মহামারীকালের দলবদলে চমক

মহামারীতে ক্লাবগুলো ধুকছে আর্থিক সঙ্কটে। তাইতো এবারের দলবদল তেমন সাড়া ফেলবে না বলেই ধারণা ছিল ফুটবল বিশ্লেষকদের। তবে, ট্রান্সফার মার্কেটে অর্থের ঝনঝনানি তেমন না হলেও ফুটবল বিশ্বকে চমকে দেওয়ার মতো দলবদলের দেখা মিলেছে এবার। সাম্প্রতিক বছরগুলোতে তো বটেই, ফুটবল ইতিহাসেই হয়ত স্থায়ী জায়গা করে নেবে এবারের দলবদলের বাজার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2021, 02:50 PM
Updated : 28 August 2021, 02:50 PM

চমক আসতে পারে আরও, কেননা চলতি দলবদলের সময়সীমা এখনও যে শেষ হয়নি।

নিশ্চিতভাবেই সবচেয়ে বড় বিস্ময় হয়ে আসে সময়ের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ার খবর। ক্রিস্তিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরাটাও কম অবাক করার নয়।

চমক হয়ে এসেছে সের্হিও রামোস, সের্হিও আগুয়েরো, রাফায়েল ভারানেসহ আরও অনেক নাম। হয়েছে বেশ কয়েকটি রেকর্ড।

লিওনেল মেসি: বার্সেলোনা থেকে পিএসজিতে

মাত্র পাঁচ দিনেই বদলে যায় সবকিছু। জাতীয় দলের হয়ে কোপা আমেরিকা জয়ের পর ফুরফুরে মেজাজে কাতালুনিয়ায় ফিরেছিলেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ইচ্ছা ছিল প্রাণের ক্লাব বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করার। কিন্তু ক্লাবের আর্থিক দুর্গতি ও লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের কারণে তা সম্ভব হয়নি। ২১ বছরের সাফল্যমণ্ডিত অধ্যায় শেষে ফ্রি ট্রান্সফারে দুই বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দেন ৩৪ বছর বয়সী ছয়বারের বর্ষসেরা ফুটবলার। জুটি বাঁধেন সাবেক ক্লাব সতীর্থ ও বন্ধু নেইমারের সঙ্গে।

ক্রিস্তিয়ানো রোনালদো: ইউভেন্তুস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে

রোনালদোর দলবদল নিয়ে গুঞ্জন ছিল আগে থেকেই। ম্যানচেস্টার সিটি, পিএসজি ছাড়াও তার সম্ভাব্য গন্ত্যবের তালিকায় এসেছিল সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদের নামও। এর প্রতিক্রিয়ায় পাঁচবারের বর্ষসেরা ফুটবলার নিজেই জানিয়েছিলেন, সবই গুঞ্জন।

শেষ সময়ে খবর বের হয় রোনালদোর চুক্তির ব্যাপারে সিটি কোচ পেপ গুয়ার্দিওলার সঙ্গে সরাসরি যোগাযোগ করেছেন তার এজেন্ট জর্জ মেন্দেস। কিন্তু শেষ পর্যন্ত ৩৬ বছর বয়সী পর্তুগিজ তারকা ফেরেন ম্যানচেস্টার ইউনাইটেডে, যেখান থেকে শুরু হয়েছিল মহাতারকা হয়ে ওঠার পথে তার যাত্রা।

সের্হিও আগুয়েরো

সের্হিও আগুয়েরো:
ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায়

এক দশকের ম্যানচেস্টার সিটি অধ্যায় শেষে চলতি দলবদলে ফ্রি ট্রান্সফারে বার্সেলোনায় যোগ দেন আর্জেন্টাইন ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো। ৩২ বছর বয়সী সিটির সর্বোচ্চ এই গোলস্কোরার কাতালান দলটিতে যোগ দেন দুই বছরের চুক্তিতে।

রোমেলু লুকাকু (বায়ে)

রোমেলু লুকাকু:
ইন্টার মিলান ছেড়ে চেলসিতে

গত মৌসুমে ইন্টার মিলানের সেরি আ জয়ের নায়ক রোমেলু লকাকু পাঁচ বছরের চুক্তিতে দ্বিতীয় মেয়াদে ফিরেছেন চেলসিতে। ক্লাবের ইতিহাসে রেকর্ড ট্রান্সফার ফি দিয়েই বেলজিয়ান স্ট্রাইকারকে দলে টেনেছে ইংলিশ ক্লাবটি। গণমাধ্যমের খবর, ২৮ বছর বয়সী এই ফুটবলারের ট্রান্সফার ফি ৯ কোটি ৭৫ লাখ পাউন্ড।

সের্হিও রামোস (ছবি: পিএসজি)

সের্হিও রামোস:
রিয়াল মাদ্রিদ থেকে পিএসজিতে

১৬ বছরের লম্বা ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের প্রতীক হয়ে উঠেছিলেন সের্হিও রামাস। ক্লাবটির ঐতিহ্যবাহী সাদা জার্সি ছাড়া রামোসকে অন্য জার্সিতে দেখাটা হয়তো সমর্থকদের ভাবনাতেও ছিল না। চুক্তি নবায়ন নিয়ে অনেক নাটকীয়তার পর স্প্যানিশ ক্লাবের সঙ্গে সম্পর্কের ইতি টানেন ৩৫ বছর বয়সী ডিফেন্ডার। ফ্রি ট্রান্সফারে দুই বছরের চুক্তিতে যোগ দেন ফরাসি ক্লাব পিএজিতে।

জ্যাক গ্রিলিশ

জ্যাক গ্রিলিশ:
অ্যাস্টন ভিলা থেকে ম্যানস্টোর সিটিতে

ইংলিশ প্রিমিয়ার লিগে ট্রান্সফার ফির রেকর্ড গড়ে ছয় বছরের চুক্তিতে জ্যাক গ্রিলিশকে দলে টানে ম্যানচেস্টার সিটি। গণমাধ্যমের খবর, অ্যাস্টন ভিলা থেকে এই মিডফিল্ডারকে কিনতে ১০ কোটি পাউন্ড খরচ হয় সিটির, ব্রিটিশ ফুটবলে যা রেকর্ড।

ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সি গায়ে ইংলিশ মিডফিল্ডার জেডন স্যানচো। ছবি: ম্যানচেস্টার ইউনাইটেড টুইটার

জেডন স্যানচো:
বরুশিয়া ডর্টমুন্ড থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে

রেকর্ড ট্রান্সফার ফিতে বরুশিয়া ডর্টমুন্ড থেকে জেডন স্যানচোকে দলে টানে ম্যানচেস্টার ইউনাইটেড। ট্রান্সফার ফি বাবদ ইউনাইটেডকে গুনতে হয়েছে সাড়ে আট কোটি ইউরো। ইংলিশ মিডফিল্ডার হিসেবে যা ছিল তখন ট্রান্সফার ফির রেকর্ড। পরে সেই রেকর্ড ভেঙে গ্রিলিশকে দলে টানে সিটি।

বার্সেলোনার জার্সিতে মেমফিস ডিপাই। ছবি: বার্সেলোনা টুইটার

মেমফিস ডিপাই:
অলিম্পিক লিওঁ থেকে বার্সেলোনায়

গত মৌসুমে ডাচ ফরোয়ার্ড মেমফিস ডিপাইকে পেতে অনেক চেষ্টা করেছিল বার্সেলোনা, কিন্তু আর্থিক সমস্যার কারণে পেরে ওঠেনি। শেষ পর্যন্ত ফরাসি ক্লাব অলিম্পিক লিওঁর সঙ্গে চুক্তির মেয়াদ শেষে এবার ফ্রি ট্রান্সফারে দুই বছরের চুক্তিতে কাতালান দলটিতে যোগ দেন ২৭ বছর বয়সী এই ফুটবলার।

জানলুইজি দোন্নারুম্মা

জানলুইজি দোন্নারুম্মা:
এসি মিলান ছেড়ে পিএসজিতে

এসি মিলানে দারুণ এক মৌসুম কাটানোর পর আলো ছড়ান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও; জিতে নেন টুর্নামেন্ট সেরার খেতাব। ইতালির ইউরো জয়ের অন্যতম নায়ক গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মাকে দলে টানে পিএসজি।

রাফায়েল ভারানে

রাফায়েল ভারানে:
রিয়াল মাদ্রিদ থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে

সের্হিও রামোস রিয়াল ছাড়ার পর রক্ষণের আরেক ভরসা রাফায়েল ভারানেরও দল ছাড়ার খবরটা অনেককেই অবাক করেছিল। মাদ্রিদের দলটিতে এক দশকের অধ্যায় শেষে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন ফরাসি বিশ্বকাপজয়ী এই ডিফেন্ডার। গণমাধ্যমের খবর, তার ট্রান্সফার ফি তিন কোটি ৪০ লাখ পাউন্ড।

জর্জিনিয়ো ভেইনালডাম

জর্জিনিয়ো ভেইনালডাম:
লিভারপুল থেকে পিএসজিতে

বার্সেলোনায় যোগ দেওয়ার খুব কাছে ছিলেন ৩০ বছর বয়সী জর্জিনিয়ো ভেইনালডাম। দিয়েছিলেন মৌখিক সম্মতিও। কিন্তু শেষ মুহূর্তে মত পাল্টে তিন বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দেন নেদারল্যান্ডসের এই মিডফিল্ডার। গণমাধ্যমের খবর, কারণটা অর্থনৈতিক।

ডাভিড আলাবা

ডাভিড আলাবা:
বায়ার্ন মিউনিখ থেকে রিয়াল মাদ্রিদে

অস্ট্রিয়ান এই ডিফেন্ডারকে পেতে কোনো অর্থ গুনতে হয়নি রিয়াল মাদ্রিদকে। নতুন চুক্তি নিয়ে বায়ার্ন মিউনিখের সঙ্গে বনিবনা না হওয়ায় ফ্রি ট্রান্সফারে পাঁচ বছরের চুক্তিতে ইউরোপের সফলতম দলটিতে যোগ দেন ডাভিড আলাবা।

পিএসজির কোচ মাওরিসিও পচেত্তিনোর (বাঁয়ে) সঙ্গে আশরাফ হাকিমি। ছবি: পিএসজি

আশরাফ হাকিমি:
ইন্টার মিলান ছেড়ে পিএসজিতে

এবারের দলবদলে একের পর এক চমক উপহার দেওয়া পিএসজি দলে টানে সম্ভাবনাময় তরুণ ডিফেন্ডার আশরাফ হাকিমিকেও। ১১ বছর পর গত মৌসুমে ইন্টারের লিগ শিরোপা জয়ে বড় অবদান রাখা ২২ বছর বয়সী এই রাইট-ব্যাক প্যারিসের দলটিতে যোগ দেন পাঁচ বছরের চুক্তিতে।

কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ড

চলতি দলবদলের বাজার এখনও শেষ হয়নি। জোর গুঞ্জন আছে সময়ের সেরা ফরোয়ার্ডদের একজন কিলিয়ান এমবাপের পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া নিয়ে। ক্যারিয়ারের শুরুতেই তারকাখ্যাতি পেয়ে যাওয়া আরেক তরুণ ফরোয়ার্ড আর্লিং হলান্ডের দলবদল নিয়েও প্রতিনিয়ত শোনা যাচ্ছে নতুন গুঞ্জন। এমবাপে রিয়ালে যোগ দিলে মেসি-নেইমারদের সঙ্গে আক্রমণভাগে হলান্ডকে যোগ করার চেষ্টা করবে পিএসজি, শোনা যাচ্ছে এমন খবরও।