জামালদের ‘টিম কম্বিনেশন’ ট্রেনিং শুরু

গত দুই দিনের অনুশীলনে প্রাধান্য পেয়েছিল রিকভারি, ফিটনেস, সেট পিসের মতো বিষয়গুলো। তৃতীয় দিনে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে গুরুত্ব দিলেন মাঠের লড়াই শুরুর আগে ‘টিম কম্বিনেশন’ ঠিক করে নেওয়ার দিকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2021, 12:55 PM
Updated : 31 August 2021, 12:55 PM

কিরগিজস্তানের রাজধানী বিশকেকের স্পোর্টস সিটি ফিল্ডে মঙ্গলবার তৃতীয় দিনের অনুশীলন সেরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এদিনের প্রস্তুতিতে দল ঠিকঠাক গুছিয়ে নেওয়া নিয়ে কাজ হয়েছে বলে ভিডিও বার্তায় জানিয়েছেন জাতীয় দলের ডিফেন্ডার রহমত।

“কিরগিজস্তানে আসার পর অনুশীলনে আমাদের মূল কাজ ছিল রিকভারি। গত দুদিন ফিটনেস নিয়েও কাজ হয়েছে। এর ফাঁকে ফাঁকে ফরমেশন এবং টিম কম্বিনেশনের জন্য পাসিং, ড্রিবলিংগুলো শেখাচ্ছেন কোচ।”

“মূলত আমাদের লক্ষ্য সাফ। সাফের আগে এই তিনটা ম্যাচ আমাদের জন্য প্রস্তুতিমূলক। এখানে কিছু কিছু বিষয় প্রয়োগ করার চেষ্টা করছেন কোচ...ফরমেশন, কিভাবে নিজেদের মধ্যে পাসিং অ্যাবিলিটি বাড়ানো যায়, এসব। এগুলো যদি ঠিকঠাক কাজ করে, তাহলে সাফে আমরা কাজে লাগাতে পারব। এখন আমরা চেষ্টা করছি এই তিনটা ম্যাচে কিভাবে ভালো করা যায়।”

আগামী অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে আগামী ২ থেকে ৯ সেপ্টেম্বর কিরগিজস্তানে তিন জাতি আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলবে বাংলাদেশ। তিন জাতি টুর্নামেন্ট হলেও দল চারটি। প্রতিযোগিতায় অপর দুটি দল হলো কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল ও ফিলিস্তিন।

৫ সেপ্টেম্বর ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ। জেমি ডের দল ৭ সেপ্টেম্বর কিরগিজস্তান ও দুই দিন পর কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলের মুখোমুখি হবে।

গোলকিপিং কোচ লেস ক্লিভেলির সঙ্গে কাজ শুরু করেছেন দলে ডাক পাওয়া তিন গোলরক্ষক আনিসুর রহমান জিকো, শহিদুল আলম সোহেল এবং প্রথমবারের মতো চূড়ান্ত দলে আসা মিতুল মারমা। প্রতিটি বিভাগ নিয়ে আলাদা আলাদা অনুশীলন হওয়ার কথা জানালেন শহিদুল।

“আধ ঘণ্টার মতো বিশ্রাম দিয়ে দিনে তিন ঘণ্টা ধরে অনুশীলন হচ্ছে। কোচ প্রতিটি বিভাগ আলাদা আলাদা করে ট্রেনিং করাচ্ছেন। যেন আমরা ভালো একটা প্রস্তুতি নিয়ে সাফের জন্য তৈরি হতে পারি। আমাদের মূল লক্ষ্য থাকবে, এখানে যেন আমরা সবাই মনোযোগ দিয়ে ম্যাচগুলো খেলতে পারি।