বিশ্বকাপ বাছাইয়ের ফ্রান্স দলে নেই অভিজ্ঞ জিরুদ

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে থাকলেও অলিভিয়ে জিরুদের খেলার সুযোগ হয়েছিল কেবল এক ম্যাচ। এবার অভিজ্ঞ এই স্ট্রাইকারকে বাদ দিয়েই বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণা করেছে ফ্রান্স। কোচ দিদিয়ের দেশম দলে যোগ করেছেন চার নতুন মুখকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 03:32 PM
Updated : 26 August 2021, 03:32 PM

বসনিয়া, ইউক্রেন ও ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচের জন্য বৃহস্পতিবার ২৩ সদস্যের দল ঘোষণা করে ফ্রান্স। ইউরো ২০২০ দল থেকে বাদ পড়েছেন আট জন। নতুন চারজন ছাড়া বিশ্ব চ্যাম্পিয়নদের দলে ফিরেছেন দুই জন।

চার নতুন মুখ হলেন বায়ার লেভারকুজেন স্ট্রাইকার মুসা দিয়াবি, মোনাকো মিডফিল্ডার অগেলিয়াঁ চুয়ামেনি, এসি মিলানের ফুলব্যাক থিও এরনঁদেজ ও রোমার মিডফিল্ডার জরদাঁ ভেরেতু।

৩৪ বছর বয়সী জিরুদ ফ্রান্সের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। ১১০ ম্যাচে ৪৬ গোল করেছেন তিনি। কিন্তু অভিজ্ঞ এই ফরোয়ার্ডকে এবার দলেই রাখল না ফ্রান্স।

চোটের কারণে ইউরোর ফ্রান্স দলে সুযোগ পাননি ম্যানচেস্টার ইউনাইটেডের অঁতনি মার্সিয়াল। কদিন আগে চেলসি থেকে এসি মিলানে যোগ দেওয়া জিরুদকে বাদ দিয়ে তাকে দলে ফিরিয়েছেন দেশম। বায়ার্ন মিউনিখ ডিফেন্ডার দায়দ উপেমেকানোও ফিরেছেন দলে।

বাদ পড়েছেন লুকা এরনঁদেজ, ক্লেঁমো লংলে, বাঁজামাঁ পাভার্দ, আদ্রিওঁ রাবিও, মুসা সিসোকো, উইসাম বেন ইয়েদের ও মার্কাস থুরাম। চোটের জন্য নেই বার্সেলোনা ফরোয়ার্ড উসমান দেম্বেলে।

ইউরোর আসর ভালো কাটেনি ফ্রান্সের। নক আউট পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে হেরে তারা বাদ পড়ে শেষ ষোলো থেকে। আগামী বুধবার ঘরের মাঠে তারা খেলবে বসনিয়ার বিপক্ষে। এর তিন দিন পর যাবে ইউক্রেনে। আগামী ৭ সেপ্টেম্বর সফরকারী ফিনল্যান্ডের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামবে তারা।

ডি গ্রুপে থাকা ফ্রান্স এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে দুই জয় ও এক ড্রয়ে আছে পয়েন্ট টেবিলে শীর্ষে।

ফ্রান্স দল:

গোলরক্ষক: উগো লরিস (টটেনহ্যাম হটস্পার), মাইক মিয়াঁ (এসি মিলান), স্তিভ মাদাঁদাঁ (অলিম্পিক মার্সেই)

ডিফেন্ডার: লুকাস দিনিয়ে (এভারটন), লিও দুবয়ঁ (অলিম্পিক লিওঁ), থিও এরনঁদেজ (এসি মিলান), জুল কুন্দে (সেভিয়া), প্রেসনেল কিম্পেম্বে (পিএসজি), রাফায়েল ভারানে (ম্যানচেস্টার ইউনাইটেড), কুর্ত জুমা (চেলসি), দায়দ উপেমেকানো (বায়ার্ন মিউনিখ)

মিডফিল্ডার: এনগোলো কঁতে (চেলসি), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড), কোরোঁতাঁ তোলিসো (বায়ার্ন মিউনিখ), অগেলিয়াঁ চুয়ামেনি (মোনাকো), জরদাঁ ভেরেতু (রোমা)

ফরোয়ার্ড: করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), কিংসলে কোমান (বায়ার্ন মিউনিখ), অঁতোয়ান গ্রিজমান (বার্সেলোনা), কিলিয়ান এমবাপে (পিএসজি), মুসা দিয়াবি (বায়ার লেভারকুজেন), তমাস লেমা (আতলেতিকো মাদ্রিদ),অঁতনি মার্সিয়াল (ম্যানচেস্টার ইউনাইটেড)