‘লম্বা রেসের ঘোড়া’ হতে চান ডিফেন্ডার আতিকুজ্জামান

এর আগেও দুইবার ক্যাম্পে ডাক পড়েছিল। কড়া নেড়েছিলেন জাতীয় দলের দরজায়। কিন্তু দুবারই চূড়ান্ত দলে জায়গা না পাওয়ার হতাশা হয়েছিল সঙ্গী। মোহাম্মদ আতিকুজ্জামান ভেঙে পড়েননি মোটেও। বরাবরই বিশ্বাস করেছেন-সুযোগ আসবে; করে যেতে হবে শুধু নিজের কাজটুকু। অবশেষে গেরো ছুটেছে, ফুরিয়েছে অপেক্ষা।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 02:00 PM
Updated : 26 August 2021, 02:00 PM

জাতীয় দলে প্রথমবারে সুযোগ পাওয়া ডিফেন্ডার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় দীর্ঘদিনের অপেক্ষা, আগামীর লক্ষ্য নিয়ে বললেন অনেক কথাই।

আগামী অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে আগামী ২ থেকে ৯ সেপ্টেম্বর কিরগিজস্তানে তিন জাতি আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলবে বাংলাদেশ। তিন জানি টুর্নামেন্ট হলেও দল চারটি। প্রতিযোগিতায় অপর দুটি দল হলো কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল ও ফিলিস্তিন।

৫ সেপ্টেম্বর ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ। ৭ সেপ্টেম্বর কিরগিজস্তান ও দুই দিন পর কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলের মুখোমুখি হবে জেমি ডের দল। আতিকুজ্জামানও অধীর আগ্রহে তাকিয়ে আছেন এই ত্রিদেশীয় টুর্নামেন্টের দিকে।

পথচলার শুরু ২০১২ সালে

ইসলামী ব্যাংক স্কুল-মাদ্রাসা ফুটবল টুর্নামেন্টে শেরপুর ফসিহ্ উল উলুম দাখিল মাদ্রাসার হয়ে খেলতে ঢাকায় এসেছিলেন। সেবারই প্রথম ঢাকায় পা রাখা। বাড়ি ফিরেছিলেন টুর্নামেন্টের শিরোপা জিতে। তবে আতিকুজ্জামানের পাদপ্রদীপের আলোয় উঠে আসা তিন বছর পর, ২০১৫ সালের সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে। সেবার ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ। ফাইনালে টাইব্রেকারে গোল করেছিলেন আতিকুজ্জামান।

সিলেটের ওই সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের আগের সময়ও ভালো কাটছিল তার। ২০১৩ সালে মোহামেডান স্পোর্টিংয়ের হয়ে জিতেছিলেন অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শিরোপা। ওই আসরে সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন। এরপর অনেক পথ পাড়ি দিয়ে ২০১৭ সালে যোগ দেন প্রিমিয়ার লিগের দল আরামবাগ স্পোর্টিং ক্লাবে। দুই বছর পর পা রাখেন ঐতিহ্যবাহী দল মোহামেডান স্পোর্টিংয়ের আঙিনায়। এই পথচলায় অনেকের কথাই মনে পড়ছে আতিকুজ্জামানের।

“২০১২ সালে প্রথম ঢাকায় এসে সাফল্য পাওয়ার পর ক্লাব পর্যায়ে এবং জাতীয় দলের বয়সভিত্তিক পর্যায়ে (বাফুফে অনূর্ধ্ব-১৯) খেলেছি। বাফুফের সিলেট একাডেমিতে ছিলাম এক বছর। এই সময়ে সৈয়দ গোলাম জিলানী, মাহবুব হোসেন রক্সি স্যারের কাছ থেকে অনেক কিছু শিখেছি; বিশেষ করে টেকনিক্যাল ও টেকটিক্যাল বিষয়গুলো।”

“পরিবার, বন্ধুরা সবসময় পাশে ছিল। আমার এত দূর আসার পেছনে অনেক অবদান আছে শেরপুর জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মানিক দত্তের। একজনের কথা সবার আগে আসবে; তিনি সাধন বসাক। তার হাত ধরেই আমার ফুটবলে আসা।”

অপেক্ষার সেই দিনগুলি

বয়সভিত্তিক পর্যায়ে সাফের সাফল্য পাওয়া ওই দলের সতীর্থ সাদউদ্দিন অনেক আগে থেকেই জাতীয় দলে খেলছেন। ক্লাব পর্যায়ে সমবয়সী সতীর্থদের মধ্যে মোহাম্মদ আব্দুল্লাহ, জাফর ইকবালও পরেছেন লাল-সবুজ জার্সি। কিন্তু অপেক্ষা ফুরাচ্ছিল না আতিকুজ্জামানের। এ নিয়ে তার নিজস্ব একটা উপলব্ধিও জানালেন।

“আমার মনে হয়, হয়ত ডিফেন্ডারদের নিয়ে কোচদের অনেকে ঝুঁকি নিতে চান না। আক্রমণভাগে নতুনদের সুযোগ দেওয়া হয়। তারা গোল না পেলে বদলি নামানো যায়। কিন্তু একটু অনভিজ্ঞ ডিফেন্ডারদের নিয়ে ঝুঁকি নিতে চান না তারা। কেননা, ডিফেন্সে একটু এদিক-ওদিক হলেই দল গোল খেয়ে বসবে। তখন বদলালেও লাভ হবে না।”

নেপালের বিপক্ষে সিরিজের আগে এবং বিশ্বকাপ বাছাইয়ের সবশেষ অংশের স্ট্যান্ডবাই তালিকায় নাম ছিল; কিন্তু চূড়ান্ত দলে ঠাঁই মেলেনি। অবশেষে প্রতীক্ষার ক্ষণ ফুরাল গত মঙ্গলবার জেমির ডের ঘোষণায়। অপেক্ষার সেই দিনগুলোর দিকে পিছু ফিরে তাকালেন আতিকুজ্জামান।

“সাদ, আব্দুল্লাহ, জাফরদের জাতীয় দলে খেলা দেখে কখনও আমার মন খারাপ হয়নি। বরং খুব গর্ব হতো। এবং ওদের খেলা যখন বাড়িতে বাবা-মায়ের সঙ্গে বসে দেখতাম, তখন বলতাম, একদিন আমিও ওদের মতো জাতীয় দলের হয়ে খেলব।”

“আমি সবসময়ই বিশ্বাস রেখেছি নিজের উপর। বিশ্বাস করতাম, আমাকে কাজ করে যেতে হবে। একদিন না একদিন সুযোগ আসবেই। এর আগে যখন ক্যাম্পের দলে দুবার এলাম, তখন থেকে মনে হচ্ছিল, সে দিন আর বেশি দুরে নেই। জেমিও তখন বলেছিলেন, যেভাবে খেলছ, চালিয়ে যাও। আমিও ধৈর্য ধরে নিজের কাজটুকু মন দিয়ে করে গেছি।”

এখন অপেক্ষা সুযোগের সদ্ব্যবহারের

২০১৭ সালে বাংলাদেশ বিমানবাহিনীতে চাকুরির সুযোগ মিলেছিল। অনেকে পরামর্শ দিয়েছিল নিশ্চিত জীবনকে বেছে নিতে। কিন্তু ফুটবলার হওয়ার স্বপ্নের কাছে পাত্তা পায়নি কোনো পরামর্শ। দুই ভাইয়ের মধ্যে বড় আতিকুজ্জামান রয়ে গেলেন ফুটবলের আঙিনায়।

মোহামেডানে যোগ দেওয়ার পর নিজেকে নতুন করে আবিস্কার করলেন এই ডিফেন্ডার। কোচ শন লেনের কাছ থেকে শিখলেন শুধু রক্ষণ সামলানো নয়, সুযোগ পেলে গোলের জন্যও ছুটতে হবে-এই শিক্ষা। গত ফেডারেশন কাপে দুই গোল করলেন। প্রিমিয়ার লিগের চলতি আসরে করেছেন এক গোল। নিজেকে আগ্রাসী সেন্টার-ব্যাক হিসেবে গড়ে তুলতে চেষ্টার কমতি নেই তার।

কিন্তু সামনের পথচলাটা যে মোটেও সহজ হবে না, তা জানা আছে আতিকুজ্জামানের। জাতীয় দলে তার পজিশনে আছেন অভিজ্ঞ তপু বর্মন, রিয়াদুল হাসান রাফি, মেহেদী হাসান। জায়গা পাওয়ার এই লড়াইটা উপভোগ করতে চান তিনি। জানালেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার চিয়াগো সিলভার মতো লম্বা রেসের ঘোড়া হওয়ার লক্ষ্য।

“কিরগিজস্তানে যদি খেলার সুযোগ পাই, তাহলে তো খুবই ভালো হবে। সুযোগ কাজে লাগাতে হবে। তবে আমিও জানি, জাতীয় দলের এই পজিশনে যারা খেলছে বর্তমানে, তাদের অনেকে অনেক অভিজ্ঞ। সেরা একাদশে জায়গা পাওয়ার জন্য তাদের সঙ্গে লড়াই করতে পারাটাও আমার জন্য অনেক ভালো হবে। অনেক কিছু শিখতে পারব। যেটা সামনের দিনগুলোতে কাজে লাগবে।”

“আগেই বলেছি, আমি ধৈর্য ধরতে পারি। কোনো কিছুতে হতাশ হই না। কেননা, আমি মনে করি, হতাশা পেয়ে বসলে শেষ হয়ে যাব। আমার পরিকল্পনা হচ্ছে শৃঙ্খলার মধ্যে থাকা, নিজের কাজটা করে যাওয়া এবং বিশ্বাস করি, এভাবে চলতে পারলে অনেক দিন জাতীয় দলের হয়ে খেলতে পারব।”