কিরগিজস্তানে দ্রুত মানিয়ে নিয়েছেন জামাল-জিকোরা

বাংলাদেশ ও কিরগিজস্তানের তাপমাত্রা প্রায় একই। এ কারণে দেশটির কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তেমন কোনো সমস্যা হয়নি বাংলাদেশের ফুটবলারদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2021, 01:05 PM
Updated : 29 August 2021, 01:05 PM

কিরগিজস্তানের রাজধানী বিশকেকের স্পোর্টস সিটি ফিল্ডে রোববার প্রথম দিনের অনুশীলন সেরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। অনুশীলন শেষে ভিডিও বার্তায় ট্রেনার ইভান র‌্যাজলগ জানিয়েছেন খেলোয়াড়দের ফিটনেস নিয়ে সন্তুষ্টির কথা।

“সকালে প্রথম সেশনের অনুশীলন করেছি। বেশ ভালো অনুশীলন হয়েছে। এখানকার আবহাওয়া বাংলাদেশের মতোই। ছেলেরা আজ ভালোভাবে মানিয়ে নিয়েছে, যেটা ভালো দিক। আগামীকাল সকাল ও বিকেল মিলিয়ে দুই বেলা অনুশীলন হবে। আগামী দুদিন এই রুটিনে অনুশীলন চলবে। ছেলেদের ফিটনেস বেশ ভালো অবস্থায় আছে।”

আগামী অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে আগামী ২ থেকে ৯ সেপ্টেম্বর কিরগিজস্তানে তিন জাতি আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতায় খেলবে বাংলাদেশ। তিন জাতি টুর্নামেন্ট হলেও দল চারটি। প্রতিযোগিতায় অপর দুটি দল হলো কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল ও ফিলিস্তিন।

৫ সেপ্টেম্বর ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ। জেমি ডের দল ৭ সেপ্টেম্বর কিরগিজস্তান ও দুই দিন পর কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলের মুখোমুখি হবে।

এরই মধ্যে ইংল্যান্ডে থেকে কিরগিজস্তানে দলের সঙ্গে যোগ দিয়েছেন গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি। দুই প্রবাসী খেলোয়াড় নায়েব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খানের যথাক্রমে ফ্রান্স ও কানাডা থেকে রোববার রাতেই দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে।

প্রথমবারের মতো চূড়ান্ত দলে ঠাঁই পাওয়া গোলরক্ষক মিতুল মারমা ও ডিফেন্ডার মোহাম্মদ আতিকুজ্জামান জাতীয় দলের হয়ে প্রথম অনুশীলন করেছেন। দুজনেই রোমাঞ্চিত হওয়ার কথা জানিয়েছেন ভিডিও বার্তায়। কিরগিজস্তানের অনুশীলন সুবিধা দেখে মুগ্ধ মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডিফেন্ডার আতিকুজ্জামান।

“কন্ডিশন আমাদের দেশের মতোই। টানা অনুশীলন করলে একটু গলা শুকিয়ে যায়, এই আরকি। তাছাড়া অনুশীলন মাঠ থেকে শুরু করে সবকিছুই ভালো এবং উন্নত।”