‘ভাবতেও পারিনি আবার খেলতে পারব’

এমন একটা সময় গেছে যখন সুড়ঙ্গের শেষে আলো দেখছিলেন না ফিলিপে কৌতিনিয়ো। চোট কাটিয়ে উঠতে দুবার হাঁটুতে করাতে হয়েছিল অস্ত্রোপচার, আট মাস ছিলেন মাঠের বাইরে। কঠিন সেই সময়ের বর্ণনা দিলেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2021, 11:06 AM
Updated : 29 August 2021, 11:06 AM

গত ২৯ ডিসেম্বর লা লিগায় এইবারের বিপক্ষে ম্যাচে বাঁ হাটুতে চোট পাওয়ার তিন দিন পর কৌতিনিয়োর অস্ত্রোপচার হয়। কিন্তু সবকিছু পরিকল্পনা মতো এগোয়নি। এরপর দুবাই হয়ে নিজের জন্ম শহর রিও দে জেনেইরোতে ফিরে আবারও করান অস্ত্রোপচার। সেখানেই পুরোদমে চলে সেরে ওঠার প্রক্রিয়া। 

ইনস্টাগ্রামে শনিবার ১০ মিনিটের বেশি লম্বা ভিডিও বার্তায় বার্সেলোনা ও রিও দে জেনেইরোতে চিকিৎসাকালীন সেই সময়ের কথা শোনালেন কৌতিনিয়ো।

“ভাবতেও পারিনি আবার আমি খেলতে পারব। ফিলিপে মাঠে, এমন ভাবনাটা আমার মাথায় আসাটা ছিল কঠিন। ঈশ্বরকে ধন্যবাদ এটা কাটিয়ে উঠেছি। কিছুদিন আগেও যারা আমাকে ক্রাচে লম্বা সময় পা সোজা থাকতে দেখেছে, ভাবতেও পারেনি আমি আবার দৌড়াতে ও অনুশীলন করতে পারব।”

“এখন আমি নিজেকে খেলতে দেখছি, খেলা তৈরি করছি, গোল করছি এবং আমার প্যাশন নিয়েই আছি, আর সেটা হলো ফুটবল।”

লা লিগায় ২০২১-২২ মৌসুমে তৃতীয় রাউন্ডের ম্যাচে রোববার বার্সেলোনার প্রতিপক্ষ গেতাফে। এই ম্যাচের স্কোয়াডে ফিরেছেন কৌতিনিয়ো। ‘আগের চেয়ে আরও শক্তিশালী’ হয়ে ওঠার মন্ত্রে নতুন চ্যালেঞ্জের অপেক্ষায় ২৯ বছর বয়সী এই ফুটবলার।  

“লড়াইয়ের জন্য আমি প্রস্তুত। অনিশ্চয়তায় ভরা অনেক কঠিন দিন গেছে, তবে আমার চিন্তাভাবনা সবসময় ছিল ইতিবাচক এবং এগুলোকে আমি আমার পেশাদারী ক্যারিয়ার ও মানুষ হিসেবে বেড়ে ওঠার অংশ হিসেবে নিয়েছি।”

“যে কাজটা আমি করতে সবচেয়ে বেশি ভালোবাসি তার জন্য এখন আমি প্রস্তুত। এই জীবনকে আমি ভালোবাসি।”

২০১৮ সালে ক্লাবের রেকর্ড ট্রান্সফার ফিতে লিভারপুল থেকে কৌতিনিয়োকে দলে টানে বার্সেলোনা। কিন্তু প্রত্যাশা সেভাবে পূরণ করতে পারেননি এই ফুটবলার। দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৯০ ম্যাচে করেছেন ২৪ গোল।