ইউনাইটেডে ‘জয়ের মানসিকতা’ নিয়ে আসবে রোনালদো, তবে…

ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে নতুন করে স্বপ্ন দেখছে ম্যানচেস্টার ইউনাইটেড। স্বপ্ন দেখছেন রয় কিনও। দলটির সাবেক এই মিডফিল্ডারের বিশ্বাস, ইউনাইটেডে ‘জয়ের মানসিকতা’ নিয়ে আসবে রোনালদো। কিন্তু সাফল্যের নিশ্চয়তার প্রশ্নে কিছুটা সংশয়বাদী কিনও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2021, 11:17 AM
Updated : 30 August 2021, 11:17 AM

সেরি আর দল ইউভেন্তুস থেকে গত শুক্রবার ইউনাইটেডে ফেরেন রোনালদো। ওল্ড ট্র্যাফোর্ডের এই দলটিতেই ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ছিলেন পর্তুগিজ ফরোয়ার্ড।

২০০৯ সালে রেকর্ড ট্রান্সফার ফিতে রিয়াল মাদ্রিদে চলে যাওয়ার আগে ইউনাইটেডে অ্যালেক্স ফার্গুসনের কোচিংয়ে ২৯২ ম্যাচে রোনালদো করেছিলেন ১১৮ গোল। জিতেছিলেন তিনটি ইংলিশ প্রিমিয়ার লিগ, একটি করে চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপসহ আরও কিছু শিরোপা।

ইউনাইটেড সবশেষ লিগ শিরোপা জিতেছে সেই ২০১২-১৩ মৌসুমে। এরপর তারা শুধু জিতেছে একটি করে ইউরোপা লিগ, এফএ কাপ, লিগ কাপ ও কমিউনিটি শিল্ড। ২০১১ সালের পর থেকে পেরুতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল বাধা। কিন্তু রোনালদো ফেরায় আশাবাদী হয়ে ওঠার কথা স্কাই স্পোর্টসকে জানিয়েছেন কিনও। তবে বড় শিরোপা প্রশ্নে সংশয়ের দোলাচল আছে তার মধ্যেও।

“হ্যাঁ, এটা দারুণ খবর। আমি মনে করি, রোনালদোর ফেরাটা ইউনাইটেডের জন্য, দলের সমর্থক ও প্রিমিয়ার লিগের জন্যও দারুণ ব্যাপার। সে বিশ্বমানের খেলোয়াড় এবং এটা নিয়ে আমার মনে কোনো সন্দেহ নেই। তার ব্যাপারে হয়ত মানুষের সংশয় থাকতে পারে, কিন্তু সাফল্য ক্ষুধা, প্রত্যাশা রোনালদোর মধ্যে এখনও আছে। নিশ্চিতভাবেই ইউনাইটেডে তার এবারের দিনগুলো খেলার বিনিময়ে পারিশ্রমিক পাওয়ার মতো হবে না; সৌভাগ্য বয়ে আনা লোক সে।”

“ইউরোতে তাকে আমরা গোল্ডেন বুট জিততে দেখলাম। বিশ্বকাপ হতে দেড় বছর বাকি; তার মধ্যে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা থাকবে। সে বুদ্ধিমান এবং আমি মনে করি, সে শুধু ইউনাইটেডে এসেছে শিরোপা জিততে। তবে হ্যাঁ, সে বড় ট্রফি জয়ের ক্ষেত্রে পার্থক্য গড়ে দিতে পারবে, এ বিষয়ে আমার সংশয় আছে। কিন্তু এফএ কাপ কিংবা লিগ কাপ-এসব ক্ষেত্রে তার পার্থক্য গড়ে দেওয়ার সম্ভাবনা বেশি।”

ইউনাইটেডে রোনালদো প্রথম যখন এসেছিলেন, তখন ছিলেন টগবগে তরুণ। এবার ফিরেছেন ৩৬ বছর বয়সের ভার নিয়ে। গত মৌসুমেও ইউভেন্তুসের হয়ে ব্যক্তিগত নৈপুণ্যে ছিলেন উজ্জ্বল। যদিও দলটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের মতো বড় আসরে পাননি সাফল্যের দেখা।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক মিডফিল্ডার রয় কিন

বয়সের সঙ্গে সঙ্গে রোনালদোর পারফরম্যান্সের ধার কমেছে কিছুটা। খেলার ধরনেও এসেছে একটু-আধটু পরিবর্তনের ছাপ। তবে সংশয় থাকলেও কিনের মনে হচ্ছে, ছোট সাফল্যে তৃপ্ত থাকবেন না রোনালদো। ছুটবেন বড় কিছুর লক্ষ্যেই।

“(ছোট ছোট সাফল্যের বাইরে) সে আরও বেশি কিছু চাইবে। আমি মনে করি, ইউনাইটেডের ড্রেসিংরুমে সে জয়ের আত্মবিশ্বাস বয়ে আনবে। আমরা সবাই জানি, সে একজন ফিটনেস পাগল।”

“গত কয়েক বছরে তার খেলায় পরিবর্তন এসেছে এবং এটা আমি আগেও বলেছি, যেভাবে সে খেলার সঙ্গে মানিয়ে নেয়, সেই হিসেবে রোনালদো আমার দেখা সবচেয়ে মেধাবী।”

ইউনাইটেডকে নিজেদের মাঝমাঠ এবং গোলরক্ষক সমস্যার দিকেও নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন দলটির হয়ে সাতটি প্রিমিয়ার লিগ শিরোপা জেতা কিন।

“সে একজন জয়ী। সে ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরছে জয়ের জন্য এবং এই ভাবনার মধ্যে কোনো ভুল নেই। কিন্তু রোনালদোকে নিয়ে বা রোনালদোকে ছাড়া ইউনাইটেডের এখনও কিছু সমস্যা আছে তাদের মাঝমাঠ এবং গোলকিপিং পজিশনে।”