ইতিহাস লিখেছি, ইতিহাস লিখব: রোনালদো

চেনা আঙিনায় ফিরতে পারার আবেগ পেয়ে বসেছে ক্রিস্তিয়ানো রোনালদোকে। যেখানে মহাতারকা হয়ে ওঠার পথচলা শুরু হয়েছিল, সেখানে ফিরতে পারার আনন্দে ভাসছেন এই পর্তুগিজ তারকা। প্রতিশ্রুতি দিলেন অতীতের মতো এবারের যাত্রায়ও দলটির হয়ে ইতিহাস লেখার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2021, 10:57 AM
Updated : 31 August 2021, 10:57 AM

সেরি আর দল ইউভেন্তুস থেকে গত শুক্রবার ইউনাইটেডে ফিরেন রোনালদো। সব আনুষ্ঠানিকতা সেরে মঙ্গলবার তার সঙ্গে দুই বছরের চুক্তির ঘোষণা দেয় ক্লাবটি। ওল্ড ট্র্যাফোর্ডের এই দলেই ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ছিলেন তিনি।

২০০৯ সালে তখনকার রেকর্ড ট্রান্সফার ফিতে রিয়াল মাদ্রিদে চলে যাওয়া রোনালদো ইউনাইটেডে থাকার সময়ে অ্যালেক্স ফার্গুসনের কোচিংয়ে ২৯২ ম্যাচে করেছিলেন ১১৮ গোল। জিতেছিলেন তিনটি ইংলিশ প্রিমিয়ার লিগ, একটি করে চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপসহ আরও কিছু শিরোপা।

এতদিন পর ফেরার অনুভূতি জানাতে সামাজিক যোগাযোগের মাধ্যমে দীর্ঘ পোস্ট দিয়েছেন রোনালদো। কৃতজ্ঞতা জানাতে ভোলেননি ‘পিতৃতুল্য’ ফার্গুসনকেও।

“আমাকে যারা জানে, তারা সবাই জানে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতি আমার অশেষ ভালোবাসা। যে বছরগুলো আমি এই ক্লাবে কাটিয়েছিলাম, সেগুলো ছিল খুবই চমৎকার এবং যে পথ আমরা একসঙ্গে পাড়ি দিয়েছিলাম, তা এই মহান ও বিস্ময়কর প্রতিষ্ঠানের ইতিহাসে সোনালী অক্ষরে লেখা আছে।”

“আমার ওল্ড ট্র্যাফোর্ডে ফেরার ঘোষণা দেওয়া হয়েছে…এ মুহূর্তে আমার অনুভূতি কেমন তা বর্ণনা শুরু করতেও পারছি না। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলতে যাওয়ার এতদিন পর আবারও এখানে ফিরতে পারা স্বপ্ন পূরণের মতো। এমনকি আমি যখনই ম্যানের (ইউনাইটেড) বিপক্ষে খেলতে নেমেছি, সবসময় গ্যালারির সমর্থকদের (ইউনাইটেড) কাছ থেকে ভালোবাসা এবং শ্রদ্ধা অনুভব করেছি।”

“আমার প্রথম ঘরোয়া লিগ শিরোপা, প্রথম লিগ কাপ এবং পর্তুগাল দলে আমার প্রথম ডাক পাওয়া, প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়, প্রথম গোল্ডেন বুট পাওয়া এবং আমার প্রথম ব্যালন ডি’অর-এর সবকিছুর জন্ম হয়েছে রেড ডেভিলস ও আমার বিশেষ সম্পর্কের মধ্য দিয়ে। অতীতে ইতিহাস লেখা হয়েছে এবং আবারও লেখা হবে। আপনাদেরকে আমি কথা দিচ্ছি।”

“আমি ঠিক এখানে!

সেখানে ফিরে এসেছি, যেটি আমার ঠিকানা!

চলো, তাহরে আবার হয়ে যাক!”

জোরালো গুঞ্জন ছিল ইউনাইটেডের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিতে যোগ দিচ্ছেন রোনালদো। শেষ পর্যন্ত ফার্গুসনের ফোনে বদলে যায় সবকিছু। রোনালদো ফিরেন ওল্ড ট্র্যাফোর্ডে। ফুটবল, ভালোবাসা, শ্রদ্ধার ইমোজি দিয়ে ফার্গুসনের প্রতিও ভালোবাসা জানিয়েছেন রোনালদো।

ইউনাইটেড সবশেষ লিগ শিরোপা জিতেছে সেই ২০১২-১৩ মৌসুমে। এরপর তারা শুধু জিতেছে একটি করে ইউরোপা লিগ, এফএ কাপ, লিগ কাপ ও কমিউনিটি শিল্ড। ২০১১ সালের পর থেকে পেরুতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল বাধা।