্ট ৩। তলানির দল স্যান ম্যারিনোর পয়েন্ট ০।